উত্তরবঙ্গে বহাল তবিয়তে ৪ IS জঙ্গি, একজন তো আবার সিরিয়া ফেরত: গোয়েন্দা রিপোর্ট

২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত সিরিয়ায় যুদ্ধ করেছিল খোয়াজা। 

Reported By: সুকান্ত মুখোপাধ্যায় | Updated By: Jan 9, 2020, 06:45 PM IST
উত্তরবঙ্গে বহাল তবিয়তে ৪ IS জঙ্গি, একজন তো আবার সিরিয়া ফেরত: গোয়েন্দা রিপোর্ট
বাম দিক থেকে নাওয়াজ, খোয়াজা ও সামাদ।

নিজস্ব প্রতিবেদন: উত্তরবঙ্গে গা ঢাকা দিয়ে জঙ্গি কার্যকলাপ চালাচ্ছে ইসলামিক স্টেটের ৪ সন্ত্রাসবাদী। স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে এমন রিপোর্টই পাঠাল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। গোয়েন্দা রিপোর্ট বলছে, ৪ জঙ্গির মধ্যে অন্যতম মহম্মদ খোয়াজা। আইএসের মাধ্যম (লিংকম্যাঙ্ক) হিসেবে কাজ করে সে। সিরিয়ায় যুদ্ধেও অংশ নিয়েছিল খোয়াজা।                

প্রজাতন্ত্র দিবসের আগে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার রিপোর্ট বলছে, উত্তরবঙ্গের বিভিন্ন স্থানে আত্মগোপন করে রয়েছে ৪ আইএস জঙ্গি- মহম্মদ খোয়াজা, আবদুল সামাদ, আবদুল শামিম ও নওয়াজ। ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত সিরিয়ায় যুদ্ধ করেছিল খোয়াজা। সে-ই মাধ্যম হিসেবে কাজ করে উত্তরবঙ্গে।  গতবছর ১৪ ডিসেম্বর তামিলনাড়ুতে শেষ দেখা গিয়েছিল ৪ জঙ্গিদের। তারপর উত্তরবঙ্গে গা ঢাকা দিয়েছে বলে কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রে খবর। 

এর আগে ২০১৬ সালে সালে হাওড়া থেকে বর্ধমান যাওয়ার সময় গোপন সূত্রে খবর পেয়ে আইএস জঙ্গিকে মুসা ওরফে মুসাউদ্দিনকে গ্রেফতার করেছিল সিআইডি। মুসাকে আইএসের সঙ্গে যোগাযোগ করিয়ে দিয়েছিল খোয়াজাই। দক্ষিণ ভারতে আইএসের বিস্তারের দায়িত্বে ছিল খোয়াজা। বাংলাদেশের নব্য জেএমবি-র  সঙ্গে যৌথভাবে ভারতে জাল বিস্তারের কাজ করছিল সে। দক্ষিণ ভারতের একাধিক জায়গায় খোয়াজা আইএস-র লিংক কো-অর্ডিনেট করে। ডিসেম্বরের শেষদিকে  পশ্চিমবঙ্গে চলে আসে সে। এখনও উত্তরবঙ্গে ঠিক কোথায় রয়েছে খোয়াজা, তা জানা যায়নি। 

আরও পড়ুন- বিস্ফোরণ হতেই 'চম্পট' পুলিস! 'নিয়ম মানেনি', নৈহাটিকাণ্ডে অভিযোগ প্রাক্তন কর্তাদের

.