চাপ বাড়ছে! আর কত দিন ক্রিকেটের তিন ফরম্যাটে খেলবেন, জানিয়ে দিলেন বিরাট কোহলি

তারপরেই তিনি ঠিক করবেন কোন দুটো ফরম্যাটে তিনি খেলা চালিয়ে যাবেন।

Updated By: Feb 19, 2020, 01:26 PM IST
চাপ বাড়ছে! আর কত দিন ক্রিকেটের তিন ফরম্যাটে খেলবেন, জানিয়ে দিলেন বিরাট কোহলি

নিজস্ব প্রতিবেদন: পর পর দুটো টি-টোয়েন্টি বিশ্বকাপ, ৫০ ওভারের বিশ্বকাপ সঙ্গে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ- আগামী তিন বছরে ক্রিকেটের তিন ফরম্যাটে বিশ্বচ্যাম্পিয়নশিপকে পাখির চোখ করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। দিন দিন চাপ বাড়ছে। পাহাড় প্রমান চাপ সামলে তিন বছর পর পর্যালোচনা করবেন কোন কোন ফরম্যাটে খেলা চালিয়ে যাবেন তিনি।

বর্তমানে ভারতীয় ক্রিকেট দল একটা ট্রানজিশন পিরিয়ডের মধ্যে দিয়ে চলছে। ২০১৯ বিশ্বকাপের পর থেকেই শুরু হয়ে গিয়েছে সেই বিবর্তনের ধারা। তাই এই সময়ে নিজের কাঁধেই বাড়তি দায়িত্ব তুলে নিচ্ছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। প্রতিনিয়ত চাপ বাড়ছে। পাহাড়প্রমান চাপ সামলাতে আগামী তিন বছরে ফোকাস করছেন কিং কোহলি। ২০২০ এবং ২০২১ সালে পর পর দুটো টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২৩ সালে রয়েছে ৫০ ওভারের বিশ্বকাপ।  তারপরেই তিনি ঠিক করবেন কোন দুটো ফরম্যাটে তিনি খেলা চালিয়ে যাবেন।

নিউ জিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে নামার আগে বিরাট কোহলির কাছে একটা প্রশ্ন উড়ে এসেছিল, যে ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর কি কোনও একটা ফরম্যাট থেকে তিনি কি সরে দাঁড়াবেন? উত্তরে ক্যাপ্টেন কোহলি বলেন, "আমার মাইন্ড সেট অনেক সুদূরপ্রসারী! আমি আগামী তিন বছরের জন্য নিজেকে নিগড়ে দিতে চাই। তারপর আমাদের আবার অন্য কোনও কথা হবে। এটা কোনও কথোপকথন নয় যেটাকে আড়াল করতে হবে। প্রায় আট বছর হয়ে গেল আমি বছরের ৩০০ দিনই ক্রিকেট খেলার সঙ্গে রয়েছি। যাতায়াত-অনুশীলন সব ধরেই। এবং সবসময়ই চাপ রয়েছে। দিনি দিন বাড়ছে। যেটা তোমার ওপর পড়তে বাধ্য। "

সঙ্গে বিরাট কোহলি আরও বলেন, " একটা সময় হবে যখন শরীরের আর কিছু নেওয়ার থাকবে না। হয়তো যখন আমার বয়স হবে ৩৪ কিংবা ৩৫। তখন আমাদের অন্যরকম কথাবার্তা হবে। আগামী দুই থেকে তিন বছর আমার অন্যরকম কিছু ভাবনা নেই। আপাতত একই গতিতে এগিয়ে যাব। দলে আমার প্রয়োজনীয়তা, চাহিদা সবটাই বুঝতে পারি। আগামী দু-তিন বছরের সেটা থাকবে। ফলে আমি আরও একটা ট্রানজিশন পিরিয়ডের মধ্যে দিয়ে যাব।  পাঁচ ছয় বছর আগে যেমনটা হয়েছিল। "

আরও পড়ুন - এবার বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের আলো ঝলমলে ছবি পোস্ট করল ICC