নিজস্ব প্রতিবেদন: টেস্ট ক্রিকেটে এই মুহূর্তে তাঁর দল বিশ্বসেরা। একদিনের আন্তর্জাতিকে তিনি নিজে বিশ্বের এক নম্বর ব্যাটসম্যানের স্থান দখল করে বসে আছেন। লাল বলের ক্রিকেটেও খুব একটা পিছিয়ে নেই তিনি। এবার চাইলেই ক্রিকেটের কুলীন ফরম্যাটে এক নম্বর ব্যাটসম্যান হওয়ার মওকা থাকছে বিরাট কোহলির কাছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- বিরাট-অনুষ্কাদের ‘সহবাসে বাধা’ বিসিসিআই!


আইসিসি তালিকা অনুযায়ী বিরাট কোহলি এখন টেস্ট ক্রিকেটের দ্বিতীয় বাছাই। প্রথমে আছেন নির্বাসিত অজি অধিনায়ক স্টিভ স্মিথ। তাঁদের মধ্যে ফারাক ২৬ পয়েন্টের। বিরাট ৯০৩ পয়েন্টে দাঁড়িয়ে, আর স্টিফ স্মিথের ঝুলিতে রয়েছে ৯২৯ পয়েন্ট।


আরও পড়ুন- ইমরান পাকিস্তানকে 'এশিয়ার টাইগার' করে তুলবেন বিশ্বাস শোয়েবের


দক্ষিণ আফ্রিকায় বল বিকৃতি কেলেঙ্কারিতে জড়িয়ে বেনক্রাফ্ট, ডেভিড ওয়ার্নার-সহ ১২ মাস নির্বাসিত হয়েছেন স্মিথও। যার পরিণাম, এখনই ব্যাগি গ্রিন জার্সি পরে মাঠে নামতে পারছেন না তিনি। আর এখানেই কোহলির কাছে বিরাট সুযোগ থাকছে ফার্স্ট বয় হওয়ার।


আরও পড়ুন- "... তোমায় আজ তিন নম্বরে ব্যাট করতে হবে'' সেদিন ধোনিকে বলেছিলেন সৌরভ!


১ অগাস্ট থেকে শুরু হচ্ছে ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজ। বার্মিংহামের এজবাস্টন, লর্ডস হয়ে লন্ডনের ওভালেই শেষ হবে ৪৫ দিনের লম্বা সফর। মাঝে ট্রেন্ট ব্রিজ এবং দ্য রোজ বোলেও একটি করে টেস্ট খেলবে ভারত। ৫ টেস্টের সিরিজে রান পেলেই স্মিথের থেকে পয়েন্টের ফারাক কমিয়ে অনায়াসেই একে পৌঁছে যেতে পারেন ভারত অধিনায়ক।


আরও পড়ুন- ইউনিভার্সাল বস' গেইল এখন ছক্কারও 'দ্য বস'!


অন্যদিকে, বিরাট সফল না হলে অবনমনের আশঙ্কাও থাকছে। খুব ক্ষীণ হলেও ৮৫৫ পয়েন্ট নিয়ে আইসিসি তালিকায় তিনে থাকা ব্রিটিশ অধিনায়কের বিরাটকে ছাপিয়ে যাওয়ার বিষয়টি একেবারেই ফেলে দেওয়া যায় না। এই মুহূর্তে ফর্মেই আছেন জো রুট। একদিনের সিরিজে ভারতের বিরুদ্ধে লাগাতার দুই শতরান। তাঁর ব্যাটের উপর ভর করেই ১-০ পিছিয়ে থেকেও একদিনের সিরিজ জিতেছে ইয়ন মর্গ্যানের দল। অতীতে ভারতের বিরুদ্ধে ভাল পারফরম্যান্স রয়েছে রুটের। সেদিক থেকে দেখলে ইংল্যান্ডে বিরাট এখনও পর্যন্ত ফ্লপ। এবার তাঁর কাছে যেমন সুযোগ থাকছে নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করার ঠিক তেমনই রুটের কাছেও হাতছানি রয়েছে বিরাট-কে ছাপিয়ে যাওয়ার।