করোনায় বাতিল কলেজের সমস্ত পরীক্ষা! কীসের ভিত্তিতে নম্বর, জানাল শিক্ষা দফতর

আর বাকি ২০ শতাংশ নম্বর দেওয়া হবে ফাইনাল সেমেস্টারের ইন্টারনাল অ্যাসাইনমেন্টের ভিত্তিতে।   

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Edited By: Priyanka Dutta | Updated By: Jun 27, 2020, 11:49 PM IST
করোনায় বাতিল কলেজের সমস্ত পরীক্ষা! কীসের ভিত্তিতে নম্বর, জানাল শিক্ষা দফতর

নিজস্ব প্রতিবেদন: করোনা পরিস্থিতির জেরে কলেজ বিশ্ববিদ্যালয়ের সমস্ত পরীক্ষা বাতিল করা হয়েছে। কিন্তু কীভাবে হবে মূল্যায়ন? এ নিয়ে শনিবার সুপারিশ পাঠাল শিক্ষা দফতর। সুপারিশে বলা হয়েছে- ৮০ শতাংশ নম্বর দেওয়া হবে বিগত বছরগুলির পরীক্ষাতে সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে। আর বাকি ২০ শতাংশ নম্বর দেওয়া হবে ফাইনাল সেমেস্টারের ইন্টারনাল অ্যাসাইনমেন্টের ভিত্তিতে। 

আরও পড়ুন: সরকারের অনুরোধেও অনড় বেসরকারি স্কুল, ফি বৃদ্ধির প্রতিবাদে জেলায় জেলায় বিক্ষোভ অভিভাবকদের

ফাইনাল সেমেস্টারের রেজাল্ট ৩১ জুলাই প্রকাশ করবে বিশ্ববিদ্যালয়গুলো। এই ফলাফল কোনও পড়ুয়ার পছন্দ না হলে সে পুনরায় পরীক্ষার জন্য আবেদন করে পরীক্ষা দিতে পারবে, তবে পরিস্থিতি স্বাভাবিক হলে তবেই সেই পরীক্ষা নেওয়া হবে। পাশাপাশি ইঞ্জিনিয়ারিং, ল, ম্যানেজমেন্ট, ফার্মাসি ও শিক্ষক শিক্ষণের ক্ষেত্রেও এই মূল্যায়ন পদ্ধতি বহাল থাকবে। 

গতকালই উচ্চমাধ্যমিকের বাকি থাকা পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ২, ৬ ও ৮ জুলাইয়ের পরীক্ষা হচ্ছে না, শুক্রবার সাংবাদিক বৈঠকে তা জানানো হয়। এদিন শিক্ষামন্ত্রী জানান, কীভাবে ছাত্রছাত্রীদের মূল্যায়ন হবে তা পরে সিদ্ধান্ত নিয়ে ঠিক করা হবে। উল্লেখ্য, জুলাইতে উচ্চমাধ্যমিক হওয়ার ছিল। করোনা আবহে তা পিছিয়ে যায়। অবশেষে তা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দফতর। ছাত্রছাত্রীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়।

.