হাওড়া ক্লাস্টারের কোন কোন রুটের ট্রেন বেসরকারি সংস্থার হাতে যাচ্ছে জেনে নিন

২০টি ট্রেন যাতায়াত করবে হাওড়া দিয়ে।

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Edited By: অধীর রায় | Updated By: Jul 2, 2020, 09:31 PM IST
হাওড়া ক্লাস্টারের কোন কোন রুটের ট্রেন বেসরকারি সংস্থার হাতে যাচ্ছে জেনে নিন
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রের নীতি আয়োগ কমিটির প্রস্তাবিত হাওড়া ক্লাস্টারে ১১ টি রুটের ট্রেন চালানোর দায়িত্ব পাচ্ছে বেসরকারি সংস্থা। প্রস্তাবিত রুট অনুযায়ী হাওড়া ক্লাস্টারে আপ এবং ডাউন মিলিয়ে মোট ২২টি ট্রেন চালানোর দায়িত্ব পেতে চলেছে বেসরকারি সংস্থা ।

১১টি রুটের মধ্যে ১০টি রুট হাওড়াতে । একটি রুট শিয়ালদায়। ২২টি ট্রেনের মধ্যে ২০টি ট্রেন যাতায়াত করবে হাওড়া দিয়ে। শিয়ালদহ দিয়ে যাতায়াত করবে শুধুমাত্র একটি ট্রেন । শিয়ালদহ-গুয়াহাটি এবং গুয়াহাটি-শিয়ালদহ ট্রেনটি । হাওড়া দিয়ে রাঁচি-হাওড়া রুটে দুটি এবং হাওড়া-পুরী রুটে দুটি করে ট্রেন যাতায়াত করবে ।এছাড়া হাওড়া থেকে পুণে, চেন্নাই, নিউ বঙাইগাঁও, আনন্দবিহার, বারাণসী এবং ভাগলপুর রুটে একটি করে ট্রেন যাতায়াত করবে।

ইতিমধ্যেই রেলমন্ত্রক সিদ্ধান্ত নিয়ে ফেলেছে RFQ  মাধ্যমে তারা বেসরকারিকরণের জন্য আবেদন করবে । বেসরকারি সংস্থার মাধ্যমে ট্রেন চালানোর ক্ষেত্রে রেলমন্ত্রক আপাতত ঠিক করেছে বেসরকারি সংস্থাগুলোকে রেল তাদের পরিকাঠামো ভাড়া দেবে । যেমন ট্র্যাক,সিগন্যালিং ব্যবস্থা ছাড়া আরও বেশ পরিকাঠামো ।ট্রেন বেসরকারি সংস্থা রেলের থেকেও নিতে পারে কিংবা বাইরে থেকেও ভাড়া নিতে পারে । রেলের জিনিস ব্যবহার করার জন্য রেলকে ভাড়া দিতে হবে।

আরও পড়ুন, "বদলা নেব, ঠিক সময়েই.... কাউকে বলে নেব না"