নকিব উদ্দীন গাজি: ডানার প্রভাব পড়তে পারে গঙ্গাসাগরের কপিলমুনি মন্দিরে। পুণ্যার্থীদের আনাগোনা সেখানে বন্ধ। বন্ধ হল স্থানীয় দোকানপাট। ডানার তাণ্ডব হতে পারে গঙ্গাসাগরে, সেই কারণে প্রশাসনের পক্ষ থেকে কপিলমনি মন্দির-চত্বরে সমস্ত দোকানপাট বন্ধ করে দিয়েছে। নেই কোনও পর্যটক বা তীর্থযাত্রী। শুনশান গোটা মন্দির-চত্বর। দোকানদারেরা তাঁদের জিনিসপত্র গুটিয়ে নিরাপদ স্থানে চলে যাচ্ছেন। ওদিকে ভেসেল বন্ধ। সব মিলিয়ে কপিলমুনি মন্দিরে নেই কোনও পুণ্যার্থী। কপিলমুনি মন্দিরের পূজারীরা ডানার প্রভাব যাতে গঙ্গাসাগরে না পড়ে সেই মর্মে পুজো করছেন।  পূর্বের একাধিক প্রাকৃতিক বিপর্যয়ে বিপুল ক্ষতি হয়েছে এই গঙ্গাসাগরের। সব মিলিয়ে আতঙ্কিত ব্যবসায়ীরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Cyclone Dana: ঠিক কতটা ভয়ংকর হতে চলেছে ডানা? কোথায় কোথায় সব চেয়ে বেশি ক্ষয়ক্ষতি ঘটতে চলেছে?


ডানার প্রভাবের আগেই ভেঙে পড়েছে গঙ্গাসাগরের নদীবাঁধ। ডানার প্রভাব পড়লেই আরও ভাঙতে পারে সেই বাঁধ। আতঙ্কিত উপকূল এলাকার মানুষজন। ডানার তাণ্ডবের আগে পূর্ণিমার কোটালে ভেঙে পড়েছে গঙ্গাসাগরের এক নম্বর ঘাট থেকে ৫ নম্বর ঘাট পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার অংশ। এর আগে একাধিক প্রাকৃতিক বিপর্যয় ক্ষতিগ্রস্ত হয়েছে গঙ্গাসাগরের নদীবাঁধ-এলাকা। ডানার প্রভাব পড়লে আবারও ক্ষতির মুখে পড়তে পারে গঙ্গাসাগরের বাসিন্দারা।


গঙ্গাসাগরে কপিল মুনি মন্দিরের সামনের ঘাট পুরোপুরি নদীগর্ভে চলে গিয়েছে প্রায় দু-কিলোমিটার বেশি। এবারে ডানার প্রভাবে যদি আরও ভাঙে, আরও ক্ষতি হয় গঙ্গাসাগরের, তাই সিঁদুরের মেঘ দেখছেন স্থানীয় ব্যবসায়ী থেকে স্থানীয় মানুষ। একাধিকবার এই এলাকায় কাজ হলেও সেই কাজে কোনও লাভ হয়নি বলে মত একাংশের। কপিলমুনি মন্দির আগামী দিনে আরও ভয়ংকর ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা।


আরও পড়ুন: Cyclone Dana | Puri Jagannath Temple: ভয়ংকর 'ডানা'র আতঙ্কে এবার বড় ধরনের সিদ্ধান্ত নিয়ে নিল পুরীর জগন্নাথ মন্দির! বন্ধ হল...


ডানার প্রভাব পড়তে পারে উপকূলবর্তী এলাকায়। প্রশাসনের পক্ষ থেকে সতর্কবার্তা ও কন্ট্রোলরুম খোলা হল। সময় যত এগোচ্ছে, ডানার প্রভাব তত পড়ছে। বিভিন্ন জায়গায় দফায় দফায় বৃষ্টি, মেঘাচ্ছন্ন আকাশ। 
দক্ষিণ ২৪ পরগনা কাকদ্বীপ নামখানা পাথরপ্রতিমা গঙ্গাসাগর-সহ বিভিন্ন জায়গায় প্রতিরক্ষা দফতরের কর্মীরা এনডিআরএফ কর্মীরা মাইকিংয়ের প্রচারের পাশাপাশি সাধারণ মানুষকে সতর্কবার্তা দিচ্ছেন। গঙ্গাসাগর কাকদ্বীপ-সহ বিভিন্ন জায়গার পুলিস প্রশাসনের পক্ষ থেকে উপকূলবর্তী এলাকার মানুষকে সতর্কবার্তা শোনানো হচ্ছে। পাশাপাশি এই দিন ঘোড়ামারা দ্বীপ গঙ্গাসাগরের মহিষমারি গঙ্গাসাগর এলাকার পরিদর্শন করেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা । আপৎকালীন ভাঙা বাঁধগুলি কাজের ব্যবস্থা করেছে প্রশাসন। পাশাপাশি জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন কাকদ্বীপ বলা হয়েছে কন্ট্রোলরুম। প্রতিটা মুহূর্তের আপডেট নিচ্ছে জেলা প্রশাসন।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)