জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এখনও পর্যন্ত ক্ষতিগ্রস্ত দুই জেলা থেকে প্রাথমিক রিপোর্ট নবান্নে এসে পৌঁছেছে। পূর্ব মেদিনীপুর জেলায় ক্ষয়ক্ষতির পরিমাণ কিছুটা বেশি। এই জেলার এগরা ও কাঁথি অধিক ক্ষতিগ্রস্ত। জেলার বিভিন্ন জায়গায় সব মিলিয়ে প্রায় ১৭০ টার কাছাকাছি বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। মাটির বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৩৫০-৪০০ টি, গাছ উপড়েছে ২৫০ টির বেশি। অন্যদিকে, দক্ষিণ ২৪ পরগনায় ৩০০ টির বেশি মাটির বাড়ির ক্ষতি হয়েছে, ৫০ টির কাছাকাছি বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে, সুন্দরবন এলাকার দুটি বাঁধ সামান্য ক্ষতি হয়েছে। সেচ দফতরের আধিকারিকরা এলাকায় পৌঁছেছেন। এখন ভারী বৃষ্টি হচ্ছে, ফলে বেশকিছু এলাকা জলমগ্ন হ‌ওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। নবান্ন সূত্রে খবর, বাকি জেলাগুলোর মধ্যে উত্তর ২৪ পরগনার সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ এলাকায় অল্পবিস্তর ক্ষয়ক্ষতি হয়েছে। অন্যান্য জেলাগুলোতে এখনও পর্যন্ত তেমন ক্ষয়ক্ষতির রিপোর্ট নেই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:Cyclone Dana Update: ডানার তাণ্ডবে তছনছ ধান চাষ! বাড়তে চলেছে চালের দাম?


প্রসঙ্গত, ডানার প্রভাব আরামবাগেও। রাত থেকে বৃষ্টি শুরু হলেও ভোর থেকে বৃষ্টি হচ্ছে মুষলধারেই। সকালেও বৃষ্টি হয়েছে। তবে বেলার দিকে ঘন কালো মেঘ থাকলেও বৃষ্টির পরিমাণ কমেছে। কখনও ঝিরিঝিরি করে আবার কখনও মুসলধারে বৃষ্টি হচ্ছে। জনজীবনেও রীতিমতো প্রভাব পড়েছে। রাস্তাঘাট সুনসান। বাজার গুলিতেও লোকজন নেই বললেই চলে। জনজীবন পুরোপুরি বিপর্যস্ত। ডানার প্রভাবে স্কুল কলেজও শনিবার পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। তাই স্কুল গুলিতেও ছাত্রছাত্রীরা আসেনি। রাস্তাঘাটও সুনসান। মোট কথা ডানার প্রভাবে গোটা আরামবাগ মহকুমার বিস্তির্ণ এলাকা একেবারেই বিপর্যস্ত। আরামবাগ শহরের পাশ দিয়েই বয়ে গেছে দ্বারকেশ্বর নদী।নদীতে সেই ভাবে জল ছিল না। তবে ব্যাপক বৃষ্টি হওয়ায় এই নদীর জলও বাড়ছে ধীরে ধীরে।


কিন্তু তীব্র ঘূর্ণিঝড় ডানার আক্রমণে বড়সড় ক্ষতির আশঙ্কা করা হলেও বড়সড় কোনো ক্ষয়ক্ষতি হয়নি ভদ্রকের দামরা এলাকায়। কেবল কয়েকটি গাছ উপরে পড়েছে। কয়েকটি কাঁচা বাডি সামান্য ক্ষতিগ্রস্থ হয়েছে। ওড়িশার বাসিন্দাদের থেকে মন্ত্রীর মতে, ধামরা লাগোয়া ভিতরকণীকা ভিতরে রয়েছে ম্যানগ্রোভের জঙ্গল। তীব্র ঘূর্ণিঝড় ম্যানগ্রোভ টক্কর খাওয়ার ফলে হাওয়ার দমকা হাওয়ায় তীব্রতা বেশ কিছু খানিকটা হ্রাস পায়। তার ফলে ধামরা আঘাত হানলেও বড়সড় ক্ষতি করতে পারেনি ডানা। 


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)