Malda Airport: সুখবর, সম্প্রসারণের পর মালদা বিমানবন্দরে নামতে পারবে ৯০ আসনের বিমান

মন্ত্রিসভার বৈঠকে সবুজসংকেত পেলেই শুরু হবে জমি অধিগ্রহণের কাজ।

Updated By: Jan 26, 2022, 03:16 PM IST
Malda Airport: সুখবর, সম্প্রসারণের পর মালদা বিমানবন্দরে নামতে পারবে ৯০ আসনের বিমান
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : রাজ্যবাসীর জন্য সুখবর। মালদা বিমানবন্দরের (Malda Airport) সম্প্রসারণের জন্য প্রস্তুত রাজ্য। ৩৭ একর পরিমাণ জমি অধিগ্রহণ করে বিমানবন্দরের সম্প্রসারণ হবে। ১ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাব পাঠাচ্ছে পরিবহন দফতর। 

মন্ত্রিসভার বৈঠকে সবুজসংকেত পেলেই শুরু হবে জমি অধিগ্রহণের কাজ। ২০০০ মিটার রানওয়ে (Runway) তৈরি করা সম্ভব হবে। ফলে ৯০ আসনের বিমান নামতে পারবে মালদায় (Malda)। যে ৩৭ একর জমি অধিগ্রহণ করা হবে তা বেসরকারি মালিকানাধীন। তা নিয়ে ইতিমধ্যেই জেলাশাসক নিজে জমির মালিকদের সাথে কথা বলেছেন। বেশিরভাগ মালিকই জমি দিতে রাজি। নিয়ম অনুযায়ী ৬০ শতাংশ মানুষ রাজি থাকলেই জমি অধিগ্রহণ (Land Aquisition) করতে পারে সরকার। মালদায় ৬০ শতাংশের বেশি মালিক-ই অধিগ্রহণে রাজি আছেন বলে সরকারি সূত্রে খবর।

তবে বোয়িং বা বড় বিমান এখনই নামানো সম্ভব হবে না। কারণ তার জন্য সাড়ে ৩০০০ মিটার রানওয়ে (Runway) প্রয়োজন। কিন্তু এক্ষেত্রে ২ হাজার মিটার রানওয়ে তৈরি করা যাবে। বর্তমানে মালদা এয়ারপোর্টে (Malda Airport) যে রানওয়ে রয়েছে তা ১০৫০ মিটার দীর্ঘ। ফলে কার্যত অব্যবহৃত অবস্থায় পড়ে আছে এই বিমানবন্দর। জমি অধিগ্রহণ পর্ব শেষ হলে এয়ারপোর্ট অথরিটির সঙ্গে মৌ স্বাক্ষর করবে রাজ্য। তারপরই কাজ শুরু হবে।

আরও পড়ুন, বুদ্ধবাবুর পদ্মভূষণ প্রত্যাখ্যান, কমিউনিস্টরা চিরদিন দেশের পরম্পরা ও সংস্কৃতিকে অপমান করেছে: দিলীপ

'মেরা জান খতরে মে হ্যায়', স্ত্রীকে অডিও মেসেজ পাঠিয়ে 'বেপাত্তা' প্রৌঢ়, পরিণতি মর্মান্তিক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.