সজনেখালি নিয়ে যাওয়ার পথেই মৃত্যু অসুস্থ রয়্যাল বেঙ্গল টাইগারের

বনকর্মীরা মরণাপন্ন বাঘটির মুখে জলও দেন।

Updated By: May 30, 2021, 12:55 PM IST
সজনেখালি নিয়ে যাওয়ার পথেই মৃত্যু অসুস্থ রয়্যাল বেঙ্গল টাইগারের

নিজস্ব প্রতিবেদন: সুন্দরবনে মৃত্যু হল একটি পূর্ণবয়স্ক বাঘের খুবই অসুস্থ ছিল প্রাণীটি। ফরেস্ট প্রোটোকল মেনে তার দেহের ময়নাতদন্ত হবে। আপাতত মনে করা হচ্ছে, ইয়াস ও ভরা কোটালের জোড়া ফলার জেরে ঘটা বিপুল জলোচ্ছ্বাসে এটি ভেসে এসেছে এবং তখনই অসুস্থ হয়। পরে এর মৃত্যু ঘটে। 

রবিবার সকালের দিকে সুন্দরবন টাইগার রিজার্ভের হরিখালি ক্যাম্পে (Harikhali camp of Subdarban Tiger Reserve) অসুস্থ বাঘটিকে দেখা যায়। বাঘ দেখে স্বাভাবিক ভাবেই মানুষের মনে আতঙ্ক জাগে। কিন্তু ক্রমশ যখন বোঝা যায়, এটি অসুস্থ তখন বনকর্মীরা (forest staff) বাঘটিকে জল ও খাবার দেন। এটি নিজে থেকে জল খেতে পারে না। তখন বাঘটির মুখে জল দেওয়া হয়। অসুস্থতার জেরে খাবার খাওয়ার শক্তিটুকুও তার ছিল না। 

আরও পড়ুন:  জলের তোড়ে পাড়ায় ঢুকে পড়েছে নৌকো, এখনও বিচ্ছিন্ন দ্বীপ খেজুরির অরোঘবাড়ি
  
বন দফতর সূত্রে জানা গিয়েছে, পূর্ণবয়স্ক পুরুষ বাঘটি (male old Tiger) ১১-১২ বছরের। Yaas-এর জেরে ঘটা জলোচ্ছ্বাসের সঙ্গে লড়তে গিয়েই সম্ভবত  অসুস্থ হয়ে পড়ে এটি। যখন এটিকে দেখা যায়, তখন এটি অত্যন্ত দুর্বল। বনকর্মীরা মরণাপন্ন বাঘটির মুখে জল দেন। তবে খাবার দেওয়া হলেও খেতে পারে না সে। 

অসুস্থ বাঘটির শুশ্রূষার জন্য এটিকে সজনেখালি (sajnekhali) নিয়ে যাওয়া হচ্ছিল। কিন্তু নিয়ে যাওয়ার পথেই এটি মারা যায়। 

বন দফতর সূত্রে জানানো হয়েছে, নিয়ম মেনেই বাঘের দেহ ময়নাতদন্ত (Post Mortem) হবে। তবে, আপাতত মনে করা হচ্ছে, ইয়াস ও ভরা কোটালের জেরেই এর এই অবস্থা।

আরও পড়ুন:  নোনা জল ঢুকে হাজার হাজার মাছের মৃত্যু, দুর্গন্ধে টেকা দায় সুন্দরবনের একাধিক এলাকায়

.