Bishnupur Lok Sabha Election Result: ঘরের আকচাআকচি ভোটের ময়দানে, রেজাল্টেও কামড়াকামড়ি সৌমিত্র-সুজাতার

Bishnupur Lok Sabha Election Result 2024: বিষ্ণুপুরের রাজনীতিতে দুই প্রাক্তনের টক্কর। একসময় দুজনে মিলেই সামলেছেন রাজনীতির ময়দান। কিন্তু এরপর যখন তাঁদের দাম্পত্যে চিড় ধরেছে। তখন রাজনীতির পথও বেঁকেছে দুদিকে। সৌমিত্র খাঁ ও সুজাতা মন্ডল, কে হাসলেন শেষ হাসি?

Updated By: Jun 4, 2024, 05:48 PM IST
Bishnupur Lok Sabha Election Result: ঘরের আকচাআকচি ভোটের ময়দানে, রেজাল্টেও কামড়াকামড়ি সৌমিত্র-সুজাতার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মঙ্গলবারেই ভাগ্য নির্ধারন সৌমিত্র-সুজাতার। বিষ্ণুপুর কেন্দ্রে মুখোমুখি দুই প্রাক্তন সৌমিত্র খাঁ(Saumitra Khan) ও সুজাতা মন্ডল(Sujata Mondal)। ২০১৪ সালে তৃণমূলের(TMC) টিকিটে জয়ী হয়েছিলেন সৌমিত্র। সেই নামে সৌমিত্র হয়ে মাঠে নেমে প্রচার করেন সুজাতাও। এরপর ২০১৯ সালে লোকসভা নির্বাচনে বিজেপির(BJP) টিকিটে বিষ্ণুপুর থেকে জয়ী হয়েছিলেন সৌমিত্র খান। তৃণমূল প্রার্থীকে হারিয়েছিলেন ৭৮ হাজারের বেশি ভোটের ব্যবধানে। কিন্তু এরপরেই পথ আলাদা হয়ে যায় সৌমিত্র-সুজাতার। লোকসভা নির্বাচনে তাঁরা এবার একে অপরের প্রতিপক্ষ। ২০২৪-এর ফলাফলের নিরিখে (Lok Sabha Election Result 2024) বিষ্ণুপুর (Bishnupur) লোকসভা কেন্দ্রে জয় হল কার? বিষ্ণুপুর আসনে ২০২৪-এর লোকসভা নির্বাচনের ভোট গণনার ট্রেন্ড ও চূড়ান্ত ফলাফল জানতে চোখ রাখুন- 

লোকসভা নির্বাচন ২০২৪: বিষ্ণুপুর

দল- প্রার্থী-ফলাফল

তৃণমূল-  সুজাতা মন্ডল - 
বিজেপি- সৌমিত্র খাঁ- 

আরও পড়ুন- Medinipur Lok Sabha Election Result: দিলীপের ছেড়ে যাওয়া দুর্গে জুনের হাত ধরে এবার জোড়াফুল?

কেন্দ্রের খুঁটিনাটি---

সাত দফা ভোটের ষষ্ঠ দফায় ভোট হয় তমলুকে। ভোট হয় ২৫ মে তারিখে। মোট ভোটার সংখ্যা ১৭ লাখ ৫৪ হাজার ২৬৮ জন। বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত ৭টি বিধানসভা হল- তালডাংরা, রায়পুর, রানিবাঁধ, ইন্দরপুর, বিষ্ণুপুর, কোতলপুর এবং ইন্দাস । ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী এই কেন্দ্রে  তফশিলি জাতি ভোটার ৩৭.১০ শতাংশ। তফশিলি উপজাতি ভোটার ৩.৬০ শতাংশ ও মুসলিম ভোটার ১৩.৬ শতাংশ। এই কেন্দ্রে শিক্ষার হার ৬২.৯৩ শতাংশ। 

