শুরু হল সুন্দরবনে মধু ভাঙার কাজ, বেড়েছে মধু সংগ্রহকারীর সংখ্যা

একটি মৌচাক থেকে ২০-২৫ কিলো মধু সংগ্রহ করা হয়।

Updated By: Apr 9, 2022, 01:57 PM IST
শুরু হল সুন্দরবনে মধু ভাঙার কাজ, বেড়েছে মধু সংগ্রহকারীর সংখ্যা
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: শুরু হল সুন্দরবনের মধু সংগ্রহ করার কাজ। ইতিমধ্যেই বহু মধু সংগ্রহকারী প্রায় শেষ বেলার প্রস্তুতি সেরে বেরিয়ে পড়েছেন মধু সংগ্রহের কাজে। পরিবারের সেই রোজগেরে দের চোখের জলে বিদায় দিচ্ছে পরিবারের মহিলারা। 

অনিশ্চিত জীবন কিন্তু জীবন ধারণ করার জন্য জঙ্গলে যেতেই হবে এই সব মানুষদের। গত বছরের তুলনায় অনেক বেড়েছে মধু সংগ্রহকারীর সংখ্যা। আনুমানিক ৫০ জন মৌলি ইতিমধ্যেই আবেদন জানিয়েছে বনদপ্তরের কাছে। বনদপ্তরের কাছ থেকে বিশেষ ছাড়পত্র নিয়ে একে একে মৌউলিরা জঙ্গলে মধু সংগ্রহ করার জন্য পাড়ি দিয়েছে। 

মধু সংগ্রহ করার জন্য বিশেষ পদ্ধতি অবলম্বন করেন মৌলিরা। বাঘের আক্রমণে হাত থেকে বাঁচতে বিশেষ মুখোশ পড়ে ৬ দলে বিভক্ত হয়ে জঙ্গলে মধু সংগ্রহ করার জন্য বেরিয়ে পড়ে তারা। একটি মৌচাক থেকে ২০-২৫ কিলো মধু সংগ্রহ করা হয়। আর এই মধু ১৮০ টাকা কেজি দামে বাজারে বিক্রি করা হয়। 

আরও পড়ুন: গুলি করে, গলা কেটে জোড়া খুন মগরাহাটে! গাড়িতে আগুন স্থানীয় জনতার

অতীতের সুন্দরবনের মধু সংগ্রহ করতে গিয়ে বাংলাদেশি দস্যুদের হাতে আক্রান্ত হয়েছে অনেক মৌলি। কিন্তু সম্প্রতি জোরদার করা হয়েছে সীমানার নিরাপত্তা। প্রতিনিয়ত পুলিশ প্রশাসন এবং বনদপ্তরের উদ্যোগে জঙ্গলে টহল দেয় পুলিশ কর্মীরা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.