Bengal Weather Update: শীতের ব্যাটিং শুরু রাজ্যে, আরও কমবে তাপমাত্রা

রাজ্যের বিভিন্ন জেলায় শীতের স্পেল আপাতত চলবে। উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের বাকি জেলায় কোনও অংশে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বুধবার কলকাতায় পরিষ্কার আকাশ দেখা যাবে এবং পাশাপাশি শীতের আমেজ বহাল থাকবে। এই মুহূর্তে ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে আজ বুধবার।

Updated By: Nov 16, 2022, 07:41 AM IST
Bengal Weather Update: শীতের ব্যাটিং শুরু রাজ্যে, আরও কমবে তাপমাত্রা

অয়ন ঘোষাল: আপাতত রাজ্যজুড়ে শীত চলবে। কলকাতা সহ বিভিন্ন জেলায় শীতের স্পেল চলবে বলে জানা গিয়েছে। আগামী কয়েকদিন এরকমই থাকবে আবহাওয়া। আগামী ৪৮ ঘন্টায় দার্জিলিং এবং কালিম্পং এর পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। সিকিমেও বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। উঁচু এলাকায় তুষারপাতের সামান্য সম্ভাবনা রয়েছে সিকিম এবং সংলগ্ন এলাকায়।

রাজ্যের বিভিন্ন জেলায় শীতের স্পেল আপাতত চলবে। উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের বাকি জেলায় কোনও অংশে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। কোথাও কোথাও সকালের দিকে হালকা কুয়াশা এবং শিশির পড়বে বলে জানানো হয়েছে। পাশপাশি মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকবে। রাজ্য জুড়ে শীতের আমেজ বোঝা যাচ্ছে। শীতের স্পেল চলবে রাজ্যের পশ্চিমের জেলাগুলিতেও। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপমাত্রা ১২ ডিগ্রির আশেপাশে থাকবে। মঙ্গলবার পানাগড় এবং শ্রীনিকেতনের তাপমাত্রা ১১-র কোঠায় নেমে এসেছিল। আজও এই ট্রেন্ড বহাল থাকবে বলে জানা গিয়েছে।

বুধবার কলকাতায় পরিষ্কার আকাশ দেখা যাবে এবং পাশাপাশি শীতের আমেজ বহাল থাকবে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৬ ডিগ্রি। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৭ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪২ থেকে ৯৩ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়নি শহরে।

আরও পড়ুন: Nisith Pramanik: কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ান জারি আদালতের!

এই মুহূর্তে ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে আজ বুধবার। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রাথমিকভাবে এই নিম্নচাপ দক্ষিণ ভারতের অভিমুখী হবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

অন্যদিকে একটি পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা আসছে শুক্রবার উত্তর-পশ্চিম ভারতে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। ২৪ থেকে ৪৮ ঘন্টায় তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিম সহ পার্বত্য এলাকার উঁচু অংশে।

দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি প্রভাব কমবে বলে জানা গিয়েছে। আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টা ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপের প্রভাবে আন্দামান এবং দক্ষিণ ভারতে বৃষ্টি শুরু হবে ১৯ নভেম্বর থেকে। তামিলনাড়ুতে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী তিন থেকে চার দিনে উত্তর-পশ্চিম ভারতের এবং মধ্য ভারতের তাপমাত্রা বেশ কিছুটা নামতে পারে। প্রায় দুই ডিগ্রি থেকে চার ডিগ্রি তাপমাত্রা নামতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.