Tribeni Kumbha Mela: শর্ত সাপেক্ষে মিলল অনুমতি, অবশেষে হচ্ছে ত্রিবেনী কুম্ভ মেলা

১১ তারিখ থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাধু সন্তরা আসতে শুরু করলেও কুম্ভ মেলার সমস্ত রীতি নীতি শুরু হবে মাধ্যমিক পরীক্ষার শেষ হওয়ার পর থেকেই।

Updated By: Feb 7, 2024, 03:46 PM IST
Tribeni Kumbha Mela: শর্ত সাপেক্ষে মিলল অনুমতি, অবশেষে হচ্ছে ত্রিবেনী কুম্ভ মেলা
নিজস্ব চিত্র

বিধান সরকার: শর্ত সাপেক্ষে অনুমতি মিলল ত্রিবেনী কুম্ভ মেলার। আগামী ১২ ফেব্রুয়ারি হবে কুম্ভ মেলা এবং ১৩ তারিখ হবে শাহি স্নান। তবে বিগত বছরের তুলনায় এবার অনেকটাই ছোট আকারে হতে চলেছে এই কুম্ভ মেলা। সেই অনুযায়ী বুধবার ত্রিবেণীর কুম্ভ মেলার মাঠে আয়োজন হয় যজ্ঞের, হয় কুম্ভ মেলার ধ্বজোত্তোলন।

গত দু’বছর মাঘ সংক্রান্তিতে কুম্ভ মেলা হয়েছিল ত্রিবেনীতে। এলাহাবাদে যেমন গঙ্গা, যমুনা এবং সরস্বতীর সঙ্গম আছে তেমনি ত্রিবেনীতেও আছে। সেই সঙ্গমস্থলে ৭০০ বছর আগে কুম্ভ হত বলে দাবী মেলা কমিটির। গঙ্গাসাগর থেকে ফেরার পথে সাধু সন্তরা ত্রিবেনীতে বিশ্রাম নিত। মাঘ সংক্রান্তিতে ত্রিবেনী হয়ে উঠত মিনি কুম্ভ।

আরও পড়ুন: Hooghly News: মাধ্যমিকের আগেই নিখোঁজ দুই ছাত্রী! আজমের শরীফ থেকে উদ্ধার পুলিসের

মাধ্যমিক পরীক্ষার জন্য এই বছর কুম্ভ মেলা করার সরকারি অনুমতি দেয়নি প্রশাসন। তবে তার পর থেকেই এই নিয়ে চাপানউতোর শুরু হয়। অবশেষে শর্ত সাপেক্ষে অনুমতি দেওয়া হয়েছে কুম্ভ মেলার।

মেলা কমিটির নির্ধারিত দিনের বদলে তার থেকে এক দিন পরে শুরু হবে মেলা। এমনকি বদলে গিয়েছে মেলার স্থানও। পাশাপাশি ব্যবহার করা যাবেনা লাউড স্পিকার। ৩৬ ডেসিবেল মাত্রা বেঁধে দেওয়া হয়েছে শব্দের।

১১ তারিখ থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাধু সন্তরা আসতে শুরু করলেও কুম্ভ মেলার সমস্ত রীতি নীতি শুরু হবে মাধ্যমিক পরীক্ষার শেষ হওয়ার পর থেকেই।

আরও পড়ুন: Panihati Municipality: এসেও ফেরৎ যাচ্ছে ৭০ লাখ! বেহাল স্বাস্থ্য পরিষেবা পানিহাটি পুরসভায়

এই বিষয়ে কুম্ভ মেলা কমিটির মুখ্য সংগঠক সাধন মুখার্জি বলেন, এই বছর কুম্ভ মেলা তিন দিনের বদলে হবে দেড় দিনের। মাধ্যমিক পরীক্ষার জন্য শর্তসাপেক্ষভাবে যা অনুমতি মিলেছে সেই নিয়েই হবে এই বছরের কুম্ভ মেলা। ১১ তারিখের বদলে ১২ তারিখ  বিকাল থেকে শুরু হচ্ছে কুম্ভ। গত দুই বছরের তুলনায় এই বছর একটু ছোট আকারে হচ্ছে মেলা।

বাঁশবেড়িয়া পুরসভার উপ পৌর প্রধান শিল্পী চট্টোপাধ্যায় বলেন, ‘মাধ্যমিক পরীক্ষার জন্য প্রথমে কুম্ভ মেলা বন্ধের কথা বলেছিল প্রশাসন। ধর্মিয় ভাবাবেগের কথা মাথায় রেখে মৌখিক অনুমতি দেওয়া হয়েছে ছোটো করে মেলা করার। পুরসভা থেকে পরিচ্ছন্নতার বিষয়টা দেখতে বলা হয়েছে। পানীয় জল পুরসভা দেবে। কথা মেনে সবটা করলে পুরসভা সাহায্য করবে’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.