GTA: তরাই-ডুয়ার্সের ৩৯৬ মৌজাকে জিটিএর আওতায় আনতে হবে, পোস্টারে ছয়লাপ ডুয়ার্সের বহু এলাকা

গোর্খা জনমুক্তি মোর্চার বানারহাট ব্লকের সভাপতি সুভাষ ছেত্রী জানান, ২০১১ তে গোর্খাল্যান্ডের দাবিকে 'অন রেকর্ড' রেখেই হওয়া এই চুক্তিতে দার্জিলিং, কার্শিয়াং ও কালিম্পং সাবডিভিশন এর সমস্ত এলাকাকেই 'জিটিএ' এর অন্তর্ভুক্ত করা হয়

Updated By: May 22, 2022, 03:35 PM IST
GTA: তরাই-ডুয়ার্সের ৩৯৬ মৌজাকে জিটিএর আওতায় আনতে হবে, পোস্টারে ছয়লাপ ডুয়ার্সের বহু এলাকা

অরূপ বসাক: তরাই-ডুয়ার্সের এক বিশাল এলাকাকে জিটিএ-র আওতায় আনার দাবিতে পোস্টার পড়ল ডুয়ার্সের বিভিন্ন জায়গায়। রবিবার এমন পোস্টারের দেখা মিলল বানারহাটের বিভিন্ন জায়গায়।

উল্লেখ্য, ২০০৭ সালে গোর্খাল্য়ান্ডের দাবি তুলেছিল গোর্খা জনমুক্তি মোর্চা। সেইসময় এমন পোস্টারের দেখা মিলত। এবার পোস্টারে দাবি করা হয়েছে, জিটিএর আওতায় আনতে হবে তরাই-ডুয়ার্সের ৩৯৬ মৌজাকে।

তরাই-ডুয়ার্স'কে 'গোর্খাল্যান্ড' এর অন্তর্ভুক্তির বিরোধিতা করে 'অখিল ভারতীয় আদিবাসী বিকাশ পরিসদ', 'ঝাড়খন্ড মুক্তি মোর্চা' সহ বিভিন্ন সংগঠন পথে নামে, দাবি ও পালটা বিরোধিতার আন্দোলনে অশান্ত হয়ে উঠে পাহাড়-তরাই ও ডুয়ার্স। অবশেষে ২০১১ সালে কেবল পাহাড়ের দার্জিলিং-কার্শিয়াং ও কালিম্পং সাবডিভিশনের এলাকাকে নিয়ে 'গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন' গঠনের জন্য কেন্দ্র সরকার, রাজ্য সরকার ও গোর্খা জনমুক্তি মোর্চার মধ্যে ত্রিপাক্ষিক চুক্তি হয়। রাজ্য সরকার জিটিএ অন্তর্ভুক্ত এলাকায় নির্বাচনের উদ্যোগ নেওয়ার পরেই আবারো তরাই-ডুয়ার্সের ৩৯৬টি মৌজাকে জিটিএ এর অন্তর্ভুক্ত করার দাবি উঠল।

গোর্খা জনমুক্তি মোর্চার বানারহাট ব্লকের সভাপতি সুভাষ ছেত্রী জানান, ২০১১ তে গোর্খাল্যান্ডের দাবিকে 'অন রেকর্ড' রেখেই হওয়া এই চুক্তিতে দার্জিলিং, কার্শিয়াং ও কালিম্পং সাবডিভিশন এর সমস্ত এলাকাকেই 'জিটিএ' এর অন্তর্ভুক্ত করা হয় এবং তাদের দাবি অনুযায়ী শিলিগুড়ি-তরাই-ডুয়ার্সের বিভিন্ন এলাকার 'জিটিএ' এর অন্তর্ভুক্ত করার যৌক্তিকতা নির্ধারণে একটি 'হাই পাওয়ার কমিটি' গঠন করা হয়েছিল। যদিও এই কমিটির রিপোর্ট কখনো প্রকাশ্যে আসেনি। জিটিএ চুক্তিতে স্বায়ত্তশাসনের জন্য ক্ষমতা হস্তান্তরের জন্য ৫৯টি দপ্তরের তালিকা ঠিক করা হয়েছিল। যদিও ১১ বছর অতিক্রান্ত হয়ে যাওয়ার পরও বেশিরভাগ দপ্তরেরই ক্ষমতা জিটিএ প্রশাসনকে স্থানান্তর করা হয় নাই। সরকার এখন জিটিএ এলাকায় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। সুভাষ বাবু আরও জানান, আমরা চাই চুক্তি অনুযায়ী আগে সমস্ত দপ্তরের ক্ষমতা হস্তান্তর হোক এবং তরাই-ডুয়ার্স এর ৩৯৬টি মৌজাকে জিটিএ এর অন্তর্ভুক্ত করা হোক। এই প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরেই নির্বাচন করা হোক।

আরও পড়ুন-Madan Mitra On Arjun Singh: দল ওঁকে গ্রহণ করলে অর্জুনকে বুকে জড়িয়ে ধরতে আপত্তি নেই : মদন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.