Weather Today | Coldest Day : কলকাতায় ১১-র ঘরে পারদ, আজ মরশুমের শীতলতম দিনে দিনভর চলবে কাঁপুনি!

Bengal Weather Today Update: দিন ও রাতের তাপমাত্রা আজ সারাদিন কাঁপুনি ধরাবে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৬ কম। কলকাতায় কোল্ড ডে পরিস্থিতি।

Updated By: Jan 23, 2024, 11:23 AM IST
Weather Today | Coldest Day : কলকাতায় ১১-র ঘরে পারদ, আজ মরশুমের শীতলতম দিনে দিনভর চলবে কাঁপুনি!

অয়ন ঘোষাল: মরশুমের শীতলতম দিন আজ। কলকাতায় আজ তাপমাত্রা ১২.১ থেকে আরও নেমে ১১.৮ ডিগ্রি সেলসিয়াস। দিনের তাপমাত্রা এই সময়ের স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি নেমে ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস। ২৩ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত বৃষ্টির সম্ভাবনাও রয়েছে রাজ্যে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে সিকিমে হতে পারে বৃষ্টি। সঙ্গে ফের তুষারপাতেরও সম্ভাবনা। যার প্রভাব পড়তে পারে দার্জিলিং-এর উঁচু পার্বত্য এলাকায়।

সিস্টেম

উত্তর বাংলাদেশ এবং কোঙ্কনে রয়েছে দুটি ঘূর্ণাবর্ত। কর্ণাটক থেকে মধ্য ভারতের বিদর্ভ পর্যন্ত একটি অক্ষরেখা গিয়েছে। এই অক্ষরেখার প্রভাবে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। তার জেরে বৃষ্টির সম্ভাবনা বঙ্গে। নতুন করে উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে বুধবার ২৫ জানুয়ারি। উত্তর ভারতের জেড স্ট্রিম উইন্ড-এর প্রভাব থাকবে আরও তিন থেকে চার দিন।  

দক্ষিণবঙ্গ

কলকাতা সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে আজ কোল্ড ডে লাইক সিচুয়েশন। কলকাতায় দিন ও রাতের তাপমাত্রা কাঁপুনি ধরাবে আজ সারাদিন। সকালে কুয়াশা পরে আংশিক মেঘলা আকাশ।  হালকা থেকে মাঝারি কুয়াশা কলকাতা সহ সব জেলাতে। সকালে কুয়াশা থাকলেও বেলা বাড়লে আংশিক মেঘলা আকাশ। রাতের তাপমাত্রা একই রকম থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দিনের তাপমাত্রা আপাতত স্বাভাবিকের অনেকটাই নীচে।‌ ২৩ জানুয়ারি হালকা বৃষ্টির সম্ভাবনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং দক্ষিণ ২৪ পরগনাতেও। ২৪  জানুয়ারি বৃষ্টি একটু বাড়তে পারে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। ২৫ জানুয়ারি বৃষ্টি প্রভাব কমবে। সেদিন শুধুমাত্র পূর্ব-পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনাতেও হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। 

উত্তরবঙ্গ

বৃহস্পতিবারের মধ্যে তুষারপাতের সম্ভাবনা দার্জিলিংয়ে ও উঁচু পার্বত্য এলাকাতে। দার্জিলিং ও কালিম্পং এ আগামী শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা। আগামী কয়েকদিন একইরকম থাকবে তাপমাত্রা। সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। তার প্রভাব পড়বে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়। উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই কুয়াশার দাপট থাকবে। বেশি কুয়াশা হবে মালদা এবং  দিনাজপুরে। 

কলকাতা

মরশুমে প্রথমবার ১১ এর ঘরে নামল রাতের তাপমাত্রা। পৌষকে হার মানিয়ে মাঘে মরশুমের শীতলতম দিন কলকাতায়।  শীতের এই মরসুমে শীতলতম দিন কলকাতায়। বুধবার হালকা বৃষ্টির সম্ভাবনা শহরে। 

দেশের অন্যান্য রাজ্য

সিভিয়ার কোল্ড ডে পরিস্থিতি উত্তরপ্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ এবং রাজস্থানে। কুয়াশার সঙ্গে সঙ্গে কোল্ড ডে এবং কোল্ড ওয়েভের পরিস্থিতি পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় ও রাজস্থানে। দিল্লিতেও কোল্ড ডে-র পরিস্থিতি। বিহারেও কোল্ড ডে পরিস্থিতি চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত। ওদিকে উত্তর-পশ্চিম বঙ্গোসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত। এর প্রভাবে ওড়িশা, বিদর্ভ, ছত্রিশগড় এবং বাংলাতে বৃষ্টির সম্ভাবনা। পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে। উত্তর-পশ্চিম ভারতের জম্মু-কাশ্মীর, মুজাফফরাবাদ, লাদাখ সহ পার্বত্য এলাকায় হালকা বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা। উত্তরাখণ্ডে গ্রাউন্ড ফ্রস্টের পূর্বাভাস।  সঙ্গে জেড স্ট্রিম উইন্ডের প্রভাবে কোল্ড ওয়েভ ও কোল্ড ডে পরিস্থিতি।

আরও পড়ুন, Tarakeshwar: মা-দিদিকে পুড়িয়ে মেরে আত্মঘাতী ভাই! হাড়হিম ঘটনা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.