Bengal Weather Update | Cyclone Remal: শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে রিমাল, দিঘা-সহ উপকূলে ফুঁসছে সমুদ্র

WB Weather: বর্তমানে গভীর নিম্নচাপের রূপ নিয়ে এটি মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। আজকের মধ্যেই এই ঘূর্ণিঝড়টি অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। প্রাথমিকভাবে এটি উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। শনিবার সকালে ঘূর্ণিঝড়ে পরিণত হবে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে।

Updated By: May 25, 2024, 07:51 AM IST
Bengal Weather Update | Cyclone Remal: শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে রিমাল, দিঘা-সহ উপকূলে ফুঁসছে সমুদ্র
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: দিন দুয়েক গলদঘর্ম আবহাওয়ার পর রাজ্যে শনিবার হাওয়া বদল। আজ থেকেই বৃষ্টি শুরু। কাল রবি- এবং পরশু সোমবার প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রাজ্যের উপকূলের জেলায়। গাঙ্গেয় বঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তাল সমুদ্র। জলোচ্ছ্বাসের আশঙ্কা। ঢেউয়ের উচ্চতা বৃদ্ধি। মৎস্যজীবীদের মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা। দীঘা, বকখালি, ফ্রেজারগঞ্জ-সহ বিনোদন উপকূলে পর্যটকদের গতিবিধি নিয়ন্ত্রণের পরামর্শ আবহাওয়া দফতরের।

আরও পড়ুন, Cyclone Remal: কতটা ভয়ংকর রিমাল? ঘুম উড়েছে সবার, খোলা হল কন্ট্রোল রুম...

রিমাল অতি গভীর নিম্নচাপ সকাল সাড়ে ৮ টা নাগাদ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এর ঠিক ১২ ঘন্টার মাথায়, আনুমানিক রাত ৯ টা নাগাদ এটি সিভিয়ার সাইক্লোন বা প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নেবে। এরপর ক্রমাগত উত্তর দিকে এগোতে থাকবে। রবিবার রিমাল নামের এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল। রবিবার সন্ধ্যে থেকে মধ্যরাতের মধ্যে যে কোনও সময় পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা ও বাংলাদেশের খুলনা- বরিশাল এলাকায় মধ্যে কোথাও স্থলভাগে প্রবেশের অর্থাৎ ল্যান্ড ফলের পূর্বাভাস। পশ্চিমবঙ্গের গঙ্গাসাগর এবং বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে সুন্দরবন এলাকায় এটি ল্যান্ড ফল করবে বলে এখনও পর্যন্ত পূর্বাভাস দিল্লির মৌসম ভবনের। 

সেই সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকতে পারে সর্বোচ্চ ১২০ কিলোমিটার। সেই সময় হাওয়ার গতিবেগ হতে পারে ১৩৫ কিলোমিটার প্রতি ঘন্টায়। জোড়া নিম্নচাপ বঙ্গোপসাগর ও আরব সাগরে। দ্বিতীয় নিম্নচাপ তৈরি হয়েছে কেরালা উপকূলে দক্ষিণ পূর্ব আরব সাগরে। রাজস্থান ও বিহারে ঘূর্ণাবর্ত। রাজস্থানের ঘূর্ণাবর্ত থেকে দুটি অক্ষরেখা রয়েছে দুদিকে আড়াআড়ি ভাবে রয়েছে। উত্তর-দক্ষিণ অক্ষরেখা রাজস্থান থেকে মারাঠাওয়ালা পর্যন্ত বিস্তৃত। পূর্ব পশ্চিম অক্ষরেখা রাজস্থান থেকে ঝাড়খন্ড পর্যন্ত বিস্তৃত। মধ্যপ্রদেশ উত্তর প্রদেশের উপর দিয়ে বাংলাদেশ পর্যন্ত এই অক্ষরেখা বিস্তৃত। 

রিমেল দুর্যোগের সব থেকে বেশি প্রভাব পড়ার আশঙ্কা সুন্দরবনের উপকূলে। ঝড়খালি, বকখালি, ক্যানিং , ফ্রেজারগঞ্জ উপকূল এলাকা-সহ দক্ষিণ ২৪ পরগনা জেলায় ক্ষয় ক্ষতির আশঙ্কা আনুপাতিক ভাবে বেশি। ১০০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগে ঝড় এবং প্রবল বৃষ্টির আশঙ্কা। জলোচ্ছ্বাসে সমুদ্রের জল উপচে পড়তে পারে। ভেঙে যেতে পারে নিচু নদীবাঁধ। আজ শনিবার থেকেই বৃষ্টি শুরু হবে। দক্ষিণবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়া রবিবার এবং সোমবার।

শনিবার পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এই তিন জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা। রবিবার প্রবল বৃষ্টির আশঙ্কা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা দু এক জায়গায়। কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া এবং পূর্ব মেদিনীপুরে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা। ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে, পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমানে।

সোমবার ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলী, নদিয়া এবং মুর্শিদাবাদ জেলায়। ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব পশ্চিম মেদিনীপুর এবং বীরভূম জেলায়। দক্ষিণ ২৪ পরগনা জেলায় দুর্যোগ বাড়তে পারে। প্রবল ঝোড়ো হাওয়া সঙ্গে প্রবল বৃষ্টি। দক্ষিণ ২৪ পরগনা জেলাতে ১০০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝড়ো বাতাস বইতে পারে। উত্তর ২৪ পরগনা জেলাতে ১০০ থেকে ১১০ কিলোমিটার পর্যন্ত ঝড়ো বাতাস বইতে পারে। উত্তর ২৪ পরগনার 

টাকি, হিঙ্গলগঞ্জ-সহ সুন্দরবন লাগোয়া একাধিক এলাকা বিপর্যস্ত হতে পারে। কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর, নদিয়াতে ৮০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝড়ো বাতাস বইতে পারে। সকালে আংশিক মেঘলা আকাশ। বেলার দিকে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি। বৃষ্টি হওয়ার আগে পর্যন্ত চূড়ান্ত ঘর্মাক্ত পরিস্থিতি। কাল থেকে হাওয়া বদল। কাল রাতের তাপমাত্রা ২৯.২ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ২.৩ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা ৩৬.৭ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ১.৩ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৮ থেকে ৪৬ শতাংশ।

আরও পড়ুন, WB Lok Sabha Election Voting Live: অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে ঘিরে বিক্ষোভ হলদিয়ায়, গো ব্যাক সঙ্গে চোর স্লোগান

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.