Jaynagar Moya: শীতকালেই এল দুঃসংবাদ! বন্ধ হতে চলেছে জয়নগরের প্রসিদ্ধ মোয়া ব্যবসা!

নেই উৎকৃষ্ট মানের নলেন গুড়, বন্ধ হতে চলেছে জয়নগরের প্রসিদ্ধ মোয়া ব্যবসা। মোয়া তৈরির ক্ষেত্রে অন্যতম মূল উপাদান হল নলেন গুড়। আর নলেন গুড় পাওয়া যায় খেজুরের রস থেকে। শীতের মরশুমে খেজুরের রস ফুটিয়ে নলেন গুড় প্রস্তুত করা হয়। হাড় ভাঙা পরিশ্রম করেও তেমনভাবে লাভের মুখ দেখতে পাচ্ছে না বিক্রেতারা। 

Updated By: Nov 15, 2022, 09:55 AM IST
Jaynagar Moya: শীতকালেই এল দুঃসংবাদ! বন্ধ হতে চলেছে জয়নগরের প্রসিদ্ধ মোয়া ব্যবসা!
প্রতীকী ছবি

তথাগত চক্রবর্তী:  ভোজন রসিক বাঙালির বারো মাসে তেরো পার্বণ লেগেই রয়েছে। শীতকালে সেই তালিকার উপরের থাকে জয়নগরের মোয়া। তবে এই প্রসিদ্ধ মোয়া ব্যবসা বন্ধ হতে চলেছে জয়নগরে। শীতের মরশুমে জয়নগরের মোয়ার বেশ সুনাম রয়েছে রাজ্যে ও ভিন্ন রাজ্যে। এবার মোয়া ব্যবসায়ীরা সমস্যায় পড়েছে। মোয়া তৈরির ক্ষেত্রে অন্যতম মূল উপাদান হল নলেন গুড়। সেই নলেন গুড় পাওয়া যায় খেজুরের রস থেকে। শীতের মরশুমে খেজুরের রস ফুটিয়ে নলেন গুড় প্রস্তুত করা হয়। হাড় ভাঙা পরিশ্রম করেও তেমনভাবে লাভের মুখ দেখতে পাচ্ছে না বিক্রেতারা। তাই এই ব্যবসা থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে দক্ষিণ ২৪ পরগনার জয়নগর, কুলতলী, বাসন্তী, গোসাবার ব্যবসায়ীরা।

আরও পড়ুন, Birbhum TMC: ফের তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষ? বীরভূমে বোমার আঘাতে উড়ে গেল পা!

লাভ না থাকার কারণে এই ব্যবসার সঙ্গে যুক্ত হতে চাইছে না আগামী প্রজন্মও। এর ফলে সমস্যায় পড়তে হচ্ছে। মোয়া ব্যবসায়ীরা পাচ্ছেন না উৎকৃষ্ট মানের নলেন গুড়। আবহাওয়ার খামখেলালিপনার জন্য খেজুর গাছ থেকেও খুব একটা বেশি রস পাওয়া যাচ্ছে না। সারাদিনের হাড় ভাঙা পরিশ্রম যেন বৃথা হয়ে যাচ্ছে তাদের। খেজুর রস সংগ্রহকারী শিউলি জানান, খেজুর রস সংগ্রহ করার ক্ষেত্রে আগামী প্রজন্ম এগিয়ে আসছে না। তার কারণ এই ব্যবসায় আগের মত লাভ হচ্ছে না। আবারব বিরূপ আবহাওয়ার জন্য খেজুর গাছে খুব একটা বেশি রসের দেখা মিলছে না। এর কারণে সারাদিনের হাড় ভাঙা পরিশ্রম বৃথা।

খেজুর গাছে রস সংগ্রহ করার ক্ষেত্রে অভিজ্ঞতার প্রয়োজন। না হলে বড়সড় বিপদ হতে পারে। খেজুর গাছের যে কাটা রয়েছে সেই কাঁটা হাতে ও পায়ে ঢুকে গিয়ে জখম হতে পারে। তিন মাসের এই ব্যবসায় বিপদ অনেক রয়েছে কিন্তু সেই অর্থে লাভ নেই। সেই কারণে এই খেজুর গাছের সঙ্গে কাজ থেকে বিরত থাকছে আগামী প্রজন্ম। তিন মাসের জন্য তারা অন্য কোন ব্যবসার দিকে বেশি আগ্রহ দেখাচ্ছে। এই কাজের সঙ্গে যুক্ত হতে চাইছে না কেউই। ফলে মুখ থুবড়ে পড়ছে মোয়ার ভবিষ্যত। আশঙ্কা আগামীতে বন্ধও হয়ে যেতে পারে এই ব্যবসা। 

আরও পড়ুন, Weather Today: রাজ্যে ভরপুর শীতের আমেজ, উত্তুরে হাওয়ায় আরও কমছে তাপমাত্রা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.