School College Reopen: প্রথম দিনে স্কুল থেকে কলেজ, কোথায় কত উপস্থিতি?

কোভিড পরবর্তী স্কুল-কলেজে ক্লাস চলাকালীন কী কী নিয়মবিধি মেনে চলতে হবে, তা নিয়ে একটি নির্দেশিকাও স্পষ্ট করেছে শিক্ষা দফতর।

Updated By: Nov 16, 2021, 06:48 PM IST
School College Reopen: প্রথম দিনে স্কুল থেকে কলেজ, কোথায় কত উপস্থিতি?
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : দীর্ঘ ২০ মাসের 'লকডাউন'। সেই 'লকডাউন' কাটিয়ে আবার খুলল স্কুল, কলেজ। কোভিড আবহে নতুন চ্যালেঞ্জ নিয়ে আজ থেকে ফের খুলল স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। উপস্থিতির হিসেব বলছে, প্রথম দিনেই ৭০ শতাংশের উপর উপস্থিতি স্কুলে। আর কলেজে সেই সংখ্যাটা প্রায় ৮০ ছুঁই ছুঁই। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে সেটা আবার ৮০-র অনেক উপরেই।

কোভিডের থাবা চওড়া হওয়ার সাথে সাথেই ২০২০-র মার্চ মাসে শুরু হয় দেশজুড়ে লকডাউন। তখনই বন্ধ হয়ে যায় স্কুল, কলেজে পঠনপাঠন। তারপর ধীরে ধীরে আবার আনলক পর্ব শুরু হলেও স্কুল-কলেজ বন্ধ-ই ছিল। এরপর ২০২১-এ দ্বিতীয় ওয়েভের সময় ফের নতুন করে বিধিনিষেধ আরোপ। ফলে স্কুল, কলেজ খোলা আরও-ই পিছিয়ে যায়। শেষমেশ দীর্ঘ ২০ মাস পর আজ খুলল স্কুল। সঙ্গে কলেজ, বিশ্ববিদ্যালয়ও।

উপস্থিতির হিসেব বলছে, প্রথমদিনে সব স্কুলেই প্রায় ৭২ শতাংশ উপস্থিতি। কলেজে প্রায় ৭৮ শতাংশ উপস্থিতি। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে উপস্থিতি প্রায় ৮৫ শতাংশ। কোভিড আবহে স্কুল, কলেজ খোলার ক্ষেত্রে সবচেয়ে বেশি জোর দেওয়া হয়েছে পরিচ্ছন্নতায়।কোভিড পরবর্তী স্কুল-কলেজে ক্লাস চলাকালীন কী কী নিয়মবিধি মেনে চলতে হবে, তা নিয়ে একটি নির্দেশিকাও স্পষ্ট করেছে শিক্ষা দফতর। শরীরের তাপমাত্রা পরীক্ষা, হাত স্যানিটাইজ করা ও মুখে মাস্ক থাকা আবশ্যিক করা হয়েছে। 

আরও পড়ুন, Jalpaiguri: স্কুল খোলায় পড়ুয়াদের উচ্ছ্বাসের মাঝেই এ এক 'উলটপুরাণ'

.