English Medium School: সাধ আছে, সাধ্য নেই ! জনস্বার্থে এবার সরকারি খরচে তৈরি ইংরেজি স্কুলে ফ্রি-তে পড়াশোনা

Kalna News: যুদ্ধকালীন তৎপরতায় স্কুল গড়ে তোলার কাজ চলছে। এক বছরের মধ্যেই এই বিদ্যালয়ে পঠন পাঠন শুরু হয়ে যাবে। স্বাভাবিকভাবেই, সরকারের এই উদ্যোগে খুশি গ্রামের মানুষ ও শিক্ষা মহল। শস্য গলা পূর্ব বর্ধমান জেলা। এই জেলাতেই কৃষির উপর নির্ভরশীল কালনার মন্তেশ্বর ব্লক।

Updated By: Jan 19, 2024, 02:38 PM IST
English Medium School: সাধ আছে, সাধ্য নেই ! জনস্বার্থে এবার সরকারি খরচে তৈরি ইংরেজি স্কুলে ফ্রি-তে পড়াশোনা
নিজস্ব ছবি

সঞ্জয় রাজবংশী: ব্লকে নেই ইংরেজি মাধ্যমের কোনও স্কুল। পড়াশোনা করতে যেতে হয় কালনা, কাটোয়া বা মেমরি ও নবদ্বীপে। বেসরকারি ইংরেজি স্কুলে পড়া এমনিতেই চরম খরচ সাপেক্ষ। তাই সরকারি উদ্যোগে প্রায় সাড়ে ছয় কোটি টাকার খরচে জেলায় প্রথম কালনার মন্তেশ্বরে কুসুমগ্রামে গড়ে উঠতে চলেছে ইংরেজি মাধ্যম স্কুল। এই ইংরেজি মাধ্যম স্কুলে সম্পূর্ণ বিনামূল্যে পড়াশোনা করতে পারবেন পড়ুয়ারা।

আরও পড়ুন, Digha: দিঘায় রসনাবিলাস! সমুদ্রস্নানের ফাঁকে হরেক মাছের ফ্রাইয়ে কামড়...

যুদ্ধকালীন তৎপরতায় স্কুল গড়ে তোলার কাজ চলছে। এক বছরের মধ্যেই এই বিদ্যালয়ে পঠন পাঠন শুরু হয়ে যাবে। স্বাভাবিকভাবেই, সরকারের এই উদ্যোগে খুশি গ্রামের মানুষ ও শিক্ষা মহল। শস্য গলা পূর্ব বর্ধমান জেলা। এই জেলাতেই কৃষির উপর নির্ভরশীল কালনার মন্তেশ্বর ব্লক। ইচ্ছা থাকলেও ছেলে ও মেয়েদের ইংলিশ মাধ্যম স্কুলে পড়াতে পারছিলেন না এই ব্লকের মানুষরা। 

প্রতিভা থাকলেও অর্থ ও দূরত্ব বড়ো সমস্যা হয়ে দাঁড়িয়েছিল। মন্তেশ্বরে নেই ইংলিশ মাধ্যমের কোনও স্কুল। তাই পড়াশোনার জন্যে যেতে হত অনেকটাই দূরে কালনা, মেমরি, কাটোয়া ও নবদ্বীপে। তাই রাজ্য সরকারের উদ্যোগে সাড়ে ছয় কোটি টাকার খরচে কালনার মন্তেশ্বরের কুসুমগ্রামেই তৈরি হচ্ছে সরকারী ইংলিশ মাধ্যম স্কুল। এই স্কুলে প্রথম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত কেবল বিনা অর্থে পড়াশোনা করতে পারবে পড়ুয়ারা।

এক বছরের মধ্যেই এই বিদ্যালয়ে পঠন পাঠন শুরু হয়ে যাবে এমনটাই দাবি পঞ্চায়েত সমিতির সভাপতির। অন্যদিকে, এই বিদ্যালয় গড়ে উঠলে মন্তেশ্বর গ্রাম শিক্ষার এক নতুন অধ্যায় শুরু হয়ে যাবে মত স্থানীয় বাসিন্দাদের। 

আরও পড়ুন, Belda: কপালে ক্ষতচিহ্ন, রেল লাইনের ধারে উদ্ধার বস্তাবন্দি দেহ! তীব্র চাঞ্চল্য...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.