Wriddhiman Saha, IPL 2022: ব্যাটেই জবাব দিয়ে 'ব্রাত্য' পাপালির বার্তা, এখনও ফুরিয়ে যাইনি...

বাড়িতে দুটি ছোট সন্তান। তাদের লেখাপড়া। তাই ওঁর স্ত্রী দেবারতি এ বার থাকতে উপস্থিত থাকতে পারছেন না। তবুও মন পড়ে রয়েছে ঋদ্ধির কাছেই।                          

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 28, 2022, 05:55 PM IST
Wriddhiman Saha, IPL 2022: ব্যাটেই জবাব দিয়ে 'ব্রাত্য' পাপালির বার্তা, এখনও ফুরিয়ে যাইনি...
ম্যাচ জেতানো ইনিংস খেলার পর খোশমেজাজে ঋদ্ধিমান সাহা। ছবি: টুইটার

সব্যসাচী বাগচী: কথায় আছে প্রতিটা অন্ধকার রাতের পর আলোর রেখা ফুটে ওঠে। দেখা যায় সূর্যোদয়। ৩৮ বছরের ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha ও তাঁর পরিবার সেই আলোর অপেক্ষায় ছিলেন। বয়সের অজুহাত দেখিয়ে টিম ইন্ডিয়ার (Team India) টেস্ট দল থেকে ছেঁটে ফেলা হয়েছিল। সঙ্গে যোগ হয়েছিল সাংবাদিকের সঙ্গে 'বিতর্ক'। সেইসব নেতিবাচক দিক সরিয়ে দেখে আইপিএল (IPL 2022) জগতে পা রাখলেও মিলছিল না স্বস্তি। কারণ গুজরাত টাইটান্সের ( Gujarat Titans) প্রথম পাঁচ ম্যাচে তাঁর জায়গা ছিল ডাগ আউটে। যোগ্যতা থাকলেও তাঁকে ফের একবার 'ব্রাত্য' করে রাখা হয়েছিল। 

কিন্তু সব কালো অধ্যায় পিছনে ফেলে পুরানো দল সানরাইজার্স হায়দরাবাদের (Sunrisers Hyderabad) বিরুদ্ধে স্বমহিমায় ধরা দিলেন ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha)। মাত্র ৩৮ বলে ৬৮ রান করেছেন। মেরেছেন ১১টি চার ও ১টি ছয়। ১৯৫ রান তাড়া করতে নামলেও, ঋদ্ধি অনুভব করেননি। বরং পালটা মার দিয়েছেন। তাই গুজরাতের জয় অনেকটা সহজ হয়েছে। আর কামব্যাক ঘটিয়েই পাপালি জানিয়ে দিয়েছেন যে তিনি এখনও ফুরিয়ে যাননি।

হায়দরাবাদকে পাঁচ উইকেটে হারিয়ে দেওয়ার পর রাতে একটি টুইট করেন ঋদ্ধি। সেখানে নিজের ব্যাটিংয়ের দু’টি ছবি দিয়ে লিখেছেন, ‘নট ডান ইয়েট’। এর বাংলা অর্থ ‘এখনও ফুরিয়ে যাইনি।’ অবশ্য ঋদ্ধির এই বার্তা অবাক করার মতো নয়। গত দেড় মাসে তিনি একাধিক যন্ত্রণা সহ্য করেছেন। ফের তাঁকে ব্রাত্য করে রাখা হয়েছিল। এরমধ্যে যে মার্কো জ্যানসেন-উমরান মালিকদের পেস বোলিংয়ের বিরুদ্ধে বিরাট কোহলি, রোহিত শর্মারা মাথা তুলে দাঁড়াতে পারেননি, সেই বিপক্ষের বিরুদ্ধে সাবলীল ভাবে বাইশ গজে তিনি দাপট দেখিয়েছেন। 

বাড়িতে দুটি ছোট সন্তান। তাদের লেখাপড়া। তাই ওঁর স্ত্রী দেবারতি এ বার থাকতে উপস্থিত থাকতে পারছেন না। তবুও মন পড়ে রয়েছে ঋদ্ধির কাছেই। জি ২৪ ঘণ্টাকে দেবারতি বলেন, "গত বছরের নভেম্বরে কানপুর টেস্ট ম্যাচে ৬১ রানে অপরাজিত থাকার পর সেই ভাবে তো ম্যাচ খেলার সুযোগই পায়নি। আইপিএল-এর শুরুর দিকেও ওকে খেলানো হচ্ছিল না। ফলে মনের মধ্যে একটা ক্ষোভ তৈরি হওয়া তো স্বাভাবিক। এরমধ্যে গত দেড়-দুই মাস আমাদের একাধিক ঝক্কি পোহাতে হয়েছে। সেইদিক থেক এই ইনিংস তো স্বস্তি দিচ্ছেই।" 

Wriddhiman Saha

ম্যাচের শেষে স্ত্রী-সন্তানদের সঙ্গে কথা বলেছেন ঋদ্ধি। স্বভাবতই খুশি ছিলেন গুজরাতের ওপেনার। তাঁর ব্যাটিং তাণ্ডব যেমন ক্রিকেটপ্রেমীরা গোগ্রাসে গিলেছেন, থিক তেমন ভাবেই ঋদ্ধির জ্বালাময়ী টুইটও ভাইরাল। কিন্তু সব ব্যাপারে নির্লিপ্ত থাকা ঋদ্ধি এমন টুইট করার মন্ত্র পেলেন কোথা থেকে? 

দেবারতি যোগ করলেন, "আসলে সবসময় ব্রাত্য করে রাখা হলে খারাপ তো লাগবেই। তাই হয়তো ওর মতো শান্ত ছেলেও এমনটা লিখে দিল। তাছাড়া এটা তো সত্যি যে ঋদ্ধি এখনও ফুরিয়ে যায়নি।" 

প্রতি মানুষের মধ্যেই আগ্রসন থাকে। বিরাট কোহলির মতো মানুষ জনসমক্ষে সেই আগ্রাসন দেখান। ঋদ্ধির নিজের যন্ত্রণা চেপে রাখতে ভালবাসেন। এবং সেটা বেরিয়ে আসে তাঁর পারফরম্যান্সের উপর ভর করে। এ বার যেমন তাঁর ব্যাট জবাব দিল। অতীতেও তাঁর ব্যাট অনেক সমালোচকদের মুখ বন্ধ করেছে। ভবিষ্যতেও তিনি ফের জবাব দেবেন। 

তবে তফাৎ হল ঋদ্ধি বাকিদের মতো সমাদর পান না। তিনি যেন 'ব্রাত্যজনের পতাকা বাহক' হিসবেই থেকে যান। নীরব যোদ্ধা হওয়ার যেন তাঁকে মাশুল গুনতে হয়। আর সুযোগের সদ্ব্যবহার করে এমন ভাবে জ্বলে উঠলেই টুইটারে লিখে দেন, 'নট ডান ইয়েট। যার বাংলা মানে ‘এখনও ফুরিয়ে যাইনি...’ 

আরও পড়ুন: Rashid Khan, IPL 2022: শেষ ওভারে তিন ছক্কার গল্প শোনালেন 'স্নেক শট'-এর জনক! ভিডিও ভাইরাল

আরও পড়ুন: Umran Malik, IPL 2022: ভবিষ্যতের লক্ষ্য জানিয়ে দিলেন গতির রাজা 'শ্রীনগর এক্সপ্রেস'   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.