West Bengal Lok Sabha Election 2024 Results: গ্রহণযোগ্যতা তলানিতে! বহু জায়গায় বামেদের পেছনে ফেলে দিল আইএসএফ

West Bengal Lok Sabha Election 2024 Results: বারাসাত কেন্দ্রে অনেক এগিয়ে ডা কাকলি ঘোষ দস্তিদার। সপ্তম রাউন্ডের শেষে বিজেপির স্বপন মজুমদার রয়েছেন দ্বিতীয় স্থানে। আর তার পরেই তৃতীয় স্থানে রয়েছেন আইএসএফ তাপস বন্দ্যোপাধ্যায়

Updated By: Jun 4, 2024, 03:10 PM IST
West Bengal Lok Sabha Election 2024 Results: গ্রহণযোগ্যতা তলানিতে! বহু জায়গায় বামেদের পেছনে ফেলে দিল আইএসএফ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুথ ফেরত সমীক্ষার ফল বিধ্বস্ত। রাজ্যে অধিকাংশ আসনে এগিয়ে তৃণমূল। সংখ্যাটা আপাতত ৩১। বিজেপি নেমে এসেছে এক সংখ্যায়। বিরোধী কংগ্রেস, সিপিএম তলানিতে। বরং বলা যায় ভোট বাড়িয়ে নিয়েছে আইএসএফ। লোকসভা ভোটের একার দমেই লড়াই করেছিল নওশাদ সিদ্দিকির দল। গণনায় দেখাচ্ছে রাজ্যে বেশ কয়েকটি আসনে তৃতীয় স্থানে আইএসএফ। ফলে সিপিএমের পাশাপাশি একটি নতুন শক্তি হিসেবে উঠে আসছে আইএসএফ।

আরও পড়ুন-বালুরঘাটের তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র ভোটে এগিয়ে, পিছিয়ে সুকান্ত

বিধানসভা ভোটে আইএসএফকে সঙ্গে নিয়েছিল সিপিএম। এনিয়ে বাম শিবিরেও অসন্তোষ ছিল। লোকসভা ভোট আর সেই মিল মহাব্বত হয়নি। একলাই লড়েছিল আইএসএফ।  বুথ ফেরত সমীক্ষায় দেখানো হয়েছিল তৃণমূল বিজেপির পরই থাকছে সিপিএম কংগ্রেস জোট। ভোট ফলাফলের প্রবণতা সেই দিকেই এগোচ্ছে। তবে লক্ষ্য করার মতো বিষয় হল রাজ্যের অন্তত ৪টি আসনে তৃতীয় স্থানে চলে গিয়েছে আইএসএফ। পিছিয়ে পড়েছে বাম-কংগ্রেস জোট। তবে চূড়ান্ত ফলাফল হাতে আসতে অনেক দেরী। কিন্তু ভাবার বিষয় হল রাজ্যে শিকড় বসাচ্ছে আইএসএফ।

রাজ্যের বসিরহাট, বারাসাত, জয়নগর ও মথুরাপুর এই চারটি আসনই দুই ২৪ পরগানায়। ভাঙড়ে আইএসএফের ভালো জায়গা রয়েছে। বরং বলা ভালো তৃণমূলকে চ্যালেঞ্জে ফেলে দিয়েছে আইএসএফ। লোকসভা  ভোটের এখনওপর্যন্ত যে ফলাফল তাতে ওই ৪ আসনেই তৃতীয় জায়গায় রয়েছে আইএসএফ। বসিরহাটে প্রায় জিততে চলেছেন তৃণমূল প্রার্থীহাজি নুরুল ইসলাম, অনেকে পিছিয়ে বিজেপির রেখা পাত্র। আর ওই আসনে তৃতীয় স্থানে রয়েছেন আইএসএফের আখতারুল ইসলাম বিশ্বাস। তিনি সিপিএম প্রার্থী নিরাপদ সর্দারের থেকে প্রায় দ্বিগুণ ভোটে এগিয়ে।

বারাসাত কেন্দ্রে অনেক এগিয়ে ডা কাকলি ঘোষ দস্তিদার। সপ্তম রাউন্ডের শেষে বিজেপির স্বপন মজুমদার রয়েছেন দ্বিতীয় স্থানে। আর তার পরেই তৃতীয় স্থানে রয়েছেন আইএসএফ তাপস বন্দ্যোপাধ্যায়। তাঁর থেকে অর্ধেক ভোটে পেয়েছেন ফরওয়ার্ড ব্লক প্রার্থী সঞ্জীব চ্যাটার্জি। তিনি পেয়েছেনপ্রায় ১৯ হাজার ভোট।

ভোটের আসে সিপিএম যে ভাবে শোরগোল তোলে, জোট করার ক্ষেত্রে যেভাবে দরকষাকষি করে তাতে মনে হয় তারা রাজ্যে এখনও খুবই প্রভাবশালী। কিন্তু ভোটের ফল বের হলেই দেখা যায় উল্টো ছবি। তবে ওই ৪ আসনের প্রতিটিতেই সংখ্যালঘুদের সংখ্যা অনেকটাই।

রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের দাবি ছিল এবার মথুরাপুরের ভোটে মেরুকরণের প্রভাব থাকবে। সেখানে দ্বিতীয়স্থানে রয়েছে বিজেপি। সপ্তম রাউন্ডের শেষে তৃণমূল বিজেপির থেকে অনেকটাই এগিয়ে তৃণমূলের বাপি হালদার। সেই মথুরাপুরে এবার সিপিএম প্রার্থী শরত্ চন্দ্র হালদারকে পেছনে ফেলে এগিয়ে গিয়েছে আইএসএফের অজয় কুমার দাস।

জয়নগর আসনেও ভালো ফল করেছে আইএসএফ। ওই আসনে এগিয়ে রয়েছেন তৃণমূলের প্রতিমা মণ্ডল। দ্বিতীয় স্থানে রয়েছেন বিজেপির অশোক কাণ্ডারি। তৃতীয় স্থানটি সিপিএমের কাছ থেকে ছিনিয়ে নিয়েছে আইএসএফের অজয় কুমার দাস।    

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.