Ajit Agarkar: আগরকর এখন হটসিটে, কাঁধে গুরুদায়িত্ব, কত টাকা দিচ্ছে বিসিসিআই?

What Is Ajit Agarkar Salary As BCCI Chief Selector: ২০২০ সালে তিনি নির্বাচকের পদের জন্য় আবেদন করেছিলেন, কিন্তু সেই সময় বোর্ড তাঁর আবেদন খারিজ করে দেয়। সেই অজিত আগরকরকেই এখন বোর্ড মুখ্য নির্বাচকের দায়িত্ব দিল।

Updated By: Jul 5, 2023, 06:17 PM IST
Ajit Agarkar: আগরকর এখন হটসিটে, কাঁধে গুরুদায়িত্ব, কত টাকা দিচ্ছে বিসিসিআই?
বিরাট বেতনে দায়িত্বে আগরকর!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  বিরাট কোহলি (Virat Kohli), রোহিত শর্মাদের (Rohit Sharma) সিনিয়র পুরুষ দলের মুখ্য জাতীয় নির্বাচক হিসেবে দায়িত্ব পেয়েছেন টি-২০ বিশ্বকাপ জয়ী প্রাক্তন জোরে বোলার অজিত আগরকর (Ajit Agarkar)। গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে তাঁর নাম ঘোষণা করে দিয়েছে বিসিসিআই (BCCI)। টিম ইন্ডিয়ার (Team India) মুখ্য নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করবেন আগরকর। কাঁধে রীতিমতো গুরুদায়িত্ব। এখন প্রশ্ন বিরাট-রোহিতদের ভাগ্য নির্ধারণ করার জন্য বিসিসিআই তাঁকে বছরে কত টাকা পারিশ্রমিক দেবে? আগরকর ক্রিকেট ছাড়ার পর একাধিক ভূমিকায় উত্তীর্ণ হয়েছেন। মুম্বইকরকে পাওয়া গিয়েছে মুম্বই দলের মুখ্য নির্বাচক হিসেবে। পাশাপাশি আইপিএল ফ্র্যাঞ্চাইজি দিল্লি ক্য়াপিটালসের (Delhi Capitals, DC) সহকারি কোচও হয়েছেন তিনি। ভুললে চলবে না, আগরকর কিন্তু এখন মূলত কাজ করেন ধারাভাষ্যকার হিসেবে। গুরুত্বপূর্ণ সব টুর্নামেন্টে তাঁকে পাওয়া যায় মাইক্রোফোন হাতে। বিসিসিআই-এর এই গুরুদায়িত্ব নিতে একাধিক প্রাক্তন ক্রিকেটারের অনীহার অন্যতম কারণ পারিশ্রমিক। আগরকরও প্রথমে এই দায়িত্ব নিতে চাননি। কারণ বিসিসিআই একজন মুখ্য নির্বাচককে যে টাকা দেন, তা অনেকেরই পছন্দের নয়। তবে আগরকর হটসিটে বসতে রাজি হয়েছেন বর্ধিত পারিশ্রমিকের কথা মাথায় রেখেই।

আরও পড়ুন: Ajit Agarkar: বিরাট-রোহিতদের ভাগ্য নির্ধারণ এবার আগারকরের হাতে, নির্বাচক প্রধান হলেন প্রাক্তন অলরাউন্ডার

আগরকরকে কত টাকা দিচ্ছে বিসিসিআই? মুখ্য নির্বাচককে বিসিসিআই এক কোটি টাকা দিয়ে থাকে। বাকি নির্বাচকদের ৯০ লক্ষ টাকা করে দেয় বোর্ড। জানা যাচ্ছে আগরকর পাবেন তিন কোটি টাকা। হয়তো বিসিসিআই প্রকাশ্যে প্রকৃত অর্থের পরিমাণ সামনে আনবে না। কিন্তু সূত্রের খবর নতুন চাকরিতে আগরকরের বেতন হতে চলেছে তিন কোটি টাকাই। চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি থেকে খালি ছিল প্রধান নির্বাচকের আসনটি। প্রধান নির্বাচককে ছাড়াই দল গঠন হয়েছে এতদিন। শিব সুন্দর দাসকে অস্থায়ী ভিত্তিতে দায়িত্ব দেওয়া হয়েছিল পরিস্থিতি সামাল দেওয়ার জন্য। স্টিং অপারেশনে ফেঁসে গিয়ে পদ থেকে সরে গিয়েছেন চেতন শর্মা। এরপর থেকেই খালি ছিল মুখ্য নির্বাচকের পদ। অবশেষে আসন ভরাট হল। আগরকরের নেতৃত্বে আসন্ন এশিয়া কাপ ও ৫০ ওভারের বিশ্বকাপের জন্য ভারতীয় দলের ঘোষণা করা হবে। বর্তমানে বিরাটদের নির্বাচক কমিটিতে রয়েছেন সুব্রত বন্দ্য়োপাধ্যায়, সলিল আনকোলা, শ্রীধরন শরৎ ও শিব সুন্দর দাস। বোর্ডের গুরুদায়িত্ব পাওয়ার পর আগরকর বিজ্ঞাপন, ধারাভাষ্য এবং কোচিংয়ের মতো কাজগুলি করতে পারবেন না। ফলে সেখান থেকে তাঁর আয় বন্ধ হবে। এই কারণেই আগরকরের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বোর্ডের পক্ষ থেকে।

আরও পড়ুন: Sri Lanka: বিশ্বকাপের মূল পর্বে এশিয়া চ্যাম্পিয়নরা, সিংহ গর্জনে ধরাশায়ী জিম্বাবোয়ে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.