ঝাড়খন্ডের Oxygen অন্যত্র দিন, রাজ্যেরটা রাজ্যেই থাকুক, কেন্দ্রকে পাল্টা নবান্নের

রাজ্যে অক্সিজেনের (Oxygen) জোগান নিরবচ্ছিন্ন রাখতে একাধিক সিদ্ধান্ত নবান্নের (Nabanna)।

Reported By: সুতপা সেন | Updated By: Apr 24, 2021, 09:51 PM IST
ঝাড়খন্ডের Oxygen অন্যত্র দিন, রাজ্যেরটা রাজ্যেই থাকুক, কেন্দ্রকে পাল্টা নবান্নের

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের অক্সিজেন (Oxygen) বাইরে পাঠানো যাবে না বলে শুক্রবার মোদী সরকারের বিরুদ্ধে তোপ দেগেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তার পরই কেন্দ্রকে চিঠি দিয়ে নবান্ন (Nabanna) জানিয়েছিল, পশ্চিমবঙ্গে উৎপাদিত অক্সিজেন এ রাজ্যেই থাকুক। জবাব আসে, বাড়তি অক্সিজেনই উত্তরপ্রদেশে পাঠানো হচ্ছে। দরকারে ঝাড়খন্ড থেকে অক্সিজেন পেতে পারে বাংলা। রাজ্য তখন চিঠি দিয়ে জানায়, ওই অক্সিজেনই পাঠানো হোক অন্যত্র। রাজ্যকে দেওয়ার দরকার নেই। এই চিঠির উত্তর আসেনি এখনও। দিল্লির মতো পরিস্থিতি যাতে রাজ্যে না হয়, সেজন্য সচেষ্ট সরকার। শনিবার নবান্ন সভাঘরের বৈঠকে মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, স্বাস্থ্য সচিব ও অন্যান্য প্রশাসনিক কর্তাদের বৈঠকে রাজ্যে অক্সিজেনের জোগান নিরবচ্ছিন্ন রাখতে একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
                 
চিঠি চালাচালি

রাজ্য থেকে অক্সিজেন যাচ্ছে ভিন রাজ্যে। তা রুখতে কেন্দ্রকে চিঠি পাঠায় নবান্ন (Nabanna)। চিঠিতে বলা হয়েছে, 'উৎপাদিত অক্সিজেন এ রাজ্যেই থাকুক। ওই চিঠির পাল্টা কেন্দ্র জানায়, 'বাড়তি অক্সিজেনই উত্তরপ্রদেশে পাঠানো হচ্ছে। রাজ্যের দরকার হলে ৮৫ মেট্রিক টন অক্সিজেন ঝাড়খন্ড থেকে নিতে পারে।' পাল্টা রাজ্য জানিয়ে দেয়,'ঝাড়খন্ডের অক্সিজেনই নেওয়া হোক। বাংলায় উৎপাদিত অক্সিজেন এ রাজ্যেই থাক।' এই চিঠির উত্তর এখনও আসেনি।.

নবান্ন সূত্রে খবর, রাজ্যের ১০টি উৎপাদন ইউনিট থেকে প্রতিদিন ৪৯৭ টন অক্সিজেন উৎপাদন হচ্ছে। এখন প্রতিদিন লাগছে ২২৩ মেট্রিক টন। আগামী সপ্তাহ থেকে ৪৫০ মেট্রিক টনের চাহিদা তৈরি হতে পারে বলে মনে করছে নবান্ন। ফলে অক্সিজেনের সঙ্কট এখনই হবে না। অক্সিজেনের সঙ্কট যাতে না হয়, সেটাও দেখছে নবান্ন।     

আরও পড়ুন- রমজানের উপবাসেও Covid আক্রান্তদের সেবায় ফাঁকি নেই সন্তানসম্ভবা নার্সের