পৃথিবীতে জীবন স্রোত বহাল রাখার জন্য ধন্যবাদ, সূর্য্য ও ঊষার আরাধনায় মেতে রাজ্য

হিন্দু বর্ষপঞ্জীর কার্তিক মাসের শুক্ল পক্ষের ষষ্ঠী তিথিতে উদযাপিত একটি প্রাচীন হিন্দু পার্বণ। সূর্য্যোপাসনার এই অনুপম লৌকিক উৎসব পূর্ব ভারতের বিহার, ঝাড়খণ্ড, পূর্ব উত্তরপ্রদেশ এবং নেপালের তরাই অঞ্চলে পালিত হয়ে থাকে।

Updated By: Nov 14, 2018, 10:40 AM IST
পৃথিবীতে জীবন স্রোত বহাল রাখার জন্য ধন্যবাদ, সূর্য্য ও ঊষার আরাধনায় মেতে রাজ্য

নিজস্ব প্রতিবেদন: সবে সকাল হয়েছে ভালো করে রোদও ওঠেনি। কুয়াশা ঘেরা শীতের প্রথম সকাল। বাজনার আওয়াজে ঘুম ভেঙে গেল, মনে পড়ে গেল আজ ছট পুজো।

আরও পড়ুন- এক্সপ্রেস ট্রেনে চেপে রামায়ণ দর্শন, রামের জীবন দেখাবে ভারতীয় রেল

হিন্দু বর্ষপঞ্জীর কার্তিক মাসের শুক্ল পক্ষের ষষ্ঠী তিথিতে উদযাপিত একটি প্রাচীন হিন্দু পার্বণ। সূর্য্যোপাসনার এই অনুপম লৌকিক উৎসব পূর্ব ভারতের বিহার, ঝাড়খণ্ড, পূর্ব উত্তরপ্রদেশ এবং নেপালের তরাই অঞ্চলে পালিত হয়ে থাকে। বেশিরভাগ ক্ষেত্রে হিন্দুদের দ্বারা পালিত হওয়া এই উৎসবটি  অন্য ধর্মাবলম্বী মানুষদের মধ্যেও পালিত হতে দেখা গেছে। ধীরে ধীরে এই পার্বণ প্রবাসী ভারতীয়দের মাধ্যমে বিশ্বজুড়ে প্রচলিত হয়েছে।  ছট পূজা সূর্য্য ও তাঁর পত্নী ঊষার (ছটী মাঈ) প্রতি সমর্পিত হয়, পৃথিবীতে জীবনের স্রোত বহাল রাখার জন্য ধন্যবাদ জ্ঞাপন ও আশীর্বাদ প্রদানের কামনা করা হয়। সকাল থেকে কাটোয়ার গঙ্গার ঘাটে উপাসনার জন্য পুণ্যার্থীদের ভিড়। সকাল বেলা গঙ্গা স্নান করে সূর্যদেবের উদ্দেশ্যে গোটা ফল নিবেদন। সূর্যদেবের আশির্বাদ পাওয়ায় কামনা, তৎপর প্রশাসন ও গঙ্গাবক্ষে বিপর্যয় মোকাবেলা  টিম কড়া পাহারার মধ্যে আছে।

.