Olympian Diet Plan: এনার্জিতে ফুটছেন অ্যাথলিটরা! কী খেয়ে এমন চাঙ্গা? নোট করে নিন তাঁদের ডায়েট চার্ট

Olympian Diet | Paris Olympics 2024: সারা বিশ্বের নজর এখন একদিকেই, সেটা হল অলিম্পিক্স। এখন অনেকের মনে এই প্রশ্ন উঠতেই পারে, একজন অলিম্পিয়ানের ডায়েট কেমন, তিনি সারাদিন কী খান?

Updated By: Jul 30, 2024, 07:56 PM IST
Olympian Diet Plan: এনার্জিতে ফুটছেন অ্যাথলিটরা! কী খেয়ে এমন চাঙ্গা? নোট করে নিন তাঁদের ডায়েট চার্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সারা বিশ্বের নজর এখন একদিকেই, অলিম্পিক্সে। এবারে অলিম্পিক্সের আসর বসেছে 'সিটি অফ লাভ' অর্থাত্‍ প্যারিসে। বিশ্বের সবচেয়ে বড় স্পোর্টস ইভেন্টে এবারে ২০৮ টি দেশের ১৫ হাজারেরও বেশি প্রতিযোগী অংশগ্রহণ করছে। এক ফরাসি সংবাদমাধ্যম জানিয়েছে, এবারে ইভেন্টে প্রতিযোগীদের জন্য খাবার কম পড়েছে। বিশেষ করে ডিমের ঘাটতি রয়েছে, যা প্রত্যেক ক্রীড়াবিদদের ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অংশ। এখন অনেকের মনে এই প্রশ্ন উঠতেই পারে, একজন অলিম্পিয়ানের ডায়েট কেমন, তিনি সারাদিন কী খান?

একজন অলিম্পিয়ানের ডায়েট একজন সাধারণ মানুষের থেকে অনেক আলাদা। প্রত্যেক অলিম্পিয়ানের আলাদা ডায়েট চার্ট থাকে। তারা ঠিক করে কি খাবেন এবং কখন খাবেন। ওহিও স্টেট স্পোর্টস মেডিসিন ইনস্টিটিউটের পরিচালক সারাহ ভিক জানিয়েছেন, প্রত্যেক ক্রীড়াবিদদের ট্রেনিংয়ের জন্য পুষ্টি খুবই প্রয়োজনীয়। তাদের প্রত্যেককে সেইভাবেই প্রশিক্ষণ দেওয়া হয়, কি ধরনের পুষ্টি তাদের শরীরের জন্য প্রয়োজন। বিভিন্ন ক্রীড়াবিদদের খাদ্যাভ্যাস তাদের খেলাধুলা অনুযায়ী ঠিক করা হয়।

একজন খেলোয়াড় দিনে কত ক্যালোরি গ্রহণ করবে তা নির্ভর করে তার খেলাধুলার ওপর। যেমন, যদি একজন খুব কম সময়ের জন্য খেলায় নামে, তখন তার প্রতিদিন ২হাজার ক্যালোরি প্রয়োজন। একইভাবে, যদি কেউ  একজন রানার বা সাঁতারু হয়, তার জন্য ১০ হাজার ক্যালোরির প্রয়োজন হবে।

আরও পড়ুন:Egyptian Fencer Nada Hafez | Paris Olympics 2024: অলিম্পিক্সে ৭ মাসের অন্তঃসত্ত্বার লড়াই! মিশরীয় চিকিৎসককে কুর্নিশ দুনিয়ার

একজন অলিম্পিয়ানের ডায়েটে মূলত চারটি জিনিস অন্তর্ভুক্ত থাকে। প্রথম- কার্বোহাইড্রেট যা শক্তির জন্য প্রয়োজনীয়। দ্বিতীয়- প্রোটিন যা শরীরের ভর এবং রক্তে শর্করাকে স্থিতিশীল রাখতে প্রয়োজনীয়। তৃতীয় - ওমেগা 3 সমৃদ্ধ খাবার যেমন মাছ ইত্যাদি, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং চতুর্থ - ফল ও শাকসবজি। যার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার। তাই অলিম্পিয়ানদের ব্রেকফাস্টে অ্যাভোকাডো টোস্ট, স্মোকড স্যামন, ডিম এবং কলার মতো জিনিস দেওয়া হয়।

সব অলিম্পিয়ানদের খাদ্যতালিকায় কিছু সাধারণ বিষয় থাকে। যেমন প্রক্রিয়াজাত, জাঙ্ক এবং ফাস্ট ফুড থেকে দূরে থাকা। বার্গার, চিকেন নাগেটের মতো ফাস্ট ফুড সম্পূর্ণ নিষিদ্ধ। এছাড়া মদ্যপানের ওপরও নিষেধাজ্ঞা রয়েছে। কারণ অ্যালকোহলের ফলে ঘুমের ব্যাঘাত ঘটে এবং সামগ্রিক শারীরিক-মানসিক স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হয়, যা খেলাধুলার জন্য মোটেও ভালো নয়। 

অলিম্পিক্সের ডায়েটিশিয়ানরাও প্রতিটি খেলোয়াড়ের ব্যক্তিগত পছন্দের দিকে মনোযোগ দেন। মার্কিন অলিম্পিক এবং প্যারালিম্পিক কমিটির সিনিয়র স্পোর্টস ডায়েটিশিয়ান রিকি কিন বলেছেন যে ডায়েট চার্ট তৈরি করার সময় প্রতিটি ক্রীড়াবিদদের ব্যক্তিগত পছন্দগুলিও বিবেচনায় নেওয়া হয়। উদাহরণস্বরূপ, যদি একজন খেলোয়াড় নিরামিষাশী হন তাহলে তার খাদ্যতালিকায় ভেগান খাবার অন্তর্ভুক্ত করা হয়।

এছাড়াও, প্রত্যেক খেলোয়াড়ের স্বাস্থ্যের অবস্থাও মাথায় রাখা হয়। এর একটি উদাহরণ হল আমেরিকান জিমন্যাস্ট সুনি লি, যিনি ২০২০-তে অলিম্পিক্সে অলরাউন্ড চ্যাম্পিয়ন ছিলেন। কিডনি রোগ এবং একজিমায় ভুগছিলেন সুনি লির জন্য একটি কম সোডিয়াম ডায়েট প্রস্তুত করা হয়েছিল। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.