Bengal Weather Update: মঙ্গলবার থেকেই বৃষ্টির সম্ভাবনা প্রবল? বহু প্রতীক্ষিত বর্ষা নিয়ে হাওয়া অফিসের দারুণ পূর্বাভাস...

Bengal Weather Forecast: বৃষ্টি কবে? এটাই এখন লাখ টাকার প্রশ্ন। সকলেই জানতে চাইছেন। আলিপুর আবহাওয়া দফতরের আবহাওয়াবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায়ও জানিয়ে দিলেন বৃষ্টি নিয়ে একেবারে সর্বশেষ আপডেট। তিনি জানালেন, আগামী চার দিনের মধ্যেই বর্ষা দক্ষিণবঙ্গে প্রবেশ করবে।

Updated By: Jun 17, 2024, 05:18 PM IST
Bengal Weather Update: মঙ্গলবার থেকেই বৃষ্টির সম্ভাবনা প্রবল? বহু প্রতীক্ষিত বর্ষা নিয়ে হাওয়া অফিসের দারুণ পূর্বাভাস...

অয়ন ঘোষাল: বৃষ্টি কবে? এটাই এখন লাখ টাকার প্রশ্ন। সকলেই জানতে চাইছেন। আলিপুর আবহাওয়া দফতরের আবহাওয়াবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায়ও জানিয়ে দিলেন বৃষ্টি নিয়ে একেবারে সর্বশেষ আপডেট। তিনি জানালেন, আগামী চার দিনের মধ্যেই বর্ষা দক্ষিণবঙ্গে প্রবেশ করবে। বিহার থেকে আসাম পর্যন্ত অক্ষরেখা বিস্তৃত। এই মুহূর্তে দখিনা বাতাসে প্রচুর জলীয় বাষ্প ঢুকেছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর অনুকূল পরিবেশ তৈরি হয়েছে দক্ষিণবঙ্গে।

আরও পড়ুন: Kanchanjunga Express Accident: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনার জেরে বাতিল বহু ট্রেন! জেনে নিন, কোন কোন ট্রেন, কারা বিপদে...

উত্তরবঙ্গের দুর্যোগে দুর্ভোগ আরও বাড়বে। সিকিম-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যে প্রবল বৃষ্টির প্রভাব পড়বে। পার্বত্য ও সংলগ্ন জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। অতি বৃষ্টিতে দুর্যোগে দুর্ভোগ। আরো চার-পাঁচ দিন প্রবল বৃষ্টি ও দুর্যোগ চলবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। উপরের দিকের পাঁচ জেলাতেই ভারী বৃষ্টি চলবে। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার জেলায় ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস। সিকিম ভুটান-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ব্যাপক বৃষ্টির প্রভাব পড়বে উত্তর বঙ্গের নদীগুলিতে। অতি ভারী বৃষ্টি আলিপুরদুয়ার জলপাইগুড়ি ও কোচবিহার জেলায়। এই তিন জেলার কয়েক জায়গায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হওয়ার আশঙ্কা। দার্জিলিং কালিম্পং জেলার কিছু অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া থাকবে।

উত্তরবঙ্গে ভারী বৃষ্টিতে নদীগুলির জলস্তর অনেকটা বেড়ে যেতে পারে। পার্বত্য এলাকায় ধস এবং দৃশ্যমানতা কমে যেতে পারে। ট্রাফিক ব্যবস্থা বিপর্যস্ত হতে পারে। যানবাহন চলাচল ব্যাহত হতে পারে। নীচু এলাকা প্লাবিত হতে পারে। শস্যের ক্ষতি হতে পারে। কাঁচা বাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে।

কলকাতায় মঙ্গলবার থেকে বৃষ্টির সম্ভাবনা প্রবল। বুধ ও বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও ঝড়ের পরিমাণ বাড়বে। আজ আংশিক মেঘলা আকাশ। গরম আর আর্দ্রতাজনিত অস্বস্তির মাঝেই আজ রাতের দিকে স্থানীয় ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা।

দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও দমকা ঝোড়ো হাওয়া। ঝড়-বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে পশ্চিমের জেলাগুলিতে। পশ্চিমের জেলাগুলিতে বজ্রপাতের আশঙ্কা বেশি থাকবে আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায়। আজও তাপপ্রবাহের পরিস্থিতি, গরম, অস্বস্তি পশ্চিমের কয়েক জেলায়। কলকাতা-সহ সংলগ্ন এলাকায় ও স্থানীয় ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন: Kanchanjunga Express Accident: জেনে নিন, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় আহতদের পরিচয়...

মঙ্গলবার থেকে প্রাক্ বর্ষার বৃষ্টি শুরু গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। মেঘলা আকাশ, আবহাওয়ার পরিবর্তন। বর্ষার অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে দক্ষিণবঙ্গে। মঙ্গলবার প্রাক্ বর্ষার বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গে। 'ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইনে'র সম্ভাবনা দক্ষিণবঙ্গে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঝড় বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো বাতাস। বুধবার বৃহস্পতিবার বিক্ষিপ্ত ভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.