NatWest Trophy 2002: মহারাজের 'নব্য ভারত'-এর মাইলস্টোন! বর্ষপূর্তিতে নস্ট্যালজিক ন্যাটওয়েস্ট নায়ক

Yuvraj Singh shares throwback from iconic NatWest Trophy 2002: দেখতে দেখতে ভারতের ঐতিহাসিক ন্যাটওয়েস্ট জয়ের ২০ বছর পেরিয়ে গেল। ১৩ জুলাই লেখা হয়েছিল মাইলস্টোন। বিশেষ দিনে নস্ট্যালজিক হয়ে পড়লেন যুবরাজ সিং।

Updated By: Jul 13, 2023, 02:29 PM IST
NatWest Trophy 2002: মহারাজের 'নব্য ভারত'-এর মাইলস্টোন! বর্ষপূর্তিতে নস্ট্যালজিক ন্যাটওয়েস্ট নায়ক
যে ছবি ইতিহাসের শরিক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৩ জুলাই, ভারতীয় ক্রিকেটের আরও একটি 'রেড লেটার ডে'! টিম ইন্ডিয়ার কোনও ফ্যান যে দিনটা ভুলতে পারবেন না। ২০০২ সালের ঠিক এই তারিখেই সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) 'নব্য ভারত' মাইলস্টোন গড়েছিল। খোদ ইংল্যান্ডের মাটিতে নাসের হুসেনের (Nasser Hussain) দলকে হারিয়ে সৌরভ অ্যান্ড কোং জিতেছিল রুদ্ধশ্বাস ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনাল (NatWest Trophy 2002 Final)। 

আরও পড়ুন: WI vs IND | Yashasvi Jaiswal: দ্বীপপুঞ্জের দেশে নতুন তারার উদয়! অভিষেকেই ছাপ তরুণ ভারতীয়র

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

 

সেদিন লর্ডসের ব্যালকনিতে জার্সি ঘুরিয়ে, সৌরভ বঙ্গজ ঔদ্ধত্যের দাদাগিরি দেখিয়েছিলেন ব্রিটিশ ভূমে। তিনি বুঝিয়ে দিয়েছিলেন, তাঁর টিম ইন্ডিয়া বিদেশের মাটিতেও এবার জিতবে। প্রতিপক্ষের চোখে চোখ রেখে কথা বলবে। ভারতকে ইট ছু়ড়লে পাল্টা পাটকেল খাওয়ার জন্যও তৈরি থাকতে হবে। দেখতে দেখতে ন্যাটওয়েস্ট জয়ের ২১ বছর হয়ে গেল। বিশেষ দিলে নস্ট্যালজিক ন্যাটওয়েস্ট নায়ক যুবরাজ সিং (Yuvraj Singh)

সেদিন লর্ডসে মার্কাস ট্রেসকথিক (১০০ বলে ১০৯) ও নাসের হুসেনের (১২৮ বলে ১১৫) জোড়া সেঞ্চুরিতে, ভর করে ইংল্যান্ড ফাইনালে তুলেছিল পাঁচ উইকেট হারিয়ে ৩২৫। আজ থেকে ২১ বছর আগে পঞ্চাশ ওভারের ফরম্যাটে তিনশোর উপর যে কোনও রান ছিল পাহাড় প্রমাণ। আর এই রান তাড়া করতে নেমে ১৪৬ রানে পাঁচ উইকেট হারিয়ে ফেলেছিল ভারত। তবে যুবরাজ ও মহম্মদ কাইফ মাটি কামড়ে পড়ে থেকে ১০৬ বলে দুরন্ত ১২০ রানের ঐতিহাসিক পার্টনারশিপ খেলে দিয়েছিলেন। ৬৩ বলে ৬৯ করেছিলেন যুবি। তাঁর 'পার্টনার ইন ক্রাইম' কাইফ করেছিলেন ৭৫ বলে ৮৭ রানে ছিলেন অপরাজিত। রুদ্ধশ্বাস ফাইনালে লেখা হয়েছিল টানটান সাসপেন্স থ্রিলার। আর এই ম্যাচই ভারত তিন বল হাতে রেখে, দুই উইকেটে জিতে যায়। 

বিশেষ দিনের স্মৃতিচারণায় যুবি লেখেন, 'ফিরে দেখা এই অসাধারণ ও স্মরণীয় দিনটি, লর্ডসে আমারা নিশ্চিত করেছিলাম যে, গর্বের সঙ্গে তেরঙাকে ওড়াব। আমি এই লড়াইকে Natwest এর বদলে NaTEST বলব। কারণ আমাদের পরীক্ষা দিতে হয়েছিল বিভিন্ন পর্যায়। আমাদের সতীর্থদের ছাড়া এই জয় সম্ভব ছিল না। আর বিশেষত ভাই সাহাব মহম্মদ কাইফের কথা বলতেই হবে।' ন্যাটওয়েস্ট ভারতের জন্য ঐতিহাসিক জয় ছিল একাধিক কারণে। আগামীর অনেক তারকার জন্ম দিয়েছিল এই ফাইনাল। যারাঁ তারপর দীর্ঘদিন ভারতীয় দলকে দারুণ সার্ভিস দিয়েছেন। কাইফ-যুবরাজ অন্যতম।

আরও পড়ুন: WI vs IND | Yashasvi Jaiswal: দ্বীপপুঞ্জের দেশে নতুন তারার উদয়! অভিষেকেই ছাপ তরুণ ভারতীয়র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

 
 
 

.