চিতাবাঘের আতঙ্কে সন্ত্রস্ত মানাবাড়ি চা-বাগান

যেখানে খাঁচা পাতা হয়েছে, তার পাশেই চা-বাগানের স্কুলে ভোটগ্রহণ কেন্দ্র।

Updated By: Mar 23, 2021, 05:00 PM IST
চিতাবাঘের আতঙ্কে সন্ত্রস্ত মানাবাড়ি চা-বাগান

নিজস্ব প্রতিবেদন: আবার চিতাবাঘের আতঙ্ক মালবাজার ব্লকের মানাবাড়ি চা-বাগানে। চা-শ্রমিকেরা এই বাগানে কাজ করতেই ভয় পাচ্ছেন ইদানীং।

গত কয়েকদিন যাবৎ দিনের বেলাতেও বাগানের (tea garden) বিভিন্ন এলাকায় চিতাবাঘ (chitabagh) ঘোরাঘুরি করতে দেখছেন শ্রমিকেরা। রাত হলেই শ্রমিকদের বাড়ি থেকে ছাগল, শূকর তুলে নিয়ে যাচ্ছে চিতাবাঘ। সন্ধ্যা হলে বাড়ির বাইরে বেরোতে ভয়ও পাচ্ছেন চা-শ্রমিকেরা।

আরও পড়ুন: WB Assembly Election 2021: প্রচার অভিযানে বাধা, BJPর পতাকা, ফেস্টুন খুলে নেওয়ার অভিযোগ TMCর বিরুদ্ধে

চিতাবাঘের আনাগোনা বেড়ে যাওয়ায় চা-বাগানে ছাগলের টোপ দিয়ে খাঁচা পেতেছে বন দপ্তর (forest department)। তবে সব থেকে বড় ভয়, যেখানে খাঁচা পাতা হয়েছে, তার পাশেই চা-বাগানের স্কুলে ভোটগ্রহণ (polling) হয়। সে ক্ষেত্রে ভোটের সময় যাঁরা ভোট দিতে আসবেন তাঁদের মধ্যে চিতাবাঘের আতঙ্ক থাকবে।

এই চা-বাগানের শ্রমিকেরা বলেন, চা বাগানে চা পাতা তুলতে ভয় লাগছে। কাজ শুরুর আগে তাঁরা তাই পটকা ফাটাচ্ছেন। উল্লেখ্য, এই চা-বাগান দীর্ঘ কয়েক বছর বন্ধ ছিল। সেই সময়ে জঙ্গলে ভরে গিয়েছিল বাগান-এলাকা। তখন বেশ কিছু চিতাবাঘ এ অঞ্চলে দেখা গিয়েছিল। শ্রমিকেরা জানান, কয়েক মাস আগেই বাগানটি খুলে গিয়েছে। ঝোপঝাড় কেটে পরিষ্কারও করা হয়েছে। কিন্তু তার পরেও দিনেদুপুরেও চিতাবাঘ দেখা যাচ্ছে বাগানে। কেন এরকম হবে?

আরও পড়ুন: WB assembly election 2021: এবার সংযুক্ত মোর্চাকে ক্ষমতায় দেখতে চায় জনতা, নাগরাকাটা বিধানসভার প্রার্থী সুখবীর

.