মালবাজারের ওয়াসাবাড়ি এলাকায় এ বছর আর ধান চাষ করছেন না চাষিরা

মালবাজারের ওয়াসাবাড়ি এলাকায় এ বছর আর ধান চাষ করছেন না চাষিরা। কারণ হাতি। চাষিরা বলছেন ধান চাষ করে হবেটা কী, পাকলেই তো হাতি খাবে। গতবছরই হাজার বিঘার ধান খেয়েছে চাষি। একপয়সা ক্ষতিপূরণ পাওয়া যায়নি। বুলবুলিতে ধান খেয়েছে, খাজনা দেব  কীসে। বুলবুলিতে ধান খেলে খাজনা দিতে অসুবিধে হত, কিন্তু পেটের ভাতে টান পড়তনা। কিন্তু হাতি যদি ধান খায়? ভাত--জোটে না।  তাই হাতির তাণ্ডবের ভয়ে এবার ধান চাষ করেননি মালবাজারের বহু চাষি। প্রায় হাজার বিঘা জমি  পড়ে রয়েছে। চাষিরা বলছেন, ধান পাকতেই হানা দেয় হাতির দল। তছনচ করে জমি।  

Updated By: Jun 4, 2017, 08:42 PM IST
 মালবাজারের ওয়াসাবাড়ি এলাকায় এ বছর আর ধান চাষ করছেন না চাষিরা

ওয়েব ডেস্ক: মালবাজারের ওয়াসাবাড়ি এলাকায় এ বছর আর ধান চাষ করছেন না চাষিরা। কারণ হাতি। চাষিরা বলছেন ধান চাষ করে হবেটা কী, পাকলেই তো হাতি খাবে। গতবছরই হাজার বিঘার ধান খেয়েছে চাষি। একপয়সা ক্ষতিপূরণ পাওয়া যায়নি। বুলবুলিতে ধান খেয়েছে, খাজনা দেব  কীসে। বুলবুলিতে ধান খেলে খাজনা দিতে অসুবিধে হত, কিন্তু পেটের ভাতে টান পড়তনা। কিন্তু হাতি যদি ধান খায়? ভাত--জোটে না।  তাই হাতির তাণ্ডবের ভয়ে এবার ধান চাষ করেননি মালবাজারের বহু চাষি। প্রায় হাজার বিঘা জমি  পড়ে রয়েছে। চাষিরা বলছেন, ধান পাকতেই হানা দেয় হাতির দল। তছনচ করে জমি।  

আরও পড়ুন চন্দননগরে আলোক শিল্পের হাব হচ্ছে, খুশি শিল্পীরা

বিঘের পর বিঘে জমি নিমেষে ফাঁকা হয়ে যায়। অথচ বনদফতর কোনও ব্যবস্থা নেয় না। বনদফতর ব্যবস্থা না নিলেও মহাজনরা কিন্তু ব্যবস্থা নেয়, টাকা শুধতে না পারলে ঘর বেচতে হয়। তাই ভয়ে এবার আর চাষ করেননি বহু চাষি। কেউ কেউ ধান চাষ না করে, কিছু জমিতে ভুট্টা চাষ করেছিলেন। কিন্তু সে ভুট্টা আর ঘরে তোলা হয়নি, হাতির পেটে গেছে। চাষ বন্ধ, তবু শান্তি নেই। হাতির দল রাতবিরেতে পাড়ায় বাড়িতে হামলা চালাচ্ছে। আতঙ্কে রয়েছেন চাষিরা।

আরও পড়ুন  বছর চারেকের শিশুর অস্বাভাবিক মৃত্যু বারুইপুরের শাঁখারিপুকুরে, খুনের অভিযোগ পরিবারের

.