Calcutta HC: অবসরপ্রাপ্তরা সরকারি আবাসন আটকে রাখলে সরাসরি উচ্ছেদ, রাজ্যকে নির্দেশ হাইকোর্টের

জনস্বার্থ মামলার শুনানিতে বুধবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট

Updated By: Sep 29, 2021, 03:03 PM IST
Calcutta HC: অবসরপ্রাপ্তরা সরকারি আবাসন আটকে রাখলে সরাসরি উচ্ছেদ, রাজ্যকে নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: সরকারি কোয়ার্টার (Govt. Residency) দখল নিয়ে বড়সড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta Highcourt)। নির্দেশে বলা হয়েছে, রাজ্যের সরকারি অবসরপ্রাপ্ত কর্মচারীদের (Retired Govt Employee) যাঁরা এখনও সরকারি আবাসন দখল করে রয়েছেন তাঁদের উচ্ছেদ করতে পারবে সরকার। একটি জনস্বার্থ মামলার (PIL) শুনানিতে বুধবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের ডিভিশন বেঞ্চ।

সরকারি অবসরপ্রাপ্ত কর্মচারীদের নিজস্ব বাসস্থান না থাকলে সেক্ষেত্রে রাজ্য সরকারের কোনও পলিসি রয়েছে কি না তা জানতে চাওয়া হয় এদিনের শুনানিতে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য ২৯ নভেম্বরের মধ্যে রাজ্যকে আদালতে পেশ করার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্য সরকারের তরফে অবশ্য বলা হয়, সরকারি অবসরপ্রাপ্ত কর্মচারীরা এতদিন আবাসনে থাকতে পারতেন তবে তাদের বাজরদর অনুযায়ী ভাড়া প্রদান করতে হত। যদিও আদালতে এ সংক্রান্ত কোনও নির্দেশিকা পেশ করতে পারেনি রাজ্য।

আরও পড়ুন: Heavy Rain: দক্ষিণবঙ্গে দুর্যোগের ঘনঘটা! জেলায় জেলায় টানা বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন
আরও পড়ুন: Shyamaprasad Mukherjee: পুরসভার ঠিকাদারদের কাছ থেকে 'কাটমানি'! গ্রেফতার প্রাক্তন মন্ত্রীর ছায়াসঙ্গী

বুধবার শুনানিতে হাইকোর্ট জানায়, অবসরের পর সর্বোচ্চ পাঁচ বছর আবাসনে থাকতে পারেন সংশ্লিষ্ট কর্মচারী। সেই সময়সীমার মধ্যেই তাঁকে নিজস্ব বাসস্থানের ব্যবস্থা করে নিতে হবে। কিন্তু বাস্তবে তা হচ্ছে না। ২৯ নভেম্বর ফের এই মামলার শুনানি রয়েছে। 

প্রসঙ্গত, চন্দ্রাবতী দেবী নামে এক ব্যক্তির অভিযোগের ভিত্তিতে এর আগে আবাসন উচ্ছেদ সংক্রান্ত মামলায় হইকোর্টের ভর্ৎসনা জোটে রাজ্যের। অবসর নেওয়ার পরেও কতজন সরকারি আবাসন এবং সরকারি সম্পত্তি দখল করে রেখেছে তার চূড়ান্ত তালিকা পেশ না করায় এর আগে রাজ্যকে ২৫ হাজার টাকা আর্থিক জরিমানা করে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.