WT20:Shami-র পাশে দাঁড়িয়ে এক শ্রেণীর নেটিজেনদের 'মেরুদণ্ডহীন' বলে দিলেন Virat Kohli

'সহেসপুর এক্সপ্রেস'কে 'গদ্দার' বলে কটাক্ষ করার পাশাপাশি একশ্রেণীর নেটিজেনরা তাঁর ধর্ম নিয়েও অপমানজনক মন্তব্য করেছিল।  

Updated By: Oct 30, 2021, 07:50 PM IST
WT20:Shami-র পাশে দাঁড়িয়ে এক শ্রেণীর নেটিজেনদের 'মেরুদণ্ডহীন' বলে দিলেন Virat Kohli
মহম্মদ শামির পাশে দাঁড়িয়ে বিস্ফোরণ ঘটালেন বিরাট কোহলি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রবিবার চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে (WT20) নিউজিল্যান্ডের (New Zealnad) বিরুদ্ধে নামার আগে মহম্মদ শামি (Mohammed Shami) ইস্যুতে সাংবাদিক সম্মেলনে বিস্ফোরণ ঘটালেন বিরাট কোহলি (Virat Kohli)। পাকিস্তানের বিরুদ্ধে খারাপ বোলিং করার পর থেকেই শামির বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ার একাংশ নেতিবাচক মন্তব্য করতে শুরু করে। 'সহেসপুর এক্সপ্রেস'কে 'গদ্দার' বলে কটাক্ষ করার পাশাপাশি একশ্রেণীর নেটিজেনরা তাঁর ধর্ম নিয়েও অপমানজনক মন্তব্য করেছিল। সেই বিষয়ে ভারত (Team India) অধিনায়ককে প্রশ্ন করা হলে গর্জে সেই সব নেটিজেনদের 'একগুচ্ছ মেরুদণ্ডহীন লোক' বলে দিলেন কোহলি। 

সাংবাদিক সম্মেলনে কোহলি সটান বলে দেন, "কোনও ব্যক্তির মুখোমুখি হয়ে কথা বলার সাহস নেই ওঁদের। আমরাই মাঠে নেমে খেলি। এবং সোশ্যাল মিডিয়ার একগুচ্ছ মেরুদণ্ডহীন লোক সেটা পারছেন না। এর পিছনে যথার্থ কারণ আছে। কারণ ওদের কোনও ব্যক্তির মুখোমুখি হয়ে কথা বলার সাহস নেই। নিজেদের চেনা জায়গায় লুকিয়ে, বেনামে অ্যাকাউন্ট করে সোশ্যাল মিডিয়ায় লোকের দিকে ধেয়ে আসেন। এটা আজকের দুনিয়ায় এটা তো বিনোদনের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। সেটা খুবই অত্যন্ত দুর্ভাগ্যজনক ও দুঃখজনক। কোনও মানুষের মানসিকতা এটার থেকে আর নীচে নামতে পারে না। এ ভাবেই আমি এই লোকগুলোকে দেখি। এবং তাদের বক্তব্যের প্রভাব আমাদের ড্রেসিংরুম পর্যন্ত আসে না।"  

গত রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচেই পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেটে হেরে যায় ভারত। ৩.৫ ওভারে ৪৩ রান দিয়েছিলেন শামি। ফলে সেই ম্যাচের পরেই মহম্মদ শামি-সহ ভারতীয় দলের একাধিক তারকাকে কটাক্ষ করা হয়। বিশেষত শামিকে টার্গেট করে নেটিজেনদের একাংশ চূড়ান্ত কদর্য ভাষা ব্যবহার করতে থাকে। সেই বক্তব্যগুলো সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হতেই শামি পাশে দাঁড়িয়েছিলেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar), বীরেন্দ্র শেহওয়াগ (Virender Sehwag), যুবরাজ সিং থেকে শুরু করে বিপক্ষের ওপেনার মহম্মদ রিজওয়ান। আর এ বার কোহলি একরাশ ক্ষোভ প্রকাশ করলেন। 

আরও পড়ুন: India vs New Zealand: দশের মধ্যে সাতবার হার! ১৮ বছরের খরা কাটাতে মরিয়া ভারত

 

এই স্পর্শকাতর বিষয়ে কোহলি আরও যোগ করেন, "ব্যক্তিগত ভাবে আমরা জানি যে মাঠে আমাদের কী করতে হবে। সেই চারিত্রিক ও মানসিক দৃঢ়তা আমাদের আছে। আমরা মাঠে যা করছি, সেটা দূরদূরান্ত থেকেও এই সব নোংরা লোকগুলো ভাবতে পারবেন না। মাঠে নেমে খেলা ও ভারতের প্রতিনিধিত্ব করার সাহস এবং মেরুদণ্ড নেই ওঁদের। এ ভাবেই আমি বিষয়টা দেখি। বাইরে কিছু মানুষ যে নাটকটা করছে সেটা ওদের হতাশার বহিঃপ্রকাশ। একই সঙ্গে সেই মানুষগুলো আত্মবিশ্বাসের অভাবে ভুগছে। ওদের সহানুভূতির অভাবও আছে। আর তাই ওরা আমাদের কটাক্ষ করতে ভালবাসেন।" 

এমন ঘটনার জন্য ক্রিকেটারদের মন খারাপ হলেও এর প্রভাব সাজঘরে দেখা যায় না। কেন উইলিয়ামসনের দলের বিরুদ্ধে 'ডু অর ডাই' ম্যাচে নামার আগে সেটাও স্পষ্ট করে দিলেন কোহলি। ভারত অধিনায়ক শেষে যোগ করেন, "কঠিন পরিস্থিতি সামলে কীভাবে এগিয়ে যেতে হয় সেটা আমরা জানি। কীভাবে সতীর্থদের মনোবল বাড়িয়ে একজোট হয়ে এগিয়ে যেতে হয় সেটাও বিগত কয়েক বছর ধরে সাফল্যের সঙ্গে করে আসছি। তাই ভারত কোনও ম্যাচ হারলে বাইরের লোকজন কী ভাবছে, সেটা নিয়ে আমরা মাথা ঘামাই না। আমি খেলাধুলো করি। আমি জানি, সেই খেলাধুলো কেমন হয়। বাইরের লোকজন কী ভাবেন, তাতে আমাদের দলের কিছু যায় আসে না। ভবিষ্যতেও সেটা নিয়ে আমরা মাথা ঘামাব না। এটা আগেও বলেছি। আবার জানিয়ে দিলাম। কারণ আন্তর্জাতিক স্তরে খেলার বিষয়টি আলাদা।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.