Guru Purnima: গুরু পূর্ণিমায় ভক্তদের ঢল বেলুড় মঠে

সকাল থেকেই মঠে ঢুকতে আরম্ভ করেছে ভক্তের দল।

Updated By: Jul 13, 2022, 06:42 PM IST
 Guru Purnima: গুরু পূর্ণিমায় ভক্তদের ঢল বেলুড় মঠে

দেবব্রত ঘোষ: ভারতীয় আধ্যাত্মিকতায় গুরুপূর্ণিমা দিনটির বিশেষ গুরুত্ব, বিশেষ তাৎপর্য। সেই আধ্যাত্মিকতার ঐতিহ্যই তো বহন করে চলেছে বেলুড় মঠ। বেলুড় মঠেও গুরুপ্রণাম জানাতে তাই প্রতি বছরই বিপুল ভিড় হয় মঠ চত্বরে। এ বছরও তার ব্যত্যয় হয়নি। 

সকাল থেকেই মঠে ঢুকতে আরম্ভ করেছেন ভক্তের দল। সেখানে ঢেলে বিক্রি হচ্ছিল পদ্ম। শ্রীরামকৃষ্ণ, সারদাদেবী, বিবেকানন্দ ও সঙ্ঘগুরুকে প্রণাম জানাতে এদিন ভক্তেরা পদ্ম কিনে দাঁড়িয়ে পড়েন লাইনে। ঠাকুরের মন্দিরে, মায়ের মন্দিরে ভক্তদের ভিড় উপচে পড়ে। এদিন গুরুকে অর্ঘ্য প্রদান করাই বিধেয়। যথাবিহিত গুরুর আশীর্বাদ প্রার্থনা করতে হয়। তাঁকে ফলমূল, ফুল-মিষ্টি বস্ত্র ও দক্ষিণা দেওয়াও বিধি। 

 

পূর্ণিমা তিথিটি নিয়ে এবারে বিশেষ ধোঁয়াশা তৈরি হয়েছে। কেউ কেউ দিনটি পালন করছেন আজ, বুধবারই; কেউ কেউ আবার আগামী কাল বৃহস্পতিবার ১৪ জুলাই পালন করছেন পবিত্র এই তিথি। সাধারণত, আষাঢ় মাসেই গুরুপূর্ণিমা পড়ে। এবারও পড়েছে। পূর্ণিমার নিশিপালন ধরলে বুধবারই গুরুপূর্ণিমা পালন করা কাম্য। কেননা, পূর্ণিমা পড়ছে বুধবার রাতে, বুধবার সারা রাত ভরা পূর্ণিমা, বৃহস্পতিবারও প্রায় সারাদিন পূর্ণিমা থাকছে। যাঁরা নিশিপালন করবেন না, তাঁদের পক্ষে বৃহস্পতিবারও অনায়াসে গুরুপূর্ণিমা পালন করা সম্ভব হবে। অনেকে তা করছেনও।

 

এই পূর্ণিমাকে 'ব্যাস পূর্ণিমা'ও বলা হয়। মনে করা হয়, এদিনই জন্ম ব্যাসদেবের। এদিন ব্যাসদেবের পূজা করার বিধি। এদিন দেবগুরু বৃহস্পতিকেও শ্রদ্ধা জানানো হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Guru Purnima: গুরুপূর্ণিমার দিনে কোনও ভাবেই এই কাজগুলি করবেন না...

.