বাড়িতেই করোনা আক্রান্তের চিকিৎসায় আসছে 'কোভিড ওয়াচ' ট্র্যাকার

'কোভিড ওয়াচ' নামক এই ট্র্যাকারটি www.managecovidathome.com ওয়েবসাইটে পাওয়া যাবে। 

Reported By: কমলিকা সেনগুপ্ত | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jun 30, 2020, 04:24 PM IST
বাড়িতেই করোনা আক্রান্তের চিকিৎসায় আসছে 'কোভিড ওয়াচ' ট্র্যাকার
কোভিড ওয়াচ ট্র্যাকার

নিজস্ব প্রতিবেদন : করোনা আক্রান্তদের চিকিৎসার সুবিধার্থে এবার আসছে একটি নয়া ট্র্যাকিং ওয়েবসাইট। মূলত যাঁরা বাড়িতে থেকে করোনার চিকিৎসা করছেন, তাঁদের জন্য এই ট্র্যাকার। কলকাতার বিশিষ্ট হার্ট সার্জেন কুণাল সরকারের উদ্যোগে ডক্টর্স ডে-তে লঞ্চ করতে চলেছে ওয়েবসাইটটি। এরপর অ্যাপও আসবে। 

যাঁরা বাড়িতে করোনার চিকিৎসার করছেন, এর মাধ্যমে তাঁরা উপকৃত হবেন বলে জানিয়েছেন চিকিৎসক কুণাল সরকার। তিনি বলেন, "অনেকেই বাড়িতে থেকে কোভিডের সঙ্গে যুদ্ধ করছেন। সেক্ষেত্রে এই ওয়েবসাইটের মাধ্যমে প্রতিদিন শারীরিক পরিস্থিতি ট্র্যাক করতে পারবেন আক্রান্ত নিজে বা যিনি দেখভাল করছেন, তিনিও। ওয়েবসাইটের প্যারামিটার অনুযায়ী বিপদসীমার বাইরে গেলেই, আক্রান্তের বাড়ির লোক বুঝতে পারবেন যে কোন সময় তাঁকে হাসপাতালে নিয়ে যেতে হবে।" 

'কোভিড ওয়াচ' নামক এই ট্র্যাকারটি www.managecovidathome.com ওয়েবসাইটে পাওয়া যাবে। ট্র্যাকারে ঢুকে আক্রান্তকে জ্বর, কাশি, শরীরে আক্সিজেনের মাত্রা নির্দিষ্ট জায়গায় দিতে হবে। আক্রান্তের দেওয়া তথ্যের ভিত্তিতেই ট্র্যাকার জানিয়ে দেবে রোগী কেমন আছেন, কী করা উচিত। যদি রোগীর শারীরিক পরিস্থিতি বিপদসীমার বাইরে চলে গিয়ে থাকে, তাহলে সঙ্গে সঙ্গে রোগীর বাড়ির লোক ও আক্রান্তের কাছে এসএমএস চলে আসবে। যেখানে বলা থাকবে, 'আপনার হসপিটালাইজড হওয়া উচিত।'  

আরও পড়ুন, এবার করোনা আক্রান্ত খোদ নাইসেড অধিকর্তা, ভর্তি বেলেঘাটা আইডিতে