ব্যাকফুটে বিজেপি, ভাটপাড়া পুরসভার আস্থা ভোটে শিলমোহর হাইকোর্টের

আস্থা ভোটের ফলকে চ্যালেঞ্জ করে, পুরো প্রক্রিয়াটি বেআইনিভাবে হয়েছে বলে দাবি করে হাইকোর্টে যায় বিজেপি।

Reported By: শ্রাবন্তী সাহা | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jan 9, 2020, 01:56 PM IST
ব্যাকফুটে বিজেপি, ভাটপাড়া পুরসভার আস্থা ভোটে শিলমোহর হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন : ভাটপাড়া পুরসভার আস্থা ভোটের সিদ্ধান্তে শিলমোহর দিল হাইকোর্ট। জেলাশাসকের রিপোর্ট খতিয়ে দেখে সিলমোহর দিল আদালত। পুরসভা পরিচালনায় সবুজ সংকেত দিল। তবে কিছু আইনি প্রশ্নের নিষ্পত্তির জন্য আপিল মামলাটি এখনও বিচারাধীন রাখল ডিভিশন বেঞ্চ। দুই সপ্তাহ পর বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চে ফের মামলাটির শুনানি হবে। হাইকোর্টের সবুজ সংকেত পেতেই এবার ভাটপাড়া পুরসভায় নতুন চেয়ারম্যান নির্বাচনের পালা। চেয়ারম্যান নির্বাচনের নোটিস দেওয়া হবে আগামিকাল বৃহস্পতিবার।

উল্লেখ্য, হাইকোর্টের নির্দেশে মঙ্গলবার ভাটপাড়া পুরসভায় নতুন করে আস্থা ভোট হয়। ১৯ জন কাউন্সিলর নিয়ে ভোটাভুটিতে জয় হাসিল করে নেয় তৃণমূল কংগ্রেস। ১৯-০ ভোটে ভাটপাড়া পুরসভা দখল করে ঘাসফুল শিবির। কড়া নিরাপত্তার মধ্যে জেলাশাসকের উপস্থিতিতে হয় সেই ভোটগ্রহণ পর্ব। হাইকোর্টের নির্দেশে এরপর আজ বৃহস্পতিবার সকালে মুখবন্ধ খামে আদালতে সেই আস্থা ভোটের রিপোর্ট পেশ করেন জেলাশাসক। রিপোর্ট খতিয়ে দেখে ভোটাভুটিতে শিলমোহর দিল হাইকোর্ট।

প্রসঙ্গত, গত শুক্রবার ভাটপাড়া পুরসভায় অনাস্থা আনে তৃণমূল কংগ্রেস। ভোটাভুটির পর ১৯-০ তে বোর্ড দখল করে তৃণমূল। কিন্তু স্বস্তি বেশিক্ষণ স্থায়ী হয়নি। আস্থা ভোটের ফলকে চ্যালেঞ্জ করে, পুরো প্রক্রিয়াটি বেআইনিভাবে হয়েছে বলে দাবি করে হাইকোর্টে যায় বিজেপি। এরপর সেদিনই আদালতের রায়ে খারিজ হয়ে যায় ভাটপাড়া পুরসভায় অনাস্থা ভোটাভুটি প্রক্রিয়া। তারপর সোমবার ৬ জানুয়ারি আদালত নির্দেশ দেয় মঙ্গলবার নতুন করে ভাটপাড়া পুরসভায় আস্থা ভোট করতে। একইসঙ্গে ভোটের পর সেই রিপোর্ট আদালতে পেশ করারও নির্দেশ দেওয়া হয় জেলাশাসককে।

আরও পড়ুন, সুজাপুরে হিংসায় তদন্তের দায়িত্বে CID, পুলিসকর্মীদের বিরুদ্ধেও হবে বিভাগীয় তদন্ত

কড়া নিরাপত্তার মধ্যে ভোট করতে নির্দেশ দেয় হাইকোর্ট। আদালতের  নির্দেশ মতো মঙ্গবার আস্থা ভোট ঘিরে যাতে কোনওরকম অশান্তি না ছড়ায় তারজন্য ভাটপাড়া থানা এলাকায় জারি করা হয় ১৪৪ ধারা। মোতায়েন করা হয় বিশাল পুলিসবাহিনী ও র‍্যাফ। দুপুর ১টা নাগাদ হয় ভোট। সেই ভোটযুদ্ধে নিশ্চিত জয় হাসিলের পর অবশেষে এল আদালতের শিলমোহরও। এবার নতুন চেয়ারম্যানের অপেক্ষায় ভাটপাড়া পুরসভা।

.