Kurmi Agitation: শুক্রবারের পরে ফের বহু ট্রেন বাতিল শনিবার; ভোগান্তি যাত্রীদের, ক্ষতির মুখে রেল

একটি দূরপাল্লার ট্রেন তার পূর্ণ যাত্রাপথে গড়ে সাড়ে তিন থেকে চার হাজার যাত্রী বহন করে। শুধু গত ৪৮ ঘন্টাতেই বাতিল হয়েছে ১২৪ টি ট্রেন। কোটি টাকার বাজার অর্থনীতি কার্যত বিপর্যস্ত।

Updated By: Apr 8, 2023, 08:07 AM IST
Kurmi Agitation: শুক্রবারের পরে ফের বহু ট্রেন বাতিল শনিবার; ভোগান্তি যাত্রীদের, ক্ষতির মুখে রেল

অয়ন ঘোষাল: আন্দোলনের ৭২ ঘন্টা পার। বিপর্যয় বাড়ছে দক্ষিণ পূর্ব রেল যোগাযোগে। শুক্রবার ৬৯টির পরে শনিবার এখনও পর্যন্ত ৫৫টি ট্রেন বাতিল হয়েছে। এই রাজ্য থেকে দক্ষিণ পূর্ব শাখার রেলপথে ট্রেন যোগাযোগ কার্যত মুখ থুবড়ে পরেছে। বিপুল ক্ষতির সম্মুখীন হচ্ছে রেল। কারণ বাতিল ট্রেনের যাত্রীদের ফেরত দিতে হচ্ছে টিকিটের টাকা। আবার উল্টোদিকে যাত্রীদের ভোগান্তিরও কোনও সীমা নেই। ১২০ দিন আগে টিকিট বুক করেও এই চরম ভোগান্তিতে তারা তিতিবিরক্ত।

একটি দূরপাল্লার ট্রেন তার পূর্ণ যাত্রাপথে গড়ে সাড়ে তিন থেকে চার হাজার যাত্রী বহন করে। শুধু গত ৪৮ ঘন্টাতেই বাতিল হয়েছে ১২৪ টি ট্রেন। যদি ১২৪কে সাড়ে তিন হাজার দিয়ে গুণ করা হয় তাহলে দাঁড়ায় চার লক্ষ ৩৪ হাজার। অর্থাৎ দক্ষিণ পূর্ব রেলকে শুধু বিগত ৪৮ ঘন্টাতেই এই বিপুল সংখ্যক যাত্রীকে টিকিটের টাকা ফেরত দিতে হবে।

আরও পড়ুন: Drug Racket : ১০ লাখের মাদকদ্রব্য সহ ৩ আন্তঃরাজ্য পাচারকারী পুলিসের জালে

এবার যাত্রী ভোগান্তির কথায় আসা যাক। চৈত্র শেষে রাজ্যে বর্ষবরণের প্রস্তুতি চলছে। এর সঙ্গে জড়িয়ে আছে পয়লা বৈশাখের কেনাকাটা। বিশেষত পোষাক অথবা বস্ত্র এই রাজ্যের বৃহত্তম হাব বড়বাজারে মূলত মুম্বই থেকে আসে। জড়িয়ে আছে কোটি টাকার বাজার অর্থনীতি। যা কার্যত বিপর্যস্ত। পাশাপাশি মেডিক্যাল এসেন্সিয়াল এবং মেডিক্যাল ট্যুরিজম মুখ থুবড়ে পরেছে।

আরও পড়ুন: Jalpaiguri: জলপাইগুড়িতে ডাইনোসর? প্রাণীটির ফসিল, ডিম, হাড় দেখে উত্তেজনায় কাঁপছে সকলে...

মুম্বইতেই আছে দেশের বৃহত্তম ক্যানসার হাসপাতাল। যেখানে এই রাজ্যের লাখ লাখ রোগি ও তাদের পরিবার প্রায় মাস ছয়েক আগে থেকেই ডাক্তারের ডেট নিয়েছেন। অথবা কারুর হয়তো এই সময় ডিউ আছে কেমোথেরাপি। এরা ১২০ দিন আগে কনফার্ম টিকিট কেটে যাওয়ার ঠিক আগের মুহুর্তে জানতে পারছেন, ট্রেন ক্যানসেল। বিমান ভাড়া আকাশ ছোঁয়া। তা দেওয়ার ক্ষমতা নেই সিংহভাগ রোগি বা তার পরিবারের। ফলে চিকিৎসা ব্রেক হয়ে জীবনের ঝুঁকি বাড়ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.