শৈলশহরে তাপমাত্রা কমলেও ঊর্ধ্বমুখী রাজনৈতিক উত্তাপ

দার্জিলিং জমজমাট

Reported By: কমলিকা সেনগুপ্ত | Updated By: Oct 31, 2020, 01:50 PM IST
শৈলশহরে তাপমাত্রা কমলেও ঊর্ধ্বমুখী রাজনৈতিক উত্তাপ

নিজস্ব প্রতিবেদন: পাহাড়ের আবহাওয়ায় আস্তে আস্তে ঠান্ডা পড়ছে ঠিকই, কিন্তু সেখানকার রাজনৈতিক উত্তাপ দিন দিন বেড়েই চলেছে। 

হঠাৎ পঞ্চমীর দিন বিমল গুরুংয়ের কণ্ঠ শোনা গেল। রাজ্যের রাজনৈতিক আসরে নতুন করে পা দেওয়ার ইঙ্গিত দিলেন তিনি। কিন্তু তারপর থেকেই তাঁর বিরোধিতা করে উত্তাল হয়ে উঠেছে পাহাড়।

কবে বিমল পাহাড়ে পা দেবেন, তা এখনও স্পষ্ট নয়। কিন্তু তিনি পাহাড়ে পদার্পণ করার আগেই সেখানে দফায় দফায় শান্তিমিছিল বের করছেন তাঁর বিরোধী শিবির অনীত থাপা, বিনয় তামাং গোষ্ঠীর লোকজনেরা। এর আগে এরকম মিছিল সোনাদা প্রভৃতি জায়গায় হয়ে গিয়েছে।

আজ, শনিবার সকালে কার্শিয়াংয়ে ফের এরকম একটি মিছিল বেরোয়। সেখানে বিরোধীদের একটাই স্লোগান-- 'গো ব্যাক বিমল গুরুং'। তাঁরা বলতে চান, তাঁরা পাহাড়ে শান্তি চান, গুরুংকে চান না! তাঁদের বক্তব্য, গুরুং তিন বছরে রাজনীতিতে নেই, পাহাড় ছেড়ে চলে গিয়েছিলেন তিনি, তাঁর জন্যেই আগুন জ্বলেছে পাহাড়ে, কত জন শহিদ হয়েছেন। বিমলের কাজকর্মের জেরে অনেক মূল্য চোকাতে হয়েছে পাহাড়কে। এই পরিস্থিতিতে বিমলকে কেন্দ্র করে নতুন করে পাহাড়ে  যেন অশান্তি না বাধে!

যদিও বিমলের সমর্থক গোষ্ঠী সেখানে বিমলের সমর্থনে নিয়মিত 'পোস্টারিং' করে চলেছে।

এ দিকে রাজ্যপাল জগদীপ ধনখড় পাহাড় অভিমুখে। সেখানে তিনি বহমান রাজনৈতিক চঞ্চলতার মধ্যে নিজের জন্য কী ভূমিকা নির্দিষ্ট করে রেখেছেন, তা স্পষ্ট নয়। কিন্তু তাঁর যাওয়াটা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। 

সব মিলিয়ে দার্জিলিং জমজমাট।

আরও পড়ুন: এবার উত্তরকন্যা অভিযানে BJP, নবান্নের মার খাওয়া কর্মীদের সংবর্ধনা

.