Cooch Behar: মেয়েদের পোশাক পরা অবস্থায় ঝুলন্ত দেহ উদ্ধার যুবকের! কেন মৃতের দেহে নারীপোশাক?

Cooch Behar Death: রহস্যজনক ভাবে গলায় প্লাস্টিকের দড়ি প্যাঁচানো। খুন না আত্মহত্যা ক্রমে জানা যাবে। কিন্তু 'আত্মঘাতী' যুবকের শরীরে মেয়েদের পোশাক কেন? উঠে আসছে পুরুষমনের নানা দিক, নানা অভিমুখ।

Updated By: Apr 13, 2023, 07:24 PM IST
Cooch Behar: মেয়েদের পোশাক পরা অবস্থায় ঝুলন্ত দেহ উদ্ধার যুবকের! কেন মৃতের দেহে নারীপোশাক?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রহস্যময় ভাবে গলায় প্লাস্টিকের দড়ি প্যাঁচানো। পরনে মেয়েদের পোশাক। মেয়েদের পোশাক পরা অবস্থাতেই ঝুলন্ত দেহ উদ্ধার এক যুবকের। ঘটনাটি ঘটেছে আজ, বৃহস্পতিবার কোচবিহার জেলার হলদিবাড়ি ব্লকের বকশিগঞ্জ পঞ্চায়েতের ভোলারহাটের তেলিপাড়ায়।

আরও পড়ুন: Heat Wave in West Bengal: কলকাতা ও রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা, কতদিন চলবে ড্রাই গরমের স্পেল?

পুলিস ঘটনাস্থল থেকে ওই ব‍্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার করে হলদিবাড়ি হাসপাতালে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক ওই ব্যক্তিকে মৃত বলে ঘোষণা করেন। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই ব‍্যক্তির নাম দুলাল মল্লিক, বয়স আনুমানিক ৪২ বছর। এটা  পরিকল্পিত খুন, নাকি আত্মহত্যা-- উঠছে একাধিক প্রশ্ন। 

সেটা যাই হোক, হয়তো পরে জানা যাবে। তবে প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ওই যুবক মানসিক অবসাদগ্রস্ত ছিলেন। অবসাদ থেকেই তিনি এই পথ বেছে নিয়েছেন কিনা, সেটাও হয়তো দেখা হবে। কিন্তু এই মুহূর্তে যেটা সবচেয়ে বেশি চর্চা হচ্ছে, তা হল, আত্মঘাতী যুবকের দেহে মেয়েদের পোশাক কেন?

আরও পড়ুন: Charak: চড়ক পুজো কী? নববর্ষের আগের দিন চৈত্র সংক্রান্তিতে আয়োজিত এই পুজো কোন বিপ্লব ঘটাল?

মেয়েরা ছেলেদের পোশাক পরে আর ছেলেরা মেয়েদের পোশাক পরে। এটা নতুন কিছু নয়, পোশাকি ভাষায় এই পোশাক-বদলকে বলে ক্রস-ড্রেসিং। পোশাক নির্বাচনের পিছনে কাজ করে একটা সুপ্ত মানসিকতা। মেয়েরা যখন ছেলেদের পোশাক পরে বা পরতে চায় তখন এর পিছনে মেয়েদের চেতনে বা অবচেতনে পুরুষের সমকক্ষ হয়ে ওঠার একটা সুপ্ত মানসিকতা থাকেই। অন্তত তেমনটাই বলে থাকেন মনস্তত্ত্ববিদেরা। আরও অনেক কারণ থাকতেই পারে। সামাজিক সাংস্কৃতিক যে কারণই থাক, এক্ষেত্রে মনস্তত্ত্ববিদদের এই পর্যবেক্ষণকে অবহেলা করা যায় না। আর ঠিক এই তত্ত্বটিই ছেলেদের ক্ষেত্রেও প্রযোজ্য। কিন্তু পুরুষতান্ত্রিক একটা সমাজে, যেখানে পুরুষের হাতেই ক্ষমতার কেন্দ্র তখন সেটাকে চ্যালেঞ্জ করতে গিয়ে মেয়েদের ছেলেদের পোশাক বেছে নেওয়ার বিষয়টির মধ্যে একটা অভিমুখ না-হয় পাওয়া গেল। 

কিন্তু ছেলেদের পক্ষে?

হ্যাঁ, সেটাও প্রায় তাই। এখানে ক্ষমতার দিক থেকে নয় বিষয়টি। এটা পুরোপুরি হিউম্যান নেচারের প্রশ্ন। যেসব পুরুষের মধ্যে নারীত্ব বেশি, এবং সমাজের নানা দাবি-দাওয়ার ফেরে যা তাঁদের অনেক সময়ই অবদমন করে রাখতে হয়, সেটাই তাঁরা মেয়েদের পোশাক পরার মধ্যে দিয়ে উপভোগ করেন। তাঁরা এর মধ্যে দিয়ে একটা ইরোটিক থ্রিলও উপভোগ করেন। 

আমাদের আলোচ্য আত্মঘাতী বা নিহত পুরুষটির মধ্যে তা হলে কী ভাবনা ভর করেছিল? তাঁর পুরুষ-চরিত্রের মধ্যেই কি ছায়া ফেলে রেখেছিল এক নিগূঢ় নারীমন? নাকি তাঁর কাছে নারীর যৌনতা উপভোগের উপায় হয়ে উঠছিল নারীপোশাকের ব্যবহার? নাকি ক্রস-ড্রেসিংয়ের মধ্যে দিয়ে তিনি শুধু একটা বার্তাই দিতে চেয়েছিলেন সমাজকে?

(প্রাথমিক তথ্য প্রদ্যুৎ দাস)

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.