ক্রিকেটের কণ্ঠ থেমে গেল, প্রয়াত রিচি বেনো

ক্রিকেট বাকরুদ্ধ হয়ে গেল। বাইশ গজের খেলার কণ্ঠ রিচি বেনো প্রয়াত হলেন। অস্ট্রেলিয়ার প্রাক্তন এই লেগস্পিনার ধারাভাষ্যকার হিসেবে ত্বকের ক্যান্সারে আক্রান্ত হয়ে শুক্রবার ৮৪ বছর বয়সে ঘুমের মধ্যেই মারা যান। গত বছরের নভেম্বর থেকে তিনি এই রোগের চিকিৎসা নিচ্ছিলেন। ৮৩ বছর বয়সে সিডনিতে গাড়ি দুর্ঘটনায় পড়েছিলেন তিনি।

Updated By: Apr 10, 2015, 10:21 AM IST
ক্রিকেটের কণ্ঠ থেমে গেল, প্রয়াত রিচি বেনো

ওয়েব ডেস্ক: ক্রিকেট বাকরুদ্ধ হয়ে গেল। বাইশ গজের খেলার কণ্ঠ রিচি বেনো প্রয়াত হলেন। অস্ট্রেলিয়ার প্রাক্তন এই লেগস্পিনার ধারাভাষ্যকার হিসেবে ত্বকের ক্যান্সারে আক্রান্ত হয়ে শুক্রবার ৮৪ বছর বয়সে ঘুমের মধ্যেই মারা যান। গত বছরের নভেম্বর থেকে তিনি এই রোগের চিকিৎসা নিচ্ছিলেন। ৮৩ বছর বয়সে সিডনিতে গাড়ি দুর্ঘটনায় পড়েছিলেন তিনি।

অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা ক্রিকেটারের পরিচয় ছেড়ে যিনি হয়ে উঠে ছিলেন ক্রিকেটের কণ্ঠ হিসাবে। তাঁর ধারাভাষ্য ক্রিকেটকে আলাদ মাত্রা দিয়েছিল। আজকের যুগের টিভি সর্বস্ব এই খেলায় এসেছে, গিয়েছে নানা ধারাভাষ্যকার, কিন্তু তাঁর বিকল্প হয়ে উঠতে পারেনি কেউ, হয়তো কেউ পারবেনও না। অস্ট্রেলিয়ার হয়ে খেলে ২৪৮টি টেস্ট উইকেট ও ২০০০ রান করার কৃতিত্ব আছে সিডনির নিউ সাউথ ওয়েলসের ৮৪ বছরের এই ক্রিকেটারের। তাঁর নেতৃত্ব খেলে অস্ট্রেলিয়া কোনও টেস্ট সিরিজ হারেনি। ২৮টি ম্যাচে তিনি দেশকে নেতৃত্ব দেন। তবু এত কিছু কৃতিত্বের পরেও ক্রিকেটার সত্ত্বাকে ছাপিয়ে যায় তাঁর ধারাভাষ্যকার সত্ত্বাকে। ক্রিকেট থেকে অবসরের পর ১৯৬৪ সালে বিবিসি-র হয়ে ধারভাষ্য দিতে শুরু করেন। তিন বছর পর আসেন টেলিভিশনে। সেই শুরু, দীর্ঘ ৫০ বছর তিনি ধারাভাষ্য দিয়েছেন।  ১৯৭৭ সাল থেকে তিনি ছিলেন অস্ট্রেলিয়ার চ্যানেল নাইনের প্রধান ভাষ্যকার। ২০১৩ সাল পর্যন্ত এই প্রতিষ্ঠানের হয়ে কাজ করেন তিনি। মার্ভেলাস, ওয়ান্ডারফুল শব্দগুলিকে ক্রিকেটের অভিধানে ঢুকিয়ে তিনি ধারাভাষ্যকে আলাদা উচ্চতা দেন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবট রিচি বেনোর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করার পাশাপাশি তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। রিচিকে রাষ্ট্রীয় মর্যাদায় বিদায জানানো হবে ঘোষণা দিয়ে বলেন, আমাদের দেশ একজন কিংবদন্তীকে হারালো। সে ছিল ক্রিকেটের এক জনপ্রিয় কণ্ঠস্বর।

.