কেন্দ্রকে তোপ; JEE-NEET পরীক্ষার্থীদের পাশে দাঁড়িয়ে তৃণমূলের বার্তা, ম্যায় হুঁ না!

JEE-NEET নিয়ে মমতা যেভাবে সরব হয়েছেন তাতে তিনি খানিকটা হলেও বুঝিয়ে দিতে পেয়েছেন বিজেপিকে টক্কর দেওয়ার মতো নেতা একমাত্র তিনিই

Reported By: কমলিকা সেনগুপ্ত | Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 28, 2020, 10:29 AM IST
কেন্দ্রকে তোপ; JEE-NEET পরীক্ষার্থীদের পাশে দাঁড়িয়ে তৃণমূলের বার্তা, ম্যায় হুঁ না!
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবিতে দেশে সবচেয়ে বেশি সরব মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই প্রচারকে আরও জোরাল করতে বাংলায় এক সময়ের ব্র্যান্ড অ্যাম্বাসাডর শাহরুখ খানের ওপরে ভরসা করল তৃণমূল কংগ্রেস!

আরও পড়ুন-ভারতের 'প্রথম করোনা ভ্যাকসিনের' ডোজ নিয়ে সুস্থ দুর্গাপুরের চিরঞ্জিত্, ফিরলেন বাড়িতে

বৃহস্পতিবার তৃণমূল কংগ্রেসের তরফে এক টুইটে পোস্ট করা হয়েছে একটি ছবি। সেখানে মমতার ছবি দিয়ে লেখা হয়েছে'ম্যায় হুঁ না'। লেখা হয়েছে গভীর এক অনিশ্চয়তা ও উত্কন্ঠার মধ্যে দিয়ে যাচ্ছে গোটা দেশ। এরকম এক সময়ে দেশের পরীক্ষার্থীদের আরও বিপদের মুখে ঠেলে দিচ্ছে বিজেপি শাসিত সরকার। এরকম এক ইস্যুতে পড়ুয়াদের নিরাপত্তার স্বার্থে সরব মমতা।  

সর্বভারতীয় JEE-NEET পরীক্ষা পিছিয়ে দেওয়ার আবেদন নাকচ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। কেন্দ্র সরকারও অনড় পরীক্ষা নেওয়া হবে সেপ্টেম্বরেই। কিন্তু নিজের অবস্থানে অনড় মমতা বন্দ্যোপাধ্যায়ও। তাঁর দাবি করোনা সংক্রমণের এই সময়ে লাখ লাখ পরীক্ষার্থীকে বিপদে ফেলা যাবে না।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল দাবি করেছেন, অভিভাবকরা চাইছিলেন পরীক্ষা নেওয়া হোক। তাই সব সতর্কতা মেনেই পরীক্ষা হবে। পড়ুয়াদের বাড়ির কাছেই সিট দেওয়া হয়েছে। পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীদের সংখ্যাও কমানো হয়েছে পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বাড়িয়ে।

এদিকে, পরীক্ষা পেছনোর দাবিতে গতকালই সোনিয়া গান্ধী ও ৭ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে একটি বৈঠক করেন মমতা। সেখানে তিনি বলেন, করোনার এই আবহে JEE-পিছিয়ে দিতে হবে। এর জন্য মুখ্যন্ত্রীদের সুপ্রিম কোর্টে যাওয়া উচিত। গণতন্ত্রের নামে কেন্দ্র রাজ্যগুলির ওপরে বুলডোজার চালাচ্ছে। চলুন সুপ্রিম কোর্টে যাই।  এনিয়ে সেখানেই আলোচনা হোক। পরীক্ষার্থীর যন্ত্রণার মধ্যে রয়েছে। একরম স্বৈরতান্ত্রিক সরকার দেখিনি। পরীক্ষার্থীদের কথা ভেবে আমাদের সরব হতেই হবে। প্রসঙ্গত, চিঠি লিখে প্রধানমন্ত্রীকে এনিয়ে সুপ্রিম কোর্টে যাওয়ার আবেদন করেছেন তৃণমূল নেত্রী।

আরও পড়ুন-টানা ২৬ দিন কৃত্রিম ফুসফুসের সাপোর্ট! মৃত্যুর দোরগোড়া থেকে ফিরলেন ৭২ বছরের প্রবীণা

JEE-NEET নিয়ে মমতা যেভাবে সরব হয়েছেন তাতে তিনি খানিকটা হলেও বুঝিয়ে দিতে পেয়েছেন বিজেপিকে টক্কর দেওয়ার মতো নেতা একমাত্র তিনিই। বুধবারের বৈঠকে মমতার যুক্তিকে সমর্থন করেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিং ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। নোটবন্দির সময়েও এভাবেই সরব হয়েছিলেন তৃণমূল নেত্রী।

উল্লেখ্য, আগামী ১-৬ সেপ্টেম্বর নেওয়া হচ্ছে JEE মেন ও ১৩ সেপ্টেম্বর হচ্ছে NEET। পরীক্ষা দেবেন যথাক্রমে ৮.৫৮ লাখ ও ১৫.৯৭ লাখ পরীক্ষার্থী। ন্যাশনাল টেস্টিং এজেন্সি সাফ জানিয়েছে, পরীক্ষা পেছনোর কোনও যুক্তি নেই। সব ধরনের সতর্কতা মেনেই হবে পরীক্ষা।

.