Bankura Bazar: কোটি টাকা খরচে তৈরি কৃষকদের বাজার এখন দুষ্কৃতীদের আখড়া, প্রাণ হাতে নিয়ে জাতীয় সড়কের পাশে বসেন বিক্রেতারা

Bankura Bazar: স্থানীয় কৃষকদের সঙ্গে কোনো রকম আলোচনা না করেই বাজার থেকে দূরবর্তী স্থানে পরিকল্পনাহীন তৈরি করা হয়েছে ওই নিয়ন্ত্রিত বাজার। সেখানে বিকিকিনি না হওয়াতেই নিয়ন্ত্রিত বাজারে ব্যবসা করার ব্যাপারে আগ্রহ দেখায়নি কৃষকরা

Updated By: Jan 2, 2024, 03:59 PM IST
Bankura Bazar: কোটি টাকা খরচে তৈরি কৃষকদের বাজার এখন দুষ্কৃতীদের আখড়া, প্রাণ হাতে নিয়ে জাতীয় সড়কের পাশে বসেন বিক্রেতারা

মৃত্যুঞ্জয় দাস: দশ বছর আগে এলাকার কৃষকদের উৎপাদিত ফসল বিপনণের উদ্দেশ্যে তৈরী হয়েছিল ঝাঁ চকচকে নিয়ন্ত্রিত বাজার। সার দিয়ে ৫৬টি দোকান, বিশাল গোডাউন ও খোলা বাজার তৈরি করা হয়েছিল কোটি কোটি টাকা খরচ করে। কিন্তু সরকারি পরিকল্পনার অভাব ও সদিচ্ছার অভাবে ঝাঁ চকচকে সেই বাজার দশ বছর ধরে পড়ে থাকতে থাকতে এখন তা চলে গিয়েছে দুস্কৃতীদের দখলে। স্থানীয় কৃষকরা বাধ্য হয়েই জীবনের ঝুঁকি নিয়ে পসরা সাজিয়ে বসছেন ব্যস্ততম ৬০ নম্বর জাতীয় সড়কের পাশে। ঘটনা বাঁকুড়া এক নম্বর ব্লকের ধলডাঙ্গা এলাকার।

আরও পড়ুন-বাংলাদেশে সাধারণ নির্বাচন, পড়শি দেশের ক্রেতার অভাবে ব্যবসায় মন্দা নিউ মার্কেটে!

বাঁকুড়া এক নম্বর ব্লকের বিস্তীর্ণ এলাকায় ব্যাপক হারে সবজি চাষ হয়। সেই সবজি বাজারজাত করার ক্ষেত্রে কৃষকদের অন্যতম বাজার ধলডাঙ্গা মোড়। দীর্ঘদিন ধরেই পাইকারি ও খুচরো এই সবজি বাজার বসে ৬০ নম্বর জাতীয় সড়কের ধারে। দুর্ঘটনা এড়াতে ও কৃষকদের সুবিধার জন্য ২০১৪ সালে কৃষি বিপনন দফতরের উদ্যোগে ধলডাঙ্গা মোড়ের অদূরে নিয়ন্ত্রিত বাজার তৈরীর উদ্যোগ নেওয়া হয়। সরকারি তহবিলের কোটি কোটি টাকা খরচ করে তৈরী করা হয় ৫৬ টি দোকান, বিশাল গোডাউন ও খোলা সবজি বাজার। ঘটা করে সেই বাজারের উদ্বোধনও করেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

সেই নিয়ন্ত্রিত বাজার আজ দশ বছর পরেও পড়ে রয়েছে অব্যবহৃত অবস্থায়। ব্যবহারের অভাবে ধীরে ধীরে ঝোপঝাড়ে ঢাকা পড়েছে নিয়ন্ত্রিত বাজারের একটা বড় অংশ। সারিসারি দোকানগুলি পড়ে রয়েছে অব্যবহার্য অবস্থায়। খোলা বাজারের শেডে যেখানে সবজি উৎপাদক ও ক্রেতাদের বিকিকিনি চলার কথা সেখানে নিশ্চিন্তে বসে দুস্কৃতীদের আখড়া, মদের আসর। সরকারি তহবিলের এই কোটি কোটি টাকা খরচ করে যাদের জন্য নিয়ন্ত্রিত বাজার তৈরি করা হল সেই স্থানীয় কৃষকরা আজ বাধ্য হয়ে প্রতিদিন নিজেদের পসরা সাজিয়ে বসতে বাধ্য হচ্ছেন ৬০ নম্বর জাতীয় সড়কের পাশে। সেখানেই বিকিকিনি চলায় একদিকে যেমন ৬০ নম্বর জাতীয় সড়কে সকালের দিকে লেগে থাকে যানজট। তেমনই নিত্যদিন দুর্ঘটনার আশঙ্কায় প্রহর গোনেন সবজি চাষী ও ব্যবসায়ীরা।

সবজি উৎপাদক ও ব্যবসায়ীদের দাবি, স্থানীয় কৃষকদের সঙ্গে কোনো রকম আলোচনা না করেই বাজার থেকে দূরবর্তী স্থানে পরিকল্পনাহীন তৈরি করা হয়েছে ওই নিয়ন্ত্রিত বাজার। সেখানে বিকিকিনি না হওয়াতেই নিয়ন্ত্রিত বাজারে ব্যবসা করার ব্যাপারে আগ্রহ দেখায়নি কৃষকরা। কৃষকদের দাবি শুধুমাত্র পরিকল্পনার অভাবেই আসল উদ্দেশ্য ব্যর্থ হয়েছে। জলে গেছে সরকারের কোটি কোটি টাকা। নিয়ন্ত্রিত বাজারের এই হাল নিয়ে চলছে শাসক বিরোধী তরজাও। বিরোধীদের দাবি শাসক দলের নেতাদের শুধুমাত্র কাটমানি নেওয়ার জন্য যেনতেন প্রকারেণ ওই বাজার তৈরি করে দেওয়া হয়েছে। না সেখানে রয়েছে সঠিক পরিকল্পনা, না সঠিক পরিকাঠামো। রাজ্যের শাসক দল তথা স্থানীয় পঞ্চায়েত সমিতি বিজেপির তোলা অভিযোগ উড়িয়ে দিয়েছে। স্থানীয় পঞ্চায়েত সমিতির দাবী ওই বাজারে স্টল নিয়েও যারা ব্যবসা করছে না তাদের চিহ্নিত করে প্রশাসনকে দেওয়া হয়েছে। অবিলম্বে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার আর্জিও জানানো হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.