Bengal Weather Update: কবে থেকে বৃষ্টি বাড়বে? ঘূর্ণাবর্তে শ্রাবণপ্লাবনে ভাসবে রাজ্য...

Bengal Weather Update: দক্ষিণবঙ্গে বৃষ্টি এখনও পর্যন্ত ৩৪ শতাংশ কম ও কলকাতায় বৃষ্টি এখনও পর্যন্ত ৫০ শতাংশ কম রয়েছে। দক্ষিণবঙ্গে আগামী তিনদিন ধরে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হবে।

Updated By: Jul 24, 2023, 06:04 PM IST
Bengal Weather Update: কবে থেকে বৃষ্টি বাড়বে? ঘূর্ণাবর্তে শ্রাবণপ্লাবনে ভাসবে রাজ্য...

সন্দীপ প্রামাণিক ও অয়ন ঘোষাল: দক্ষিণবঙ্গে আগামী তিনদিন ধরে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হবে। তাপমাত্রা বাড়বে না। ২৬ জুলাই পর্যন্ত কলকাতায় মেঘলা আকাশ, হালকা-মাঝারি ইতস্তত বৃষ্টি। আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। ২৭ জুলাই থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। উত্তরবঙ্গের উপরের জেলাগুলিতে, যেমন দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে বৃষ্টি একটু বেশিই হবে। 

আরও পড়ুন: Baul Sadhan Das Bairagy Passes Away: প্রয়াত সাধনদাস! বাউল সমাজে শোকের ছায়া, কাঁদছে অজয়ের বাতাস...

২৭ জুলাই থেকে বৃষ্টি বাড়ার কারণ হল একটি ঘূর্ণাবর্তের জন্ম। ঘূর্ণাবর্তটি রয়েছে দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশ-সংলগ্ন এলাকায়। যদিও এর সরাসরি প্রভাব দক্ষিণবঙ্গে খুব একটা পড়বে না। দক্ষিণবঙ্গ থেকে এটি অনেকটা দূরে, তবে বৃষ্টির প্রভাব খানিকটা বাড়বে। দক্ষিণবঙ্গে বৃষ্টি এখনও পর্যন্ত ৩৪ শতাংশ কম ও কলকাতায় বৃষ্টি এখনও পর্যন্ত ৫০ শতাংশ কম রয়েছে।

সকালের আবহাওয়ার আপডেটে বলা হয়েছিল, তিন দিন সন্তোষজনক বৃষ্টির পরে আজ, সোমবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি অনেকটাই কমবে। মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিই হবে। মঙ্গলবারের পরে বৃষ্টির পরিমাণ কমবে উত্তরবঙ্গেও। ঘূর্ণাবর্ত রয়েছে বিদর্ভ, ছত্তীসগঢ় ও মধ্যপ্রদেশ-সংলগ্ন এলাকায়। মৌসুমী অক্ষরেখা জয়সলমীর, চন্দ্রপুর এবং গোপালপুরের উপর দিয়ে দক্ষিণ-পশ্চিম অভিমুখে আন্দামান সাগর পর্যন্ত বিস্তৃত। আজ, সোমবার নতুন করে একটি নিম্নচাপ তৈরির আশঙ্কা রয়েছে বঙ্গোপসাগরে। এর শক্তিবৃদ্ধির উপর বুধবার থেকে বঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ নির্ভর করবে। উত্তর-পশ্চিম  বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ওড়িশা উপকূল-সংলগ্ন এলাকায় রয়েছে। দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধপ্রদেশ সংলগ্ন উপকূলে নিম্নচাপ অবস্থান করছে।

দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে, তবে তাপমাত্রার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন নেই। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি অন্য দিকে বিক্ষিপ্ত ভাবে হালকা মাঝারি বৃষ্টি হবে। উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং-সহ পার্বত্য এলাকায় দু-এক জায়গায় বিক্ষিপ্ত ভাবে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হবে জলপাইগুড়ি কোচবিহার ও আলিপুরদুয়ারে। মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তন হবে না।

আরও পড়ুন: Bengal Weather Update: সপ্তাহের শুরুতেই রাজ্যে কমবে বৃষ্টি, একই থাকবে তাপমাত্রা

কলকাতায় আংশিক মেঘলা থাকবে আকাশ। আজ, সোমবার থেকে আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টির পরিমাণ কমবে। সামান্য বৃষ্টি হলেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। তবে, আগামী পাঁচ-সাত দিনের মধ্যে ভারী বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.