নির্মল হল পূর্ব ও পশ্চিম বর্ধমান

মঙ্গলবার ষষ্ঠ মাটি তীর্থ কৃষি কথা মেলার উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বর্ধমানের কালনাগেটের কৃষিখামারের মাটি মঞ্চ থেকে পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাকে 'নির্মল জেলা' ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

Updated By: Jan 2, 2018, 06:51 PM IST
নির্মল হল পূর্ব ও পশ্চিম বর্ধমান

নিজস্ব প্রতিবেদন: নির্মল জেলার স্বীকৃতি পেল পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলা। বর্ধমানের কালনাগেটের কৃষিখামারের মাটি মঞ্চ থেকে এই দুই জেলাকে 'নির্মল জেলা' ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার ষষ্ঠ মাটি তীর্থ কৃষি কথা মেলার উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মেলা উদ্ধোধনের পাশাপাশি তিনি এদিন ওই মঞ্চ থেকেই এক গুচ্ছ প্রকল্পের শিল্যানাস ও উদ্ধোধন করেন। তিনি জানান আগামী ২৯ জানুয়ারী কলকাতার নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে পাঁচ লক্ষ পরিবারের হাতে আবাসযোজনার ঘর তুলে দেওয়া হবে।

এই সভাতে কী কী বললেন মুখ্যমন্ত্রী?

১) রায়না, বর্ধমান, জামালপুর ও মেমারীতে ১৯ কোটি টাকা খরচ করে চারটি বিদ্যুতের সাবস্টেশন তৈরি হবে।
২) ৩০ লক্ষ কৃষক পরিবারকে ১ হাজার দু'শো কোটি টাকা কৃষি ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।
৩) নিম্ন দামোদর অববাহিকায় নদী বাঁধ সংস্কার করা হবে আগামী দুবছরের মধ্যে।


৪) কৃষি, উদ্যানপালক, মৎস্য এবং খাদ্য প্রক্রিয়াকরণের ক্ষেত্রে দৃষ্টান্ত মূলক কাজের জন্য রাজ্যের ১০৩ জনকে কৃষককে সম্মান দেওয়া হয় এদিন।
৫) বাল্য বিবাহ রোধ করার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা নেওয়ার জন্য কন্যাশ্রী ক্লাবকে পুরস্কৃত করা হয়। মুখ্যমন্ত্রী কন্যাশ্রী সদস্যাদের সাহসিকতার জন্য 'ব্রেভারি অ্যাওয়ার্ড' দেওয়ার কথা বলেন।
৬) কৃষি ও কৃষকদের উন্নয়নে রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের উল্লেখ করে এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, অন্য রাজ্যের কৃষকদের থেকে এরাজ্যের কৃষকরা অনেক ভালো আছেন। ৪৫ লক্ষ কৃষকের ২১ লক্ষ হেক্টর জমিকে ফসল বীমার আওতায় আনা হয়েছে।
৭) নিম্ন দামোদর অববাহিকায় নদী সেচের জমি বাড়ানো এবং বন্যা নিয়ন্ত্রণে ২ হাজার ৭৬৮ কোটি টাকা প্রকল্প নেওয়া হয়েছে বলে জানানো হয়। এর ফলে হাওড়া, হুগলী ও দুই বর্ধমানের ৩০ লক্ষ মানুষ উপকৃত হবেন।
৮) বীরভূম ও বর্ধমানের মধ্যে সংযোগ রক্ষাকারী সেতুর শিলান্যাস করা হবে বলে জানানো হয়।
৯) মেদনীপুরের মোছোগ্রাম থেকে বীরভূমের মোড়গ্রাম পর্যন্ত নতুন রাস্তা নির্মিত হবে।
১০) নর্থ-ইস্ট করিডর নির্মিত হলে মেদিনীপুর থেকে হাওড়া, বর্ধমান, মুর্শিদাবাদ ও বীরভূমের মধ্যে যোগাযোগ সহজতর হবে বলে তিনি জানান।

.