Weather Today: ঘূর্ণাবর্তে ঘনিয়ে আসছে প্রবল দুর্যোগ, কতদিন চলবে নাগাড়ে বৃষ্টি?

West Bengal Weather Update:  শনিবার দুপুরের আগে এটি শক্তি বাড়িয়ে সমুদ্র পৃষ্ঠে একটি নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা। সব জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা বার্তা।

Updated By: Jun 28, 2024, 10:25 AM IST
Weather Today: ঘূর্ণাবর্তে ঘনিয়ে আসছে প্রবল দুর্যোগ, কতদিন চলবে নাগাড়ে বৃষ্টি?

অয়ন ঘোষাল: আগামীকালের মধ্যে দক্ষিণবঙ্গের বাকি এলাকায় প্রবেশ এবং প্রভাব বিস্তার মৌসুমি বায়ুর। এখনও পর্যন্ত তার অবস্থান পূর্ব মেদিনীপুরের হলদিয়া উপকূলে। পশ্চিম মধ্য এবং তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণাবর্ত এই মুহূর্তে সমুদ্র পৃষ্ঠ  থেকে ০.৯ কিলোমিটার থেকে শুরু করে ৫.৮ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। এই ঘূর্ণাবর্তের অক্ষরেখা দক্ষিণ-পশ্চিম দিকে বেশ কিছুটা ঝুঁকে রয়েছে। আগামীকাল শনিবার দুপুরের আগে এটি শক্তি বাড়িয়ে সমুদ্র পৃষ্ঠে একটি নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা। এই সিস্টেমের হাত ধরে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু একদিকে যেমন তার কাঙ্খিত গতি পেয়ে উপকূল থেকে সমতলের দিকে অগ্রসর হবে, তেমনই এর জেরে দুর্বল মৌসুমী বায়ু শক্তি পাবে এবং শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলায় পর্যাপ্ত বৃষ্টিপাত ঘটাবে বলে অনুমান আলিপুর আবহাওয়া দফতরের। উপকূলবর্তী এলাকাগুলোতে এই চার দিন বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। 

উত্তরবঙ্গ

পার্বত্য সহ ওপরের ৫ জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিংপং এবং কোচবিহারে আজ সকালের দিকে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকলেও বেলা গড়ালে বৃষ্টির পরিমাণ তীব্রতা এবং ব্যাপকতা কিছুটা কমবে। দুদিন সাময়িক কম বৃষ্টির পর ফের ১, ২, ৩ জুলাই-ঘূর্ণাবর্তে ঘনিয়ে আসছে প্রবল দুর্যোগ, কতদিন চলবে নাগাড়ে বৃষ্টি? এই ৩ দিন উত্তরবঙ্গের সব জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। শনি এবং রবিবার মালদহ এবং দুই দিনাজপুরে বৃষ্টির পরিমাণ বাড়বে। 

দক্ষিণবঙ্গ

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে মুর্শিদাবাদ, নদীয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, দুই মেদিনীপুরের হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আজ। কাল এবং পরশু অর্থাৎ ২৯ এবং ৩০ তারিখ পশ্চিমবঙ্গের উপকূল এবং পশ্চিমাঞ্চলের জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। ১, ২ ও ৩ জুলাই- এই ৩ দিনই দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পর্যাপ্ত বৃষ্টি পাবে কলকাতা। কাল শনিবার থেকে আগামী বুধবার পর্যন্ত পর্যাপ্ত বৃষ্টি পাবে দক্ষিণবঙ্গ। কিছুটা মিটবে বৃষ্টির ঘাটতি। জুন মাসে আজকের তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গে সার্বিক ভাবে বৃষ্টির ঘাটতি ৭১ শতাংশ। অর্থাৎ স্বাভাবিকের তুলনায় এখনও পর্যন্ত মাত্র ২৯ শতাংশ বৃষ্টি পেয়েছে দক্ষিণবঙ্গ। 

আবহাওয়া অ্যালার্ট

আজ ২৮ তারিখ উত্তরবঙ্গের পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এর পাশাপাশি ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইবার সতর্কতা জারি আছে। আজ দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনাতেও ভারী বৃষ্টির সতর্কতা বার্তা থাকছে। এছাড়াও দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতে আজ দিনের যেকোনো সময় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি এবং ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কাল ২৯ তারিখ উত্তরে ভারী বৃষ্টির সতর্কতা বার্তা দেওয়া হয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, দক্ষিণ এবং উত্তর দিনাজপুরে। কাল দক্ষিণের পুরুলিয়া, পূর্ব পশ্চিম বর্ধমান, হুগলি, পূর্ব পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা তো ভারী বৃষ্টির সর্তকতা বার্তা দেওয়া হয়েছে। পরশু ৩০ তারিখ উত্তরবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির সতর্কতা বার্তা। এবং এই দিন দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতে ভারী বৃষ্টির সতর্কতা বার্তা দেওয়া হয়েছে। সোমবার ১ তারিখ উত্তরবঙ্গের সব জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা বার্তা। সেদিন দক্ষিণবঙ্গে কোন সর্তকতা বার্তা নেই। এই প্রতিটি সতর্কতা বার্তা হলুদ সর্তকতা বার্তা।

কলকাতা

প্রধানত মেঘলা আকাশ। দিনের বিভিন্ন সময় বৃষ্টি। মাঝারি থেকে হালকা বৃষ্টি কলকাতায়। দিন ও রাতের তাপমাত্রা কমবে। কাল থেকে বৃষ্টি বাড়বে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ৯০ এর কাছাকাছি থাকায় বৃষ্টির আগে পরে ঘর্মাক্ত অস্বস্তি বহাল থাকবে। কালকের পর সেই অস্বস্তি বেশ কিছুটা কমবে। স্বস্তি ফিরবে। যার মেয়াদ কমপক্ষে আগামী বুধবার পর্যন্ত। 

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ২৯.২ থেকে কমে ২৮.৩ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ৩৫.৪ থেকে কমে ৩৩.৮ ডিগ্রি। আজ দিনের তাপমাত্রা কমে ৩২ এর ঘরে নামবে। আজ রাতের তাপমাত্রা কমে ২৭ এর ঘরে নামবে। গত ২৪ ঘন্টায় আলিপুরে ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজ বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা বাড়বে। আগামীকাল থেকে তা বেশ কিছুটা বাড়বে।

আরও পড়ুন, Mamata Banerjee: বহিরাগতদের দাপটে কলকাতার আইডেন্টিটি নষ্ট হচ্ছে, আর বরদাস্ত নয়: মমতা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.