IND vs NZ: টেস্ট কেরিয়ার বাঁচাতে নয়, দলের স্বার্থেই ব্যাট করলেন Wriddhiman Saha

স্কোরবোর্ড বলছে ঋদ্ধিমান অপরাজিত ৬১।

Updated By: Nov 28, 2021, 04:49 PM IST
IND vs NZ: টেস্ট কেরিয়ার বাঁচাতে নয়, দলের স্বার্থেই ব্যাট করলেন Wriddhiman Saha
ঋদ্ধিমান সাহা

ভারত ৩৪৫ ও ২৩৪/৭ (ডিক্লেয়ার)
নিউজিল্যান্ড ২৯৬ ও ৪/১
জয়ের জন্য ভারতের প্রয়োজন ৯ উইকেট
নিউজিল্যান্ডের জেতার টার্গেট ২৮৪

নিজস্ব প্রতিবেদন: উইলিয়াম সমারভিলের বল ফাইন লেগে ঠেলে ২ রান নিয়ে অর্ধ-শতরান করলেন ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha)। কমেন্ট্রি বক্সে তখন মাইক্রোফোন হাতে সুনীল গাভাসকর। কিংবদন্তি ভারতীয় বললেন, "ফাইন ইনিংস অফ আ ফাইন সার্ভেন্ট অফ ইন্ডিয়ান ক্রিকেট।" বাংলায় তর্জমা করলে দাঁড়ায় ভারতীয় ক্রিকেটের অসাধারণ সেবকের থেকে দুরন্ত ইনিংস। গাভাসকর যা বললেন, তারপর ঋদ্ধিমানের ইনিংসের তাৎপর্য বোঝাতে সম্ভবত আর শব্দের প্রয়োজন নেই। তবুও কিছু কথা যে বলতেই হয়।

ঋদ্ধিমান তাঁর টেস্ট কেরিয়ারে ৬ নম্বর অর্ধ-শতরান করলেন কানপুরের গ্রিনপার্ক স্টেডিয়ামে। ঋদ্ধিমানের এই সংযমী লড়াই সমালোচকদের কিছুটা হলেও জবাবটা দিয়ে দিল। রবিবার ভারত-নিউজিল্যান্ড টেস্টের চতুর্থ দিনের আগে পর্যন্ত ঋদ্ধিমানের ভবিষ্য়ত কিন্তু ফুল বিছানো ছিল না। সমালোচনার কাঁটায় ক্রমাগত বিদ্ধ হয়েছেন বাংলার উইকেটকিপার-ব্যাটার। তাঁর টেস্ট কেরিয়ার নিয়েই প্রশ্ন তুলে দিয়েছিলেন অনেকে। এই দিনের ইনিংসের আগে পর্যন্ত ঋদ্ধিমান বিগত ১৪ ইনিংসে ভারতের হয়ে ১৫৬ রান করেছেন ১৪.১৮-এর গড়ে। তাঁর সর্বোচ্চ রান ছিল ২৯। এমনকী কানপুরেও প্রথম ইনিংসে তিনি করেছিলেন মাত্র ১ রান।

আরও পড়ুন: IND vs NZ: Ajit Wadekar এর পর Cheteshwar Pujara! এমন রেকর্ড কাঙ্খিত ছিল না

ট্যুইটারে বহু ফ্যানরাই প্রশ্ন তুলেছিলেন যে, কেন ঋদ্ধিমান রয়েছেন দলে! ৩৭ বছরের শিলিগুড়ির ক্রিকেটারকে ভুলে এবার ভারত সামনের দিকে এগিয়ে যাক টিম ইন্ডিয়া। ঋদ্ধিমানের বদলে খেলানো হোক এবার অন্ধ্রপ্রদেশের তরুণ উইকেটকিপার-ব্য়াটার কেএস ভারতকে (KS Bharat)। কেএস ভারত কানপুর টেস্টে খেললেন ঠিকই, তবে ঋদ্ধিমানের পরিবর্তে তাঁকে দাঁড়াতে হয়েছিল উইকেটের পিছনে। কারণ অসহ্য কাঁধের যন্ত্রণায় ঋদ্ধিমানের পক্ষে কিপিং করা সম্ভব হয়নি। তিনি বিসিসিআই-এর মেডিক্যাল টিমের পরামর্শেই মাঠে নামেননি। কিন্তু সেই ঋদ্ধিমানই যন্ত্রণা সহ্য করেও এদিন ব্যাট করলেন। কেরিয়ারের অন্যতম সেরা ইনিংসটি তিনি খেললেন শুধুমাত্র দলের স্বার্থে। নিজের টেস্ট কেরিয়ার বাঁচাতে নয়। বরাবরই ঋদ্ধি দলের স্বার্থেই খেলেছেন। এদিনও তাই।

আরও পড়ুন: Wriddhiman Saha 'আর না'! খেলুক KS Bharat, বলছেন ফ্যানরা

হাতে ৯ উইকেট নিয়ে কানপুরে এদিন খেলা শুরু করেছিল ভারত। কিন্তু মধ্যাহ্ণ ভোজের বিরতিতেই ভারত ৮৪ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে শুরু করে দেয়। অজিঙ্কা রাহানে (২২), চেতেশ্বর পূজারা (৪) ও রবীন্দ্র জাদেজার (০) মতো তারকারা ব্যাট হাতে ব্যর্থ হন। ডিজাস্টার ম্যানেজমেন্টের কাজটা করেন শ্রেয়স আইয়ার ও ঋদ্ধিমান সাহা। তাঁরা জুটি বেঁধে ৫০ রানের পার্টনারশিপ গড়ে ভারতের লিড ২০০-র ওপর নিয়ে যান। আইয়ার এদিন ৬৫ রান করে আউট হন। সাউদির বলে ব্লানডেলের হাতে ক্যাচ তুলে দেন। এরপর ঋদ্ধিমান লড়াই চালিয়ে যান অক্ষর প্যাটেলকে নিয়ে। ভারত ৭ উইকেট হারিয়ে ২৩৪ রানে ইনিংস ডিক্লেয়ার করে। নিউজিল্যান্ডকে টেস্ট জয়ের জন্য ২৮৪ রানের টার্গেট দিল। স্কোরবোর্ড বলছে ঋদ্ধিমান অপরাজিত ৬১। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড দিনের শেষে এক উইকেট হারিয়ে ৪ রান তুলেছে। টম ল্যাথাম ও উইল ইয়ং ব্যাট করতে নেমেছিলেন। আর অশ্বিনের বলে ইয়ং মাত্র ২ রান করে এলবিডব্লিউ হয়ে যান। ল্যাথাম (২) ও সমারভিল (০) অপরাজিত রয়েছেন ক্রিজে। ভারতের কানপুর টেস্ট জয়ের জন্য আগামিকাল পঞ্চম তথা শেষ দিনে প্রয়োজন ৯ উইকেট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)