নতুন রেকর্ড থেকে ৩৮ রান দূরে বিরাট

ম্যালকম মার্শাল, অ্যান্ডি রবার্টস, জুয়েল গার্নার, মাইকেল হোল্ডিংদের বিরুদ্ধে ২হাজার ৭৪৬ রানের অবিশ্বাস্য রেকর্ড রয়েছে সুনীল গাওয়াসকরের। তাঁর খেলা ছাড়ার ৩১ বছর পরও সেই রেকর্ড ছুঁতে পারেনি অন্য কোনও ভারতীয় ব্যাটসম্যান। 

Updated By: Oct 1, 2018, 07:37 PM IST
নতুন রেকর্ড থেকে ৩৮ রান দূরে বিরাট

নিজস্ব প্রতিবেদন: এক একটা ম্যাচ, এক একটা রেকর্ড ভাঙা, আর নতুন রেকর্ড গড়া। এটাই এখন ‘বিরাট ট্রেন্ড’। ইংল্যান্ডেও তো তাই হল। ২০১৪-তে যে পরিসংখ্যান নিয়ে ইংল্যান্ড থেকে দেশে ফিরে এসেছিলেন, ২০১৮-তেই নিজে হাতে গুড়িয়ে দিলেন সে সব পুরনো বস্তা পচা রেকর্ড। বিরাট শুধু রান পেলেনই না, সিরিজ সেরা হয়েও ফিরলেন। তাঁর  ঝুলিতে থাকল শতরানও।  এবার উইন্ডিজের বিরুদ্ধেও নয়া রেকর্ডের দোরগোড়ায় দাঁড়িয়ে বিরাট কোহলি। ক্যারিবীয়দের বিরুদ্ধে আর কেবল ৩৮ রান করলেই তিনি টপকে যাবেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন-কে।

উইন্ডিজের বিরুদ্ধে ৫৩৯ রান করার রেকর্ড রয়েছে আজহারের। কোহলি এখন দাঁড়িয়ে ৫০২ রানে। এখনও পর্যন্ত ক্লাইভ লয়েডের দেশের বিরুদ্ধে দশটা টেস্টই খেলেছেন বিরাট। সেখানে দ্বিশতরান-সহ ৩৮.৬১ গড় রেখে ৫০২ রান রয়েছে তাঁর।

আরও পড়ুন- "২০১৯ ক্রিকেট বিশ্বকাপে ভারত দারুন ফল করবে" ,বললেন সৌরভ গাঙ্গুলি

অক্টোবর ৪ থেকে রাজকোটে প্রথম টেস্ট খেলবে বিরাটরা। আর দ্বিতীয় টেস্ট শুরু হবে ১২ অক্টোবর। সেটা খেলা হবে হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে। ওয়াকিবহাল মহলের একাংশ মনে করছেন, এই দুই টেস্টের সিরিজেই আজহারের রেকর্ড ভেঙে নতুন মাইলস্টোন গড়বেন বিরাট।

আরও পড়ুন- ‘নো বল’ বিদ্রুপের জবাব দিলেন যশপ্রীত

প্রসঙ্গত, ম্যালকম মার্শাল, অ্যান্ডি রবার্টস, জুয়েল গার্নার, মাইকেল হোল্ডিংদের বিরুদ্ধে ২হাজার ৭৪৬ রানের অবিশ্বাস্য রেকর্ড রয়েছে সুনীল গাওয়াসকরের। তাঁর খেলা ছাড়ার ৩১ বছর পরও সেই রেকর্ড ছুঁতে পারেনি অন্য কোনও ভারতীয় ব্যাটসম্যান। রাহুল দ্রাবিড় (১,৯৭৮), ভিভিএস লক্ষ্মণ-রা (১,৭১৫) উইন্ডিজের পেস ব্যাটারির বিরুদ্ধে রান পেলেও গাওয়াসকরের ধারের কাছে আসতে পারেননি।

প্রসঙ্গত, ১৯৪৮-এর পর থেকে এখনও পর্যন্ত ভারতের বিরুদ্ধে ৯৪টি টেস্ট খেলেছে উইন্ডিজ। তার মধ্যে ভারত জয় পেয়েছে ২৮টি ম্যাচে। ক্যারিবিয়ানরা জয় পেয়েছে ৩০টি ম্যাচে। আর বাকি ৪৬টি টেস্ট ড্র হয়েছে।