close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

চিটফান্ড তদন্তে নয়া আইন কেন্দ্রের, ৬ মাসের মধ্যেই টাকা ফেরত পাবেন আমানতকারীরা

আইনের নাম আন রেগুলেটেড ডিপোজিট স্কিম আইন ২০১৯।

Srabonti Saha | Updated: Aug 23, 2019, 03:58 PM IST
চিটফান্ড তদন্তে নয়া আইন কেন্দ্রের, ৬ মাসের মধ্যেই টাকা ফেরত পাবেন আমানতকারীরা

নিজস্ব প্রতিবেদন : চিটফান্ড নিয়ে এবার নতুন আইন আনল কেন্দ্র। যে আইনের জেরে এবার চিটফান্ড সংক্রান্ত সব তদন্তই করবে সিবিআই। শুধু তাই নয়, ছয় মাসের মধ্যে টাকা ফেরতের সম্ভাবনাও থাকছে নতুন আইনে।

রাজ্যে চিটফান্ডের একের পর এক অভিযোগের শুরু ২০১৪ সালের শুরুতে। তারপর থেকে বিভিন্ন চিটফান্ডে প্রতারিত হয়ে মামলা করেছেন অসংখ্য মানুষ। যদিও গচ্ছিত টাকা ফেরত পাননি বহু মামলাকারী। বেশকিছু চিটফান্ড দুর্নীতির তদন্তভার সিবিআই-এর হাতে গেলেও এই মুহূর্তে প্রায় ৩৫০ চিটফান্ড মামলার ভবিষ্যত অন্ধকারেই আছে। সেই মামলাগুলি থেকে দ্রুত নিষ্পত্তির জন্য এবার আইন আনল কেন্দ্রীয় সরকার। আইনের নাম আন রেগুলেটেড ডিপোজিট স্কিম আইন ২০১৯।

কী থাকছে আইনে?

আইন অনু্যায়ী এবার একজন আধিকারিক বিষয়টি তদারকি করবেন (Competent authority)।  তিনি সচিব পর্যায়ের পদমর্যাদার কেউ হবেন। তিনি তদন্ত, পরিদর্শন, সমন পাঠাতে পারবেন। এর জন্য রাজ্য সরকারের অনুমতির কোনও প্রয়োজন নেই। সিবিআই এক্ষেত্রে সরাসরি তদন্ত করতে পারবে। আধিকারিক নিজেও সিবিআই-এর তদন্তের নির্দেশ দিতে পারেন। আধিকারিক ৩০ থেকে ৬০ দিনের মধ্যে সম্পত্তি নিলাম করে বিক্রির ব্যবস্থা করতে পারবেন। চিটফান্ডের সব তথ্য সিবিআই জানবে। পাশাপাশি, আরেকটি সমতুল আদালত তৈরি করা যাবে। যেখানে জেলা দায়রা আদালতের সমতুল বিচারক বসবেন।

আরও পড়ুন, চাকলা লোকনাথ মন্দিরে জ্যোতিপ্রিয়কে ঘিরে উঠল 'জয় শ্রী রাম' স্লোগান

কী সুবিধা হল এই আইনে?

এর আগে বছর ঘুরে যেত কে তদন্ত করবে, তার ফয়সালা হতে। এরাজ্যে সিবিআই তদন্ত করতে গেলে অনুমতি নিতে হবে, এই নির্দেশ দেওয়া হয়েছিল। যারফলে বহু কমিটি তৈরি হয়েছে টাকা ফেরতের জন্য। কিন্তু সম্পত্তি নিলামের জন্য সেবি সহ একাধিক কেন্দ্রীয় সংস্থার অনুমতির জন্য বহুদিন সময় কেটে হয়েছে। এবার তার জন্যও সময় নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। সারা দেশে এই আইন লাগু হওয়ার ফলে বহু আমানতকারী সুপ্রিম কোর্টের দারস্থ হয়ে সুবিধা পাবেন বলে আশাবাদী আইনজীবী মহল।