Vinesh Phogat Retires: অলিম্পিক্সে স্বপ্নভঙ্গ, কুস্তিকে বিদায় ভিনেশ ফোগাটের

Vinesh Phogat Retires: ভিনেশের বিষয়টি নিয়ে অলিম্পিক্স কমিটির কাছে প্রতিবাদ জানিয়েছেন ভারত। ওই খবর পেয়ে ভিনেশের কোচ মহাবীর সিং ফোগাট বলেন, বলার মতো কিছু নেই। কী বলব। গোটা দেশের আশা ছিল সোনা পাবে। তা আর হল না

Updated By: Aug 8, 2024, 09:09 AM IST
Vinesh Phogat Retires: অলিম্পিক্সে স্বপ্নভঙ্গ, কুস্তিকে বিদায় ভিনেশ ফোগাটের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেশি ওজনের জন্য প্যারিস অলিম্পিক্স থেকে ডিসকোয়ালিফাই হয়েছেন ভিনেশ ফোগাট। সোনা কিংবা রুপো যেখানে নিশ্চিত ছিল সেখান থেকে এবার অলিম্পিক্স থেকেই বিদায়। বিশাল ধাক্কা খেয়েছিল ভারত। এবার কুস্তিকেই বিদায় জানালেন ভিনেশ ফোগাট। কারণ তিনি হেরে গিয়েছেন কুস্তির কাছে। এমনটাই দাবি ভিনেশের।

আরও পড়ুন-শিয়রে নিম্নচাপ, বজ্রবিদ্যুত্-সহ বৃষ্টি হতে পারে দক্ষিণের এই ৬ জেলায়

বৃহস্পতিবার সকালে এক্স হ্যান্ডেলে ভিনেশ লিখেছেন, মা কুস্তির কাছে হেরে গেলাম। মা তোমার স্বপ্ন, আমার স্বপ্ন সব শেষ হয়ে গিয়েছে। আমার আর শক্তি নেই। কুস্তি তোমাকে বিদায়। ক্ষমা করে দিও তোমার কাছে ঋণী থাকব।

প্রতিবাদের মুখ হয়ে উঠেছিলেন ভিনেশ ফোগাট। অলিম্পিক্সের ৫০ কেজি বিভাগে লড়াইয়ে নেমে তাঁরে সেই ঝাঁজ বজায় ছিল।  কিন্তু মাত্র ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায় ফাইনালে উঠেও ছিটকে যান ভিনেশ ফোগাট। ওজন কমানোর অনেক চেষ্টা করেও ওই ১০০ গ্রামে আটকে যান ভিনেশ। এনিয়ে আর কোনও বিবেচনা করেনি অলিম্পিক্স কমিটি। সরে যেতে হয়ে ভিনেশকে। বুধবার রাতে মার্কিন কুস্তিগিরের বিরুদ্ধে ফাইনালে নামার কথা ছিল ভিনেশের।

ভিনেশের বিষয়টি নিয়ে অলিম্পিক্স কমিটির কাছে প্রতিবাদ জানিয়েছেন ভারত। ওই খবর পেয়ে ভিনেশের কোচ মহাবীর সিং ফোগাট বলেন, বলার মতো কিছু নেই। কী বলব। গোটা দেশের আশা ছিল সোনা পাবে। তা আর হল না।

এদিকে, দেশের ক্রীড়াবিদদের একাংশ মনে করছেন ঠিক সময়ে ঠিক সিদ্ধান্ত নিয়েছেন ভিনেশ। প্রাক্তন অলিম্পিয়ান অঞ্জু ববি জর্জ বলেন, ঠিক সময়ে ঠিক সিদ্ধান্ত নিয়েছেন ভিনেশ। যে পরিস্থিতিতে তাকে অলিম্পিক্স থেকে সরতে হচ্ছে তা দুঃখের। কিন্তু যে জায়গায় গিয়ে তিনি কুস্তি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন তা ঠিক।

গতকালই কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী মনসুখ মান্ডবীর বলেন, ভারত সরকার ও ভারতীয় অলিম্পিক্স অ্যাসোসিয়েশন সবরকম ভাবে ভিনেশের পাশে থাকার চেষ্টা করছে। এরমধ্যেই গতকাল আন্তর্জাতিক ক্রীড়া আদালতে ভিনেশ আবাদেন করেন তাঁর গোল্ড মেডেল ম্যাচ আবার দেওয়া হোক। পরে তিনি মেইল করে লেখেন তাঁর রুপোর মেডেলটি যেন তাঁকে দেওয়া হয়। সেই বক্তব্য গ্রহণ করেছে ক্রীড়া আদালত। এনিয়ে আজ সকালে শুনানি হবে। এক্ষেত্রে যদি ভিনেশের দিকে ক্রীড়া আদালতের সিদ্ধান্ত যায় তাহলে একটা মেডেল পেতে পারেন ভিনেশ। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.