Bengal Weather: ফের তৈরি হবে নিম্নচাপ, বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে

উত্তরবঙ্গের পার্বত্য অঞ্চল সহ তরাই-ডুয়ার্স এবং সমতলের জেলায় আগামি ৪৮ ঘণ্টায় বজ্র বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভবাবনার কথা জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে। দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার বিকেলের পর বৃষ্টি বাড়বে বলে জানানো হয়েছে।

Updated By: Aug 18, 2022, 07:36 AM IST
Bengal Weather: ফের তৈরি হবে নিম্নচাপ, বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে
ফাইল চিত্র

অয়ন ঘোষাল: উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে কাল ফের তৈরি হবে নিম্নচাপ। বৃহস্পতিবার থেকে ফের দক্ষিণবঙ্গে আবহাওয়া পরিবর্তন হওয়ার পূর্বাভাস রয়েছে। বিকেলের পর থেকে বাড়বে বৃষ্টি। আগামিকাল থেকে বাড়তে চলেছে বৃষ্টির পরিমাণ এবং ব্যাপকতা। কলকাতায় মূলত মেঘলা আকাশ দেখা যাবে। বিকেল পর্যন্ত আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। বিক্ষিপ্তভাবে দিনের বিভিন্ন সময়ে বজ্র বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিকেলের পর দু এক পশলা ভারী বৃষ্টি হতে পারে বলেও জানানো হয়েছে। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত বৃষ্টির পরিমাণ, তীব্রতা এবং ব্যাপকতা বাড়তে চলেছে বলে জানানো হয়েছে আবহাওয়া অফিসের তরফে।

কলকাতায় কাল দিনের তাপমাত্রা ছিল ৩৫.৭ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রি বেশি। কাল রাতের তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি। এই তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৮৮ শতাংশ। গতকাল একটুও বৃষ্টি পায়নি কলকাতা শহর। দিন এবং রাতের তাপমাত্রা গত দুদিনে অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। কাল থেকে ফের তা নেমে স্বাভাবিকের দিকে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার বিকেলের পর বৃষ্টি বাড়বে বলে জানানো হয়েছে। দক্ষিণবঙ্গের সাত জেলায় বৃষ্টি কিছুটা বাড়বে বলে জানা গিয়েছে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং বাঁকুড়া এই সাত জেলায় শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে বলে জানানো হয়েছে।

অন্যদিকে উত্তরবঙ্গের পার্বত্য অঞ্চল সহ তরাই-ডুয়ার্স এবং সমতলের জেলায় আগামি ৪৮ ঘণ্টায় বজ্র বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভবাবনার কথা জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

আরও পড়ুন: Anubrata Mandal Daughter Sukanya: বৃহস্পতিবার হাইকোর্টে হাজিরা, সন্ধের বাড়ি থেকে বেরিয়েও ফিরলেন অনুব্রত-কন্যা

পাশাপাশি মধ্য ও পশ্চিম ভারতের বেশ কিছু অংশে আগামী কয়েক দিনের মধ্যে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ভারতের আবহাওয়া দপ্তর (আইএমডি) জানিয়েছে, পূর্ব রাজস্থান এবং পার্শ্ববর্তী পশ্চিম মধ্যপ্রদেশের উপর নিম্নচাপের সঙ্গে পশ্চিম মধ্যপ্রদেশ, রাজস্থান এবং গুজরাটে সক্রিয় মৌসুমি বায়ুর অবস্থানের সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, ১৯ অগস্ট নাগাদ উত্তর বঙ্গোপসাগরে একটি নতুন নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে শুক্রবার থেকে পূর্ব ও মধ্য ভারতে বৃষ্টিপাত বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। উল্লেখযোগ্যভাবে, মৌসুমী বায়ুর পশ্চিম প্রান্ত তার স্বাভাবিক অবস্থানের দক্ষিণে রয়েছে এবং আগামী কিছু দিন সেখানে থাকবে বলে মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.