আজ জাতীয় ক্রীড়া দিবস, উঠে এল ধ্যানচাঁদ-ব্র্যাডম্যানের দেখা হওয়ার মুহূর্ত

 বিশ্ববন্দিত ব্যাটসম্যানের থেকে এমন ভূয়সী প্রশংসা শুনে সেদিন শুধুমাত্র হেসেছিলেন ধ্যানচাঁদ।

Updated By: Aug 29, 2018, 01:53 PM IST
আজ জাতীয় ক্রীড়া দিবস, উঠে এল ধ্যানচাঁদ-ব্র্যাডম্যানের দেখা হওয়ার মুহূর্ত

নিজস্ব প্রতিনিধি : ২৯শে আগস্ট। সাধারণ মানুষের মন থেকে অনেক সময়ই এমন একটা দিনে গুরুত্বের কথা মুছে যায়। আমরা অনেকেই আজ সকলে উঠে বেমালুম ভুলে গিয়েছি, দিনটার মাহাত্ম্যের কথা। মনে পড়ে হয়তো ছেলে বা মেয়েকে স্কুলে দিতে গিয়ে। আজ, বুধবার, ২৯শে আগস্ট এদেশে জাতীয় ক্রীড়া দিবস হিসাবে পালন করা হয়। আমরা অনেক সময়ই কাজের চাপে, জীবনের দায়বদ্ধতার ভিড়ে দিনটার গুরুত্ব হারিয়ে ফেলি। আর একইসঙ্গে ভুলে যাই একজন বিশ্ববরেণ্য ভারতীয় ক্রীড়াব্যক্তিত্বের কথা। তিনি মেজর ধ্যানচাঁদ। ভারতীয় ক্রীড়াজগতে তিনি হকির যাদুকর নামে পরিচিত।

আজ হকি যাদুকরের ১১৩তম জন্মদিন। দেশজুড়ে পালিত হল ক্রীড়া দিবস। দেশবাসীর উদ্দেশে ভাষণ রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শ্রদ্ধায়-স্মরণে ভারতীয় ক্রীড়াকাশে যেন ফে জ্বলজ্বল করে উঠলেন ধ্যানচাঁদ। এই তো মাত্র দুদিন আগে অজি কিংবদন্তি ক্রিকেটার ডন ব্র্যাডম্যানের জন্মদিন গেল। ১১০ তম জন্মদিন ডনকে স্মরণ করেছিল গোটা বিশ্ব। জানেন কি, ব্র্যাডম্যানের সঙ্গে একবার দেখা হয়েছিল মেজর ধ্যানচাঁদের। তার আগে ভারতীয় হকি তারকার সম্পর্কে অনেক কথা শুনেছিলেন স্যর ব্র্যাডম্যান। দুজনের কথা হয়েছিল অনেকক্ষণ। সেদিন হকির যাদুকরকে দেখে রীতিমতো আপ্লুত হয়েছিলেন ডন। আসলে ধ্যানচাঁদের প্রতিভ সম্পর্কে জানতে পেরে তিনি স্তম্ভিত হয়েছিলেন। তাই সাক্ষাতে ধ্যানচাঁদকে প্রশ্ন করেছিলেন, '''আপনি কী করে এত গোল করেন? এত গোল! ক্রিকেটে যেমন করে আমা রান করি আপনি যেন তেমনভাবেই অবলীলায় গোল করে চলেন।'' বিশ্ববন্দিত ব্যাটসম্যানের থেকে এমন ভূয়সী প্রশংসা শুনে সেদিন শুধুমাত্র হেসেছিলেন ধ্যানচাঁদ।

১৯২৮, ১৯৩২, ১৯৩৬। তিনটি ওলিম্পিকেই দেশকে সোনা এনে দিয়েছিলেন হকির যাদুকর। সব মিলিয়ে ৪০০ গোল করেছিলেন ধ্যানচাঁদ। ভারতীয় হকির প্রসঙ্গ উঠলে আজ থেকে একশো বছ পরও তাঁর অস্তিত্বের কথা অস্বীকার করা যাবে না। ভারতীয় হকিতে অবিস্মরণীয় হয়ে থাকবে তাঁর অবদানের কথা। 

.