বোলপুরে ভগবানের মুকুটে আরও একটি পালক 'গিনেস ওয়ার্ল্ড রেকর্ড'

আশিউর্দ্ধো চিকিতসক ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায় বোলপুরের অজাতশত্রু । স্থানীয় বাসিন্দারা তাঁকে বোলপুরের ভগবান বলে প্রণাম করেন ।বোলপুর পুরসভা সংলগ্ন এলাকায় ৫৭ বছর ধরে আজও ১টাকার বিনিময়ে শুধু বোলপুর নয় বীরভূম জুড়ে সাধারণ মানুষের চিকিতসা করে চলেছেন ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায় ।

Updated By: Jul 18, 2020, 10:27 AM IST
বোলপুরে ভগবানের মুকুটে আরও একটি পালক 'গিনেস ওয়ার্ল্ড রেকর্ড'
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: আশিউর্দ্ধো চিকিতসক ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায় বোলপুরের অজাতশত্রু । স্থানীয় বাসিন্দারা তাঁকে বোলপুরের ভগবান বলে প্রণাম করেন ।বোলপুর পুরসভা সংলগ্ন এলাকায় ৫৭ বছর ধরে আজও ১টাকার বিনিময়ে শুধু বোলপুর নয় বীরভূম জুড়ে সাধারণ মানুষের চিকিতসা করে চলেছেন ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায় ।

অর্ধশতবর্ষ ধরে এই সমাজসেবার জন্য গতবছর তিনি ভারতসরকার থেকে “ পদ্মশ্রী ”  সন্মানে সন্মানিত হয়েছেন ।তাঁর এই অসামান্য কৃতকর্মের জন্য এবার  ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায়ের মুকুটে আরও একটি পালক জুড়ে গেল । এবার তাঁর নাম স্বার্ণাক্ষরে লেখা হল “  'গিনেস ওয়ার্ল্ড রেকর্ড' । তিনি এই সন্মান পেলেন বিশ্বে সর্বাধিক রোগী দেখার বিচারে । হিসেব অনুযায়ী এখনও পর্যন্ত তিনি ২০ লক্ষ রোগী দেখেছেন । সেই তথ্যই জমা পড়েছিল এই সংস্থার কাছে ।

৩দিন আগে সংস্থার তরফ থেকে একটি রেজিস্ট্রি খাম ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায়ের কাছে আসে । তাতেই ছিল সেই  “ গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে “ নাম ওঠার সার্টিফিকেট । এই সন্মান পেয়ে আপ্লুত  ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায় জানান , “এই সন্মান পেয়ে আমি ভীষণ আনন্দিত । পাশাপাশি দায়িত্ব এবং কর্তব্য আরও বেড়ে গেল । তবে এই ভগ্ন শরীরে আর কতদিন কর্তব্য   পালন করে যেতে পারব জানিনা । তবে আমৃত্যু আমি আমার দায়িত্ব পালন করে যাব । আজ বোলপুর সহ বীরভূমের হাজার হাজার মানুষ আমার উপর আস্থা রেখেছেন । তারাই আমাকে ডাক্তার বানিয়েছেন । তাঁদের জন্যই আজ বিভিন্ন জায়গা থেকে এত সন্মান আমি পেয়েছি । তাই এই সন্মানটি যারা আমার উপর আস্থা রেখেছেন তাঁদের উতসর্গ করছি । “

আরও পড়ুন: 'সবকিছু নিয়েই রাজনীতি করব, দম থাকলে আটকান', মুখ্যমন্ত্রীকে সরাসরি চ্যালেঞ্জ দিলীপ ঘোষের

এলাকার অজাতশত্রুর গ্রহণযোগ্যতা সর্বস্তরে । চারমাস ধরে লকডাউনে যখন ডাক্তারের হাঁহাঁকার তখন বীরভূমের মানুষকে বিপদে ভরসা জায়গা জুগিয়েছেন ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায় ।সেইসময় প্রতিদিন ১৫০ জন রোগী দেখে বেড়িয়েছেন তিনি । ইমার্জেন্সিতে সবসময় বীরভূমের মানুষের পাশে থেকেছেন তিনি ।  তাই তো স্থানীয় বাসিন্দারা তাঁকে বোলপুরের ভগবান বলে । শুধু ডাক্তারি নন দায়িত্ব সামলাচ্ছেন বোলপুরের অনেক প্রশাসনিক পদেও । রাষ্ট্রপতি মনোনীত বিশ্বভারতীর কার্যকারী কমিটির সদস্য এই ডাক্তারবাবু । অতীতে প্রত্যক্ষ রাজনীতিও করতেন । সাতের দশকে কংগ্রেসের বিধায়ক ছিলেন ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায় । তাঁর এই অসামান্য কৃতিত্বে সাধারণ মানুষের পাশাপাশি খুশি বোলপুর সহ বীরভূমের প্রশাসনিক এবং রাজনৈতিক ব্যক্তিত্বরা

.