ভোটের হার- 

মোট ভোটার - ১৭,৫৪, ২৬৮
ভোট পড়েছে - ১৫,০৭,০৯১ 
শতাংশের নিরিখে- ৮৫.৯১ শতাংশ 

আসনের ইতিহাস---

বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত সাতটি বিধানসভা কেন্দ্রের মধ্যে ছয়টি বাঁকুড়া জেলায় এবং একটি বর্ধমান জেলায় অবস্থিত। এই লোকসভা কেন্দ্রটি তফসিলি জাতি-তালিকাভুক্ত প্রার্থীদের জন্য সংরক্ষিত। ২০০৬ সালে বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রের মধ্যে বড়জোড়া, ওন্দা, বিষ্ণুপুর, কোতলপুর, ইন্দাস, সোনামুখি, খণ্ডঘোষ বিধানসভাগুলি অন্তর্ভুক্ত ছিল। কিন্তু এরপর পরিবর্তন করা হয় এই কেন্দ্রের। বর্তমানে বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রের মধ্যে অন্তর্ভুক্তি হয় তালডাংরা, রায়পুর, রানিবাঁধ, ইন্দরপুর, বিষ্ণুপুর, কোতলপুর এবং ইন্দাস বিধানসভার। ১৯৭৭ সালে বিষ্ণুপুর লোকসভা কেন্দ্র হিসেবে আত্মপ্রকাশ করে। ২০০৯ সালের নির্বাচন অবধি এই কেন্দ্র ছিল বামেদের দখলে। পালাবদল ঘটে ২০১৪ সালে। তৃণমূল প্রার্থী সৌমিত্র খাঁ জয় করেন এই বাম দুর্গ। ২০১৯ সালে বিজেপির টিকিটে সাংসদ নির্বাচিত হওয়ার পর কেন্দ্রীয় নেতৃত্ব সাংগঠনিক কাজে ব্যবহার করেছিল সৌমিত্র খাঁকে। কিন্তু, এরপরই স্ত্রী সুজাতা মণ্ডলের সঙ্গে বিচ্ছেদ, চাপ তৈরি হয় বিষ্ণুপুরের সাংসদের উপর। শুরু হয় বিতর্ক। বিতর্কের জেরে নিজের দলেই কিছু কোণঠাসা হয়ে পড়েছিলেন সৌমিত্র। তবে ফের বিষ্ণুপুর কেন্দ্রে তাঁর উপরেই আস্থা রাখে বিজেপি। তিনিই দাঁড়ান এই কেন্দ্র থেকে। অন্যদিকে তৃণমূল কংগ্রেসে যোগ দেন সৌমিত্রর প্রাক্তন স্ত্রী সুজাতা মন্ডল। বিষ্ণুপুরে তৃণমূল প্রার্থী হিসাবে প্রাক্তনের মুখোমুখি হন সুজাতা। 

আরও পড়ুন- Tamluk Lok Sabha Election Result: শুভেন্দুগড়ে অভিজিৎকে মাত দেবাংশুর? চোখ রাখুন তমলুকের লোকসভা নির্বাচনের ফলাফলে...

২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল---

২০১৯ সালের নির্বাচনে বিষ্ণুপুর কেন্দ্রের ভোট ছিল বিশেষ তাৎপর্যপূর্ণ। ২০১৯ সালে তৃণমূল কংগ্রেস থেকে বেরিয়ে বিজেপির প্রার্থী হয়ে লোকসভা নির্বাচনে লড়েন সৌমিত্র খাঁ। তবে দলবদল করলেও ফের সাংসদের আসনে পুনরায় ফিরে আসেন তিনি। সৌমিত্রর এই জয়ের পিছনে সুজাতার অবদানও ছিল অনস্বীকার্য। সৌমিত্রর হয়ে দিনের পর দিন প্রচার করেছিলেন সুজাতা। এই আসনটিতে ২০১৯ সালের ভোটের হার ছিল ৮৭.৩৬%। বিজেপি প্রার্থী সৌমিত্র পেয়েছিলেন ৬,৫৭,০১৯ ভোট। ৭৮,০৪৭ ভোটের ব্যবধানে তৃণমূল কংগ্রেসের শ্যামল সাঁতরাকে পরাজিত করেন তিনি। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